Bengali Essay on "My Best friend", "আমার প্রিয় বন্ধু রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
1

Bengali Essay on "My Best friend", "আমার প্রিয় বন্ধু রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

একজন প্রকৃত বন্ধুর অভাবে বিশ্ব সংসার বিষাদগ্রস্থ বলে মনে হয়। প্রকৃতগত ভাবে মানুষ একজন সমাজবদ্ধ জীব। যে মানুষ একা বেঁচে থাকতেপারে, সে হয় পরী, নয়তাে পশু। সুতরাং মানুষের মন সর্বদাই একজন প্রকৃত এবং সৎ বন্ধুর অন্বেষণ করে। এই বিশ্বে একজন প্রকৃত বন্ধু পাওয়া যে সত্যিই কষ্টকর, এ বিষয়ে কোন সন্দেহ নেই।
ববি আমার প্রিয় বন্ধু। প্রথম থেকেই সে আমার সহপাঠী ছিল। সে একটা ভালাে এবং সম্মানিত পরিবারের সন্তান। তাঁর বাবা-মা দুজনেই সুপ্রতিষ্ঠিত। ববি সর্বদাই আমাদের বিভাগে প্রথমে থাকে। খেলা এবং তর্কের ব্যাপারে সে খুবই আগ্রহী। সে একজন সুবক্তা এবং সে সর্বদাই পুরস্কৃত হয়। আমাদের স্কুলের কয়েকজন জনপ্রিয় ছাত্রের মধ্যে সে একজন। তার সুন্দর মন এবং সৎ চরিত্রের জন্য ছাত্ররা তাকে খুবই পছন্দ করে। '
তার মাথা এবং মনে সমস্ত রকম গুণের সমন্বয় ঘটেছে। সে খুবই ঠাণ্ডা প্রকৃতির মানুষ। সে একটা আয়নার মতন যার মধ্যে দিয়ে অন্যান্য লােকেদের যােগ্যতা এবং অযােগ্যতা প্রতিফলিত হয়। সে প্রত্যেককেই সৎ পরামর্শ দেয়। সে সকলকেই ভালাে বাসে কিন্তু কাউকেই ঘৃণা করে না। সে তার বন্ধুদের আনন্দ এবং দুঃখ ভাগ করে নিতে জানে।'
একজন প্রকৃত বন্ধু জীবনের সর্বশ্রেষ্ঠ পাওনা এবং সর্বরােগের ঔষধ। দুর্দশার সময় একজন বন্ধুই সব থেকে বেশী কাজে আসে। ববি সত্যিই এই বিষয়গুলি প্রমাণ করে দিয়েছিল। "A friend in need is a friend indeed" এই কথাটি ববির জন্যই প্রযােজ্য ছিল। এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যাদের জীবনে বন্ধুর অভাব নেই। কিন্তু তারা পয়সার আওয়াজেই তার চতুর্দিকে ঘুরতে থাকে, নয়তাে যে যার মতন চলে যায়।
আমার প্রিয় বন্ধু মানুষের বিভিন্ন উৎকর্ষ গুণের এক মূর্ত রূপ ছিল। ববি কারুরই অনুভূতিকে আঘাত করত না। সে একজন শান্ত এবং ভদ্র ছেলে। গরবিদের জন্যও তার মনে দয়া ছিল। সে ক্ষুধার্তদের খেতে দেয় এবং দুস্থদের সেবা করে। সে জাতিভেদ প্রথা মানে না। এই বিভিন্ন গুণের সমন্বয়ের জন্যই সে আমার প্রকৃত এবং প্রিয় বন্ধু হয়ে উঠেছে। আমি তার থেকে অনেক কিছু বিষয় জেনে নিই। আমার কাছে, সে জ্ঞানের সমুদ্র। তার মধ্যে অন্যান্য যে গুণের সমন্বয় ঘটেছে সেগুলি হল - মানবতার সেবা, কর্তব্যের পালন, বড়দের সম্মান প্রদান এবং ছােটদের স্নেহ করা।
আমি ববির মতন একজন মানুষকে আমার প্রিয় বন্ধু হিসাবে পেয়ে, সত্যিই নিজেকে সৌভাগ্যবান বলে মনে করি। আমার কাছে সে শক্তি এবং উৎসাহের উৎস। তার এই সমস্ত গুণের জন্যই আমি তাকে আমার প্রিয় বন্ধুর আসনে বসিয়ে দিয়েছি।
Read also : 
Essay on India of My Dreams in Bengali Language 
Essay on An Ideal Citizen in Bengali Language
Essay on Farmer in Bengali Language
Essay on Summer Vacation in Bengali language 
Essay on My Favourite Teacher in Bengali Language

Post a Comment

1Comments
Post a Comment

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !