Monday, 8 June 2020

Bengali Essay on "Street Vendor", "Feriwala", "ফেরিওয়ালা রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Bengali Essay on "Street Vendor", "Feriwala", "ফেরিওয়ালা রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

ফেরিওয়ালা রচনা: ভারতবর্ষের গ্রাম বা শহর যেখানেই যাওয়া হােক না কেন, রাস্তায় ফেরিওয়ালা অবশ্যই চোখে পড়বে। একজন ফেরিওয়ালা তার দ্রব্যাদি বিক্রীর উদ্দেশ্যে এক রাস্তা থেকে অপর রাস্তায়, এক জনপদ ছেড়ে অপর জনপদে চলতে থাকে। 

সাধারণত একজন ফেরিওয়ালা মাথার উপর একটা ঝুড়ি চাপিয়ে ঝুড়ি ভর্তি করে মালপত্র নিয়ে ঘুরে বেড়ায়। প্রত্যেক ফেরিওয়ালাই বিভিন্ন রকম খাদ্য দ্রব্য বহন করে থাকে। সাধারণত তারা সকালের দিকে সবজি এবং ফল বিক্রী করতে বেরায়। তারা তাদের জীবন যাপনের প্রয়ােজনীয় অর্থ। উপার্জন করার জন্য টাটকা সজী এবং টাটকা ফল বিক্রী করে।

গ্রাম্য বা শহুরে যে কোন মানুষেরাই সকাল বেলায় ফেরিওয়ালাকে ডাকেন। তারা প্রচুর পরিমাণে ফল এবং সজি কেনে। কখনও কখনও তার গলা পেয়েই গৃহিণীরা তাকে গােল করে দাঁড়িয়ে যায় এবং ফল ও সজি কিনতে থাকে। কখনও কখনও ফেরিওয়ালাদের অদ্ভুত ধরনের গ্রাহকের সম্মুখীনতা করতে হয়। তারা ক্রমাগত জিনিসের মূল্য নিয়ে দরদাম করতে থাকে। অনেক সময় তাদেরকে গ্রাহকদের ইচ্ছামতন মূল্য হ্রাস করে তাদের কাছে নত স্বীকার করতে হয়।

তারপর, বেলা বাড়ার সাথে সাথে বিভিন্ন ধরনের ফেরিওয়ালা সাইকেল নিয়ে উপস্থিত হয়। তাদের মধ্যে কেউ জামা কাপড় তাে কেউ বাসনপত্রের মতন প্রয়ােজনীয় দ্রব্যাদি বিক্রী করে থাকে।

নিঃসন্দেহে তারা প্রত্যেকেই জীবিকা নির্বাহ করে। তারা তাদের জীবন। যাপনের জন্য প্রচুর পরিমাণের পরিশ্রম করে। তারা খুব কম মাত্রায় লাভবান হন। তারা সাধারণত দরিদ্র শ্রেণীর লােক। তার কাপড় চোপড় খুবই নােংরা হয়। কিন্তু এই সামান্য রােজগারের মাধ্যমেই তারা তাদের সমস্ত কিছুর মধ্যে সামঞ্জস্যতা বজায় রাখে। সাধারণত, রাস্তার ফেরিওয়ালাদের কাছে তিন বা চার চাকার একটা করে হাতে ঠেলা গাড়ী থাকে। কিন্তু খুবই দরিদ্র ফেরিওয়ালারা মাথায় করেই তাদের জিনিস ফেরি করে বেড়ায়। ফেরিওয়ালা ফল, সবজি, পাউরুটি, ডিম, নােনতা ছােলা, চানা-ভাটুরে, পাউ-ভাজি, প্ল্যাসটিকের খেলনা এবং দ্রব্য বিক্রী করে।

কিছু কিছু ফেরিওয়ালা দামী জিনিসপত্র বিক্রী করে থাকে। তাদের কাছে যে সমস্ত দ্রব্য থাকে তা সম্পূর্ণ বিক্রী করার পর তারা খুব সামান্য অর্থ উপার্জন করে এই কারণে রাস্তার ফেরিওয়ালারা খুব দরিদ্র হয়। যদি কোন ফেরিওয়ালা বােকা হয় তবে সে দুষ্ট লােকেদের দ্বারা খুবই উত্যক্ত হয়। এই দুষ্ট লােকেরা অনেক সময় এই দরিদ্র মানুষের জিনিস চুরি করতেও দ্বিধা করে না।

প্রায় বেশীর ভাগ রাস্তার ফেরিওয়ালাদের অবস্থা খুবই শােচনীয় হয়। কারণ তারা তাদের জীবন যাপনের নিমিত্ত প্রয়ােজনীয় অর্থ সঞ্চয় করার জন্য সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ায়। ভারতবর্ষে প্রচুর ফেরিওয়ালা দেখা যায় কারণ, খুব সামান্য অর্থ লাগিয়েই তারা একটা ব্যবসা শুরু করতে পারে। ভারতবর্ষ হল গরবি মানুষের দেশ। কিন্তু যদি কেউ কঠোর পরিশ্রমের দ্বারা অর্থ উপার্জন করতে চায় তবে সেক্ষেত্রে কোন বাধা নিষেধ নেই। প্রতিটি মানুষ তার জীবন যাপনের জন্য প্রয়ােজনীয় অর্থ উপার্জন করতে পারে। এইভাবেই মজুরদেরকে সুযােগ করে দেওয়া হয় যা প্রকৃতই প্রশংসার যােগ্য।
Read also : 
Essay on India of My Dreams in Bengali Language 
Essay on An Ideal Citizen in Bengali Language
Essay on Farmer in Bengali Language
Essay on Summer Vacation in Bengali language 

Essay on My Favourite Teacher in Bengali Language

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: