Bengali Essay on "Independence Day", "Swadhinata Dibas", "স্বাধীনতা দিবস বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Independence Day in Bengali Language: In this article, we are providing স্বাধীনতা দিবস বাংলা অনুচ্ছেদ রচনা for students. Swadhinata Dibas Essay in Bengali.

Bengali Essay on "Independence Day", "Swadhinata Dibas", "স্বাধীনতা দিবস বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Bengali Essay on "Independence Day", "Swadhinata Dibas", "স্বাধীনতা দিবস বাংলা অনুচ্ছেদ রচনা"
১৫ই আগস্ট সারা ভারতবর্ষ জুড়ে স্বাধীনতা দিবস পালন করা হয়। ১৯৪৭ সাল থেকে ভারতবাসীরা এই দিনটা পালন করছে এবং আজও প্রতিবছর এই দিনটা সাদরে পালন করা হয়। এই দিনটা আমাদের মনে মুক্তির আনন্দ জাগিয়ে তােলে এবং বৈদেশিক শক্তির হাত থেকে নিষ্কৃতি পাওয়ার কথা মনে করিয়ে দেয়। এই দিন ব্রিটিশরা ভারত ছেড়ে চলে গেছিল এবং সেদিন মুক্ত ভারতবর্ষের ক্ষমতা পেয়েছিল ভারত সরকার। যে সমস্ত ভারতীয় বিপ্লবী গণ ভারতের স্বাধীনতার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন, এই দিনে তাদের আত্মত্যাগের ঘটনাও আমাদের মনে পড়ে যায়।
Read also : Bengali Essay on Republic Day / গণতন্ত্র দিবস বাংলা রচনা
এই বছর ও আমার শহরে ধুমধাম করে স্বাধীনতা দিবস পালন করা হয়েছিল। খুব সকালেই একটা দল প্রভাত ফেরীর উদ্দেশ্যে বেরিয়ে পড়ে। এই আনন্দের পরিবেশে বিভিন্ন দলের মানুষেরা একত্রে গান গাইছিল। এই গানের মাধ্যমে ভারতীয় বীর নায়কদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়ে থাকে। প্রত্যেক ব্যক্তিই বেশ আনন্দের মধ্যে থাকে।
সকাল আটটার সময় কমিটির সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এই উৎসবে অংশগ্রহণ করার জন্য প্রচুর মানুষ এগিয়ে আসে। পাঞ্জাব সরকারের স্বাস্থ্যমন্ত্রী এই পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলনের পর তিনি একটি হৃদয়স্পর্শী ভাষণ দেন এবং গত উনপঞ্চাশ বছরে ভারত কতটা উন্নত হয়েছে সে সম্পর্কে জানান। তার ভাষণ সত্যিই আমাদেরকে উত্তেজিত করে তােলে। যে সমস্ত ভারতীয়রা স্বাধীনতার জন্য প্রচুর নির্যাতন সহ্য করেছেন তাদেরকে শ্রদ্ধা অর্পন করেন। ভারতবর্ষকে গৌরবান্বিত করে তােলার জন্য তিনি জনগণকে উৎসাহ প্রদানের চেষ্টা করেন। সর্বশেষে জাতীয় সঙ্গীত গাওয়া হয়, জাতীয় সঙ্গীত শেষ হলে জনগণেরা সেখান থেকে বিদায় নেন।
Read also : Bengali Essay on "Mahatma Gandhi / মহাত্মা গান্ধী বাংলা অনুচ্ছেদ রচনা
স্বাধীনতা দিবস পালনের একটা বিশেষ গুরুত্ব আছে। সে দিন সমস্ত সরকারী অফিসগুলির উপরে পতাকা উড়তে থাকে। রাতকেও সুন্দর করে তােলার ব্যবস্থা করা হয়। প্রতিটি কার্যক্ষেত্রকে লাইট দিয়ে সাজানাে হয় এবং তার ফলে এক অপূর্ব দৃশ্যের সৃষ্টি হয়।।
সারাদিন ধরে মানুষের মধ্যে এক বিশেষ উৎসাহ কাজ করে। প্রত্যেকেই যথেষ্ট উৎফুল্ল থাকে। পার্টীর বন্দোবস্ত করা হয় এবং মানুষেরা তাদের কাছের লােকেদের আমন্ত্রণ জানায়।
প্রত্যেকটি মানুষের মনে এই দিনটিতে দেশের স্বাধীনতার জন্য আত্মােৎসর্গের বাসনা জেগে ওঠে। স্বাধীন ভারতবর্ষের ইতিহাসে এই দিনটা একটা বিশেষ স্মরণীয় দিন। ভারতের প্রতিটি শহর এবং গ্রামে এই দিনটিকে আনন্দের সহিত পালন করা হয়, এমনকি বিদেশে বসবাসকারী ভারতীয়রাও এই দিনটিকে আনন্দের সাথে পালন করে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !