If i were a Millionaire Essay in Bengali Language For Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0

If i were a Millionaire Essay in Bengali Language For Class 5, 6, 7, 8, 9 & 10

যদি আমি লক্ষপতি হতে পারি: অতীতকে ভুলে যাও, ভবিষ্যৎকে অবহেলা কর আর বর্তমান নিয়ে বেঁচে থাকো। — অনেক সময় গুরুজনেরা তাদের থেকে ছােটদের এই পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু এমন খুব কম লােকই পাওয়া যায় যার বর্তমান অবস্থাকে কাটিয়ে উঠে আরও ভালােভাবে থাকতে ইচ্ছা করে না। তারা জীবনের শেষ দিন পর্যন্ত আরও ভালােভাবে বাঁচার জন্য সংগ্রাম করে যান। এটাই জীবনের কঠোর সত্য, আর রাস্তার ভিখারী থেকে খ্যাতিনামা ব্যক্তিসকলের ক্ষেত্রেই এই একই জিনিস প্রযােজ্য। প্রকৃত পক্ষে এই পরিশ্রমের অর্থ হল জীবনে আরও ভালাে কিছু পাওয়ার বাসনা।
Read also : Bengali Essay on "Street Vendor", "Feriwala"
আমি সমাজের মধ্যম বর্গের মানুষ। আমি লক্ষটাকা রােজগারের স্বপ্ন দেখতে পারি না। কিন্তু ভগবানের কাছে একটা পথ আছে, তিনি হয়তাে আমাকে একটা লটারী জিতিয়ে দিতে পারেন। এবং যদি আমি এটি পেতে সক্ষম হই তবে আমি কিভাবে সেটিকে উপভােগ করব তা বলতে পারি না। ধরে নিই যে আমি সৌভাগ্যবশত লটারীতে দশ লাখ টাকা পেয়েছি। আমি এই টাকাটি নৈতিকভাবেই খরচ করতে চাইব, কারণ তাহলেই আমি সর্বাধিক আনন্দের অধিকারী হতে পারি।
আমার সহকর্মীরা আমাকে পরামর্শ দেবে যে, প্রথমেই আমাকে নিজের জীবন ধারাকে উন্নতমানের করা উচিত। হয়তাে আমি বসবাস করার জন্য একটা বিশাল বাড়ী, পরিবারের জন্য গাড়ী এবং অত্যাধুনিক জিনিসপত্র কিনতে পারি। কিন্তু আমার জীবনের দর্শন একটু অন্যরকম। যদি আমার জীবনে সত্যিই পরিবর্তন আসে তবে আমি দেশের দারিদ্রতা দূর করতে সর্বাধিক আগ্রহী হব।
Read also : Essay on An Ideal Citizen in Bengali Language
ভারতবর্ষ গরীব দেশ। ভারতবর্ষে এমন অনেক লােক আছে যারা দুবেলা পেট ভরে খেতে পর্যন্ত হয় না। তারা কিভাবে জীবন আরাম ও শৌখিনতা পূরণ করবে? তাদের খাবারের মান খুবই খরাপ এবং বাসস্থানের অবস্থা শােচনীয়। এদের মধ্যের বেশীর ভাগ মানুষেরাই গ্রামে বসবাস করে, যাদের প্রধান জীবিকা হল কৃষি। বর্তমান যুগের অত্যাধুনিক দেশগুলি মেশিনের সাহায্যে কৃষির কাজ করলেও আমাদের গ্রামাঞ্চলে এখনও গরুর গাড়ীই ভরসা। আমি খুবই সামান্য সুদে তাদেরকে টাকা ধার দেব, এর সাহায্যে তারা ট্রাক্টর, সার এবং উন্নতমানের বীজ কিনতে সক্ষম হবে। এই পরিকল্পনার মাধ্যমে গ্রামবাসীরা তাদের দুষ্ট সুদখর মহাজনের হাত থেকে রক্ষা পাবে এবং তাদের কৃষিজ উৎপাদনকে অনেক বেশি বৃদ্ধি করতে পারবে।
Read also : Essay on India of My Dreams in Bengali Language
আমি আমার টাকার বেশ খানিকটা অংশ অত্যাধুনিক সুব্যবস্থা সহ হাসপাতাল গড়ে তুলতে ব্যয় করতে চাইব। আমি এই হাসপাতালে উচ্চ শিক্ষিত ডাক্তারদের নিয়ােগ করতে চাইব। এই হাসপাতালটাও দরিদ্রের সেবার্থেই নিয়ােগ করা হবে। ধনী ব্যক্তিরা সৎ উদ্দেশ্যে এই হাসপাতালের জন্য কিছু দান করতে পারেন। এর ফলে দরিদ্র মানুষেরা মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে।।
যদি আমি এই টাকার অধিকারী হতে পারি তবে, মহৎ কাজে মহৎ ব্যক্তিদের উদ্দেশ্যেই আমি তা ব্যয় করতে চাই, দরিদ্রদের সাহায্যার্থে, ক্ষুধার্তদের খাদ্য দানে, অসুস্থদের সেবায় এবং মানুষের অবস্থার উন্নতির জন্য, এটাই আমার একমাত্র মুখ্য উদ্দেশ্য।
Read also : Essay on Summer Vacation in Bengali language 
বেশীর ভাগ মানুষের, বিশেষ করে গ্রাম্য মানুষদের কাছে চিত্তবিনােদনের কোন সুযােগই থাকে না। আমি আমার সম্পদের বেশ খানিকটা অংশ দরিদ্র মানুষদের আমােদ প্রমােদের জন্য ব্যয় করতে চাই। আমি শহরে এবং গ্রামে বিভিন্ন ধরনের সামাজিক এবং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে চাই।
যখন আমি শুনি আমাদের দেশে অনাথ এবং বিধবাদের জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেই তখন সত্যিই আমার প্রাণ কেঁদে ওঠে। আমি বিধবা এবং অনাথদের জন্য নূতন কেন্দ্র গড়ে তুলতে চাই। যাতে তারা তাদের জীবনধারনের জন্য সম্মানিত কাজ খুঁজে পায়। এর মাধ্যমে নিপীড়িত শ্রেণীর লােকেরা প্রকৃত সুরক্ষা পাবে।
Read also : Essay on My Favourite Teacher in Bengali Language
অনেকেই আমি এইভাবে লক্ষ লক্ষ টাকা খরচ করতে চাই শুনে ব্যঙ্গ করতে পারে কিন্তু তারা জানে না যে দরিদ্রদের সেবা করে আত্ম সুখ লাভ করা যায় এবং তারা জানে না যে এই আনন্দ জাগতিক আনন্দের থেকে অনেক বেশী মূল্যবান। যদি আমি লক্ষপতি হতে পারি, তবে আমি মানসিক শান্তি এবং প্রবােধের জন্য পূর্বোক্ত পথেই অর্থ ব্যয় করব।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !