Monday, 20 July 2020

Bengali Essay on "My Pet Dog", "আমার গৃহপালিত পশু কুকুর অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on My Pet Dog in Bengali Language: In this article, we are providing আমার গৃহপালিত পশু কুকুর অনুচ্ছেদ রচনা for students. My Pet Dog Essay in Bengali Paragraph.

Bengali Essay on "My Pet Dog", "আমার গৃহপালিত পশু কুকুর অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

বাড়ীতে যে সমস্ত পশু বা পক্ষী পালন করা সম্ভব সে গুলিকেই বাড়ীতে রাখা যায়। সাধারণ মানুষের নিজেদের মনােরঞ্জনের জন্যই পশুপালন করে থাকে। একজন একাকি মানুষের কাছে একটা গৃহপালিত পশু অনেক বড় সঙ্গী হতে পারে। কুকুর, বিড়াল, খরগােশ, সাপ, বাঘ, প্রভৃতি প্রাণী ও বিভিন্ন ধরণের পাখিদের বাড়িতে পােষা সম্ভব। আমার পােষা প্রাণীটি হল কুকুরী (স্ত্রী কুকুর)। সেটি বরফের মতন সাদা তাই আমি তাকে স্নােই বলে ডাকি। সে খুব সুন্দর এবং বুদ্ধিমতি। তার দেহটি ছােটখাটো এবং চোখ দুটি খুবই চঞ্চল। সে আমাদের পরিবারেরই সদস্য। সে আমাদের সকলকে ভালােবাসে এবং আমাদের সুখে-দুঃখে সঙ্গ দেয়। আমার ডাকে সে সবথেকে ভালাে সাড়া দেয়। আমি কখন স্কুল থেকে আসব সে তার অপেক্ষা করে। তার মনে ভয় বলে কিছু নেই। সে বল নিয়ে খেলতে খুবই ভালােবাসে কিন্তু স্নান করতে একদম পছন্দ করে না। কোন দুঃখের ঘটনা ঘটলে সে খুবই দুঃখ পায় এবং খেতে পর্যন্ত চায় না। কখনও কখন সে খুবই দুরন্তপনা করে এবং আমাদেরকে বিরক্ত করে। স্নােই ভেতর কিছু প্রাকৃতিক বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। খবরের কাগজ আনা, বাবাকে রাতের খাবারের জন্য ডেকে আনা, বাজারে দাদুকে দেখাশােনার মতন কাজগুলি সে করে থাকে। খাদ্য, পশু এবং মানুষদের চেনার জন্য সে তার সতর্ক নােক ব্যবহার করে। আগন্তুককে চিনতেও তার কষ্ট হয় না। তার প্রবল শক্তিও খুব প্রখর। সে খুব খুশী হলে এবং আমি স্কুল থেকে বাড়ি ফিরলে সে তার লেজটা নাড়তে থাকে। তার শরীরের গড়ন ছােটখাটো হলেও সে খুবই শক্তিশালী, চঞ্চল এবং বুদ্ধিমান। স্নােই পরিস্কার করার বাতিক আছে। সে কখনই ঘর দুয়ার অপরিস্কার করে না। সে তার নিজের থালাতে খাবার খায়। সে সাধারণত দুধ, পাউরুটি এবং রুটি খায়, কিন্তু আম ও মিষ্টি খেতেও খুব ভালােবাসে। সে আমারা দুজনে মিলে সান্ধকালীন ভ্রমণে বেরাই এবং দৌড় ঝাপ করে খেলি। বাচ্চাদের সাথে তাে খুব দ্রুত বন্ধুত্ব করতে পারে। সে শুধু আমাদের পরিবারের সদস্যময় সে একটা পুতুলের মতন আচরণ করে। সে পশু হােতে পারে কিন্তু তার মধ্যেও আমাদের মতন অভিমান ও অনুভূতি আছে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: