Wednesday, 10 June 2020

Essay on The Aim of My Life in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on The Aim of My Life in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

আমার জীবনের উদ্দেশ্য: মানুষের জীবনে অনেক স্বপ্ন থাকে। বেশীর ভাগ মানুষের মধ্যেই ধনী এবং ধনী শিল্পপতি হওয়ার ইচ্ছা থাকে। কোন কোন ব্যক্তি আবার নেতা, রাজনীতিবিদ বা সমাজ সেবক হতে চায়। অনেকে আবার তার সমাজ বা শহরের কুখ্যাত ব্যক্তি বা অসামাজিক লােকেদের নেতৃত্ব দিতে চায়। যাইহােক এটা কোন সৎ ইচ্ছা বা মানসিকতার প্রকাশ নয়। এখানে এমন অনেক মানুষ আছে যাদের মধ্যে ভালাে লেখক, কবি বা ঔপন্যাসিক হওয়ার স্বপ্ন থাকে, বেশীর ভাগ মানুষের মধ্যেই একজন ভালাে ইঞ্জিনিয়ার, ডাক্তার বা বিজ্ঞানী হওয়ার স্বপ্ন লুকিয়ে থাকে। আবার এমন অনেক মানুষ আছে যারা হেসেখেলে জীবন কাটিয়ে দিতে চায়, তাদের জীবনে সেই অর্থে কোন লক্ষ্যই থাকে না।
Read also : Essay on My hobby in Bengali Language
সেই অর্থে আমার জীবনেও বিশাল উচ্চ কোন লক্ষ্য নেই। আমি একজন লক্ষপতি বা কোটিপতি হতে চাই না। আমি আমার জীবনকে মানব সেবায় নিযুক্ত করে সরল ও সুন্দরভাবে অতিবাহিত করে দিতে চাই। আমি নিজেকে একজন নেতা বা রাজনৈতিকবিদ হওয়ার উপযুক্ত বলে মনে করি না, কারণ অনেক সময় তারা সমাজের পরজীবিতে পরিণত হয়।
Read also : Bengali Essay on "My Best friend"
আমার বাবা-মা একেবারেই মধ্যম বর্গের মানুষ। একেবারে শরুর থেকেই আমার জীবন কষ্টের মধ্যে দিয়েই অতিবাহিত হয়েছে। বেশীর ভাগ জীবিকার ক্ষেত্রেই যে কি পরিমান প্রতিযােগীতা থাকে তা আমি জানি। এর ফলাফল খুবই সুদূর প্রসারি, মানুষকে দুর্নীতি পরায়ন করে তােলে। উদাহরণ স্বরূপ বলা যায়, ইঞ্জিনিয়ারা প্রচুর ঘুস চায়, টাকার বিনিময়ে উকিল মােক্তাররা খুনী এবং অপরাধীদের বাঁচিয়ে দেয়, এবং ডাক্তাররা রােগীদের অস্ত্রপ্রচার করা আগে প্রচুর অর্থের চাহিতা করে।
Read also : Essay on India of My Dreams in Bengali Language
তাহলে আমি কি হতে পারি? প্রকৃতপক্ষে আমি আন্তরিকভাবে একজন শিক্ষক হতে চাই। এই জীবনের উদ্দেশ্য হল - "Simple living and high thinking", আর এই উক্তিই আমাকে এই জীবিকা বেছে নিতে উৎসাহ দেয়। প্রাচীনকাল থেকে শিক্ষকদের মধ্যে যে গুনবত্তা আছে তা আগে থেকেই আমার মধ্যে আছে। শিক্ষকদের জীবন যে কতটা জটিল | এবং কঠোর হয় আমি সে সম্পর্কে ওয়াকিবহাল। তাদের জীবন ছাত্রছাত্রীদের খাতা দেখতে দেখতেই কেটে যায়। তাদের জীবনে আড়ম্বরপূর্ণ কোন কাজ থাকেই না।
Read also : Essay on My Favourite Dream in Bengali Language
এই কঠিন জীবনধারা আমাকে একজন শিক্ষক হওয়ার জন্য উৎসাহিত করে। এছাড়া এই জীবিকা গ্রহণ করার পিছনে আমার কাছে আরও অনেক কারণ আছে। আমি একেবারে শৈশবকাল থেকেই ছােট বাচ্চাদের প্রতি আকর্ষণ অনুভব করতাম। আমার দৃষ্টিভঙ্গীতে তারা ফুলের মতই সুন্দর। আমি মনে করি যে, শিক্ষক হিসাবে জ্ঞান বিতরণের মধ্যে দিয়ে আমি ছাত্রছাত্রীদের সাহায্য করতে পারব। প্রকৃত নাগরিক তৈরি করে আমি আমার দেশকে সাহায্য করতে চাই। এছাড়া ছােট বাচ্চাদের সহচার্য আমাকে নিজের শৈশবকাল মনে করাতে সাহায্য করবে। এই সমস্ত গুরুত্বপূর্ণ সেবার মধ্যে দিয়ে আমি নিজের অস্তিত্ব বজায় রাখতে পারব। একজন প্রকৃত শিক্ষক জীবনের প্রতি আমার আন্তরিক বিশ্বাস আছে কারণ, আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি ড. সর্বপল্লী রাধাকৃষ্ণানের মতানুসারে বলা যায় – "teachers are the custodians of the highest values" |

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: