Essay on My hobby in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0

Essay on My hobby in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

আমার শখ প্রবন্ধ : বাংলার শিখ’ কথাটির উংরাজী শব্দ হল "Hobby"। এই ইংরাজী Hobby শব্দটি হয়েছে 'Hobby Horse' থেকে, এর অর্থ হল কাঠের ঘােড়ার সাথে মানান সই একটি লাঠি, যে ঘােড়াটিকে একটি বাচ্চা আনন্দের। সহিত পরিচালিত করতে থাকে। সুতরাং মানুষ তার অবসর সময়ে যে কাজ করে তাই শখ বলে পরিভাষিত হয়। মানুষ কোন রকম বাহ্যিক লাভের : কথা চিন্তা না করে, নিছক আনন্দ পাওয়ার জন্য যে কাজ করে তাইই শখে পর্যবশিত হয়। এই কাজটি দৈনন্দিন জীবনের কাজের থেকে সম্পূর্ণ আলাদা। বিভিন্ন ব্যাপারে শখ করতে পারে - গাছ লাগানাে, স্ট্যাম্প জমাননা, পয়সা জমাননা, ফটোগ্রাফি বই পড়া প্রভৃতি মানুষ যে পরিবেশে বড় হয়ে ওঠে তার উপর ভিত্তি করেই এই শখের জন্ম হয়। | সারা দিনের কঠোর পরিশ্রমের পর সব মানুষের পক্ষে সিনেমা হল বা ক্লাবে গিয়ে আমােদ প্রমােদ করা সম্ভব না। শখ খুব সস্তায় মানুষকে আনন্দ এবং আমােদ-প্রমােদের যােগান দিতে পারে।
Read also : Bengali Essay on "My Best friend", "আমার প্রিয় বন্ধু রচনা"
গাছলাগানােই আমার সবচেয়ে শখের কাজ, কারণ যখনই আমি প্রকৃতির দিকে তাকাই তখনই তা আমাকে ভরপুর আনন্দ দান করে। প্রকৃতই মানুষের সব চেয়ে বড় পথ প্রদর্শক। বিখ্যাত কবি ওয়ার্ডস ওয়ার্থের মতে, এক প্রকৃতিই তার প্রেমিকের সাথে কখনই প্রতারনা করে না।
আমার বাড়ী নতুন দিল্লীর শান্তিনিকেতনে, এটি বেশ বড় ধরনের বাংলাে। বাড়ীর আশেপাশে শাক সবজী, ফল-ফুল চাষ করার জন্য বেশ অনেকটা জায়গা আছে। আমি গােলাপ, লিলি এবং সূর্যমুখী ফুলের গাছ লাগিয়েছি। ফুলের মিষ্টি সুবাস আমার শরীর এবং মনের জন্য ঔষুধের কাজ করে। এর দ্বারা আমি শরীর এবং মনে শক্তি অনুভব করি। আমি কয়েকটি ফলের গাছও লাগিয়েছি। আমাদের জমিতে সজীর ফলন খুব ভালাে হয়, তাই আমাদের মাঝে মধ্যে বাজার থেকে সজী কিনতে হয় না।
Read also : Bengali Essay on "Street Vendor", "Feriwala", "ফেরিওয়ালা রচনা"
এই শখের মাধ্যমে আমার শারিরীক ব্যায়ামও সুসম্পন্ন হয়। এর ফলে নিজের শরীর মধ্যে আমি সতেজতা, সুস্থতা এবং আনন্দ অনুভব করি, যা আমারা কর্মক্ষেত্রেও প্রভাব বিস্তার করে। গাছ আমার সজাগ বন্ধু এবং যখনই আমি ক্লান্তি অনুভব করি তখনই সে আমাকে উৎসাহ প্রদান করে। আমি আমার ছােট্ট বাগানে গিয়ে যখন দেখি একটা সুন্দর ফুল ফুটে আছে। তখন আমার হৃদয়টিও যেন প্রস্ফুটিত হয়ে যায়।
যদি আমরা বিশ্রামের পথ অবলম্বন করি, তবে আমাদের জীবনে মরচে ধরে যাবে। যখন আমরা কাজ করি তখন আমরা উজ্জ্বল হয়ে উঠি, র যখন আমরা উজ্জ্বল হয়ে উঠি তখন বিশ্ব আমাদের পুরস্কার দিতে এগিয়ে আসে। যাইহােক, শুন্য মস্তিষ্ক শয়তানের বাসা। তাই প্রত্যেককেই ব্যস্ত জীবন অতিবাহিত করা উচিত। পরিশ্রম মানুষের জীবনকে নিজের মতন করে আনন্দ দান করে।
Read also : Essay on India of My Dreams in Bengali Language
শখ এমন একটি আকর্ষণীয় বৃত্তি যার মাধ্যমে মানুষ তার অবসর সময়ে আনন্দ এবং উৎসাহ লাভ করতে পারে। শখ পূরণের সময় মানুষ আনন্দ উপভােগ করে ফলে তার মানসিক চাপ দূর হয়। শখের ফলে মানুষের জীবন থেকে একঘেয়েমি এবং বিষাদ দূর হয়। এছাড়াও শখের একটা সাংস্কৃতিক মূল্য আছে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !