Sunday, 7 June 2020

Essay on An Ideal Citizen in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on An Ideal Citizen in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

একজন ভালাে নাগরিকের মধ্যে প্রচুর পরিমাণে ভালাে গুণ থাকে। প্রকৃতপক্ষে সে সত্যিই কিছু দায়িত্ব এবং কর্তব্য পালন করে। কিন্তু একই সাথে সে একটা স্বাধীন দেশের নাগরিক হিসাবে বেশ কিছু সুবিধা এবং অধিকার ভােগ করে। এমনকি দেশের আইনী, ধর্মীয়, রাজনৈতিক প্রভৃতি ক্ষেত্রে অংশগ্রহণ করার অধিকার তার থাকে, কিন্তু তার জন্য তাকে সামান্য দায়িত্বও পালন করতে হয়। সে কখনই কোন মানুষের মনে আঘাত দেয় না এবং সর্বদাই সবলের হাত থেকে দুর্বলকে রক্ষা করে। একটি পরিবেশের মধ্যে আবদ্ধ থেকে নিজের কর্তব্যকে নিষ্ঠার সাথে পালন করাই হল তার প্রধান কর্তব্য।
একজন ভালাে নাগরিক তার দেশের দুর্বল মানুষের জন্য নিজের জীবনকে উৎসর্গ করতে সর্বদাই প্রস্তুত থাকে। এই ধরনের মানুষ দেশকে ভালােবাসে এবং সে একজন প্রকৃত দেশ প্রেমিক। তার নিজের দেশের প্রতি গভীর আস্থা থাকে। সে দেশের আইনকে যথাযথভাবে পালন করে কিন্তু তার মধ্যে দেশের উন্নতি করার জন্য প্রচুর ব্যগ্রতা থাকে। সে সমাজের ভালাে করতে চায় যা সুদূর ভবিষ্যৎ-এ দেশের উন্নতিতে বদলে যায়।
একজন ভালাে নাগরিক দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতিকে অবশ্যই শ্রদ্ধা করে। সে দেশের সাধু সন্ত, দেশনায়ক এবং ধর্ম প্রচারকদের সম্মান করে। সে যে জাতির অন্তর্ভুক্ত অবশ্যই সেই জাতির প্রতি তার আন্তরিক সম্মান থাকে। সে সর্বদাই দেশের ভবিষ্যৎ চিন্তায় উদ্বিগ্ন থাকে। সে সততার সাথে কাজ করে দেশের জীবন যাপনের স্তরকে উন্নততর করতে চায়।
একজন ভালাে নাগরিক সর্বদাই শান্তি বজায় রাখার চেষ্টা করে এবং তার প্রতিবেশী ও সমাজের মানুষের সাথে তার একটা হার্দিক সম্পর্ক থাকে। একজন ভালাে নাগরিক দেশের আইনকে সম্মান করে এবং এই কারণে সে অসামাজিক এবং দোষীদের কখনই প্রশ্রয় দেয় না।
সে সর্বদাই দেশের শত্রুদের বিরােধিতা করে। সে দেশের শত্রু বা অসামাজিক মানুষদের সাহায্য করার জন্য কখনই কোন কাজ করে না। সে সর্বদাই উচ্চতর চিন্তা ভাবনাগুলিকে দৃঢ়ভাবে জড়িয়ে রাখতে চায়। দেশের কোথায় কি হচ্ছে সে ব্যাপারে যে সর্বদাই সজাগ।
দেশকে ঐক্যবদ্ধ রাখাই তার সবথেকে বড় চাহিদা। সে দেশকে ঐক্যবদ্ধ করার জন্য বিভিন্ন রকম কাজ করে। একজন ভালাে নাগরিকের মধ্যে - সকলের জন্য ভালাে কিছু করার ইচ্ছা, দুর্বলদের রক্ষা করা, পীড়িতদের সাহায্য করা এবং সমাজের মানুষদের জন্য একটা সহানুভূতিশীল মনােভাব বজায় রাখার গুণ থাকতে হবে।
একজন ভালাে নাগরিকদের মধ্যে সমস্ত কিছুতে অংশ গ্রহণ করার মতন মনােবল থাকতে হবে এবং একই সাথে তাকে বন্ধুত্বপূর্ণ ও মানবিক হতে হবে। সমাজ ও সংসারের প্রতি সর্বদাই তার সতর্ক দৃষ্টি থাকবে। সে কখনই এমন কোন কাজ করবে না যার জন্য তার দেশ বা সমাজ ক্ষতিগ্রস্ত হতে পারে। “Greatest good of the greatest number of people” — এটাই তার প্রকৃত নীতি হওয়া উচিত। যদি একজন মানুষের মধ্যে এই সমস্ত গুণবত্তা থাকে তবেই সে একজন ভালাে নাগরিক বলে গণ্য হবে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: