Wednesday, 10 June 2020

Essay on If I were the Minister of Defense in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on If I were the Minister of Defense in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

যদি আমি প্রতিরক্ষা মন্ত্রী হতাম Bengali Essay : ইংরাজীতে একটা প্রবাদ প্রবচন আছে - "If wishes were horses, the beggars would ride," প্রতিটি মানুষই প্রধান মন্ত্রী কিংবা অভিনেতা হতে চায়। আমরা মনে করি যে, প্রধানমন্ত্রীর জীবন জাঁকজমক পূর্ণ এবং আরামদায়ক কিন্তু যদি আমরা খুব কাছ থেকে দেখি তবে বুঝবাে যে এটা এত সহজ নয়। প্রধানমন্ত্রীর ক্যাবিনেটে প্রতিরক্ষা মন্ত্রী একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমি দেশের প্রতিরক্ষা মন্ত্রী রূপে নিজের স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য একটা রাস্তা খুঁজে পেতে চাই।
Read also : Essay on The Aim of My Life in Bengali Language
আমাদের দেশ একটা কঠিন অবস্থার মধ্যে দিয়ে চলছে। আমরা এখনও বিভিন্ন ধরনের জটিল সমস্যার মােকাবিলা করে চলেছি। সুতরাং প্রতিটি ভারতবাসীর উচিত তার জন্মভূমিকে সুরক্ষা প্রদান করা। আমাদের প্রতিবেশী দেশ চীন এবং পাকিস্থান মাঝে মধ্যে হানা দেওয়ার চেষ্টা করে। যদি আমি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী হওয়ার সুযােগ পাই, তবে আমি নিজের দেশকে শক্তিশালী এবং সম্পদশালী করে গড়ে তােলার জন্য নিজের শেষ শক্তিটুকু পর্যন্ত প্রয়াস চালিয়ে যাব। আমার প্রথম এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজ হবে যে কোন জটিল বা ভয়ঙ্কর পরিস্থিতির হাত থেকে দেশকে রক্ষা করা। এই উদ্দেশ্যকে সফল করে তােলার জন্য, আমি নিম্নলিখিত পরিকল্পনাগুলিকে বাস্তবায়িত করতে চাইব।
Read also : Essay on My hobby in Bengali Language
সর্বপ্রথম, আমি ভারতীয় সৈন্যদলের শক্তিবৃদ্ধি করতে চাইব। শারীরিক দিক দিয়ে সুস্থ প্রতিটি যুবককে সৈন্যদলের অন্তর্ভুক্ত করা হবে এবং তাদেরকে আধুনিক শিক্ষায় প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি ব্যক্তি আধুনিক যুদ্ধকৌশলে পারমানবিক শক্তি এবং পারমানবিক অস্ত্র চালানাের সুকৌশল রপ্ত করবে।
Read also : If i were a Millionaire Essay in Bengali Language
দ্বিতীয়ত, প্রত্যেক স্কুল এবং কলেজে NCC প্রশিক্ষণ দেওয়ার জন্য আদেশ দেব। এতে প্রতিটি ছাত্র এই প্রশিক্ষণের গুরুত্বকে অনুভব করতে পারবে। প্রতিটি ছাত্র যাতে তাদের শিক্ষা সম্পূর্ণ হওয়ার পর তাদের জীবনকে সম্পূর্ণ করতে পারে, তার জন্য তাদেরকে সৈন্যদলে যােগদান করার জন্য উৎসাহ প্রদান করব। আমি "Militarize the Nation" — 43 কথাটিকে বিখ্যাত করে তুলতে চাই। সামরিক বাহিনীদের বিভিন্ন কার্যপ্রণালী বােঝাবার জন্য ছাত্রদের গ্রামে পাঠাবাে, যাতে তারা সেখানে দুস্থ গ্রামবাসীর সেবায় আত্মনিয়ােগ করে। যে সমস্ত ছাত্ররা এই কাজে আগ্রহ প্রদর্শন করবে তাদেরকে "Certificate of Merit" প্রদান করে পুরস্কৃত করা হবে। আমি মন্ত্রী থাকাকালীন যদি কোন কর্ম সংস্থানের সুযােগ থাকে, তবে আমি এদেরকে অগ্রাধিকার দেব।
Read also : Essay on India of My Dreams in Bengali Language
তৃতীয়ত, সৈন্যদলে শক্তি বৃদ্ধি করার উদ্দেশ্যে আমি সম্পূর্ণ সৈন্যদলকে আধুনিক অস্ত্র সজ্জায় সজ্জিত করতে চাইব। তােদেরকে আধুনিক যুদ্ধ কৌশল শেখানাের জন্য সম্পূর্ণ প্রশিক্ষণ দেওয়া হবে। পুরাতন অস্ত্রশাস্ত্রের পরিবর্তে পারমানবিক এবং আধা-পারমানবিক অস্ত্রের আমদানি করা হবে। আমাদের দেশে আরও বিভিন্ন ধরনের অস্ত্রের প্রয়ােজন। আমাদের দেশে F-16 বােম্বারস, MIG-29-এর মতন জিনিসগুলিকে প্রস্তুত করতে হবে। আমি অস্ত্রশস্ত্রের দিক দিয়ে আমাদের দেশকে স্বনির্ভর করে গড়ে তুলতে চাই, এতে যুদ্ধের সময় আমাদের বৈদেশিক সাহায্যের প্রয়ােজন হবে না। সম্পূর্ণ সরকারের জন্য সৈন্যদের আত্মনির্ভরতা সর্বাধিক বেশী গুরুত্বপূর্ণ। বহিরাক্রমণ বা বৈদেশিক আক্রমণের হাত থেকে দেশকে রক্ষা করার দায়িত্ব। প্রতিরক্ষা মন্ত্রীর এবং আমি সেই দায়িত্বই অক্ষরে অক্ষরে পালন করতে চাই।
Read also : Bengali Essay on "My Best friend"
চতুর্থত, আমি সবথেকে বেশী সুবিধা জোয়ানদেরই প্রদান করতে চাই। আমাদের দেশের সীমান্তে যে সমস্ত জোয়ানরা পাহারা দিয়ে যাচ্ছে, তারা । নিজেদের পরিবার সম্পর্কে চিন্তা করে না, তারা নিজেদের সমস্ত কিছু মাতৃভূমির নামে সমর্পন করে দেয়। এদের পরিবারগুলি যেন কোন দিনই অবহেলা অনুভব না করে, আমি সেদিকে সম্পূর্ণ নজর দেবাে। যদি যুদ্ধে কোন জোয়ান প্রাণ হারায় তবে আমি তার পরিবারের কাউকে যােগ্য কর্মসংস্থানের চেষ্টা করব এবং তার পরিবারকে পুরস্কার স্বরূপ কিছু টাকা প্রদান করব। যে সমস্ত সৈন্যরা খুব সামান্য টাকা বেতন পায় আমি তাদের বেতন বৃদ্ধি করে দেব। যে সমস্ত সৈন্যরা বা অফিসারগণ কার্গিলের যুদ্ধে প্রাণ ত্যাগ করেছে আমি তাদের বিধবা স্ত্রীদের বা পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেব, এবং আমি এই ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করব।
Read also : Essay on My Favourite Dream in Bengali Language
এছাড়াও, আমি সৈন্যবাহিনীকে নূতন রূপে সুসজ্জিত করে তােলার চেষ্টা করব। আমি জানি এই সমস্ত কিছু পাওয়ার জন্য সর্বপ্রথম দেশকে সুরক্ষিত রাখতে হবে আমি জানি প্রতিরক্ষা মন্ত্রীর জীবন গােলাপফুলের বিছানা হয়। যদি আমি কোন দিন এই পদে আসীন হতে পারি তবে আমি সেটাকে নিজের জীবনের সৌভাগ্য বলে মনে করব এবং আমার জীবনের স্বপ্নকে সার্থক করে তােলার পথ খুঁজে পাব। আমি প্রতিরক্ষা মন্ত্রীর পদটিকে সরকারের সর্বাধিক ব্যবহারযােগ্য সম্মানিত অঙ্গে পরিণত করতে চাই।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: