Monday, 5 April 2021

Bengali Essay on Life is Better Today than in The Past

Essay on Life is better today than in the past in Bengali Language: আমরা আমাদের পূর্ব পুরুষদের থেকে খুশীতে আছি কি? for Students

Bengali Essay on Life is Better Today than in The Past

পূর্বোক্তি উদ্ধৃতিটি মানুষকে এতটাই হতভম্ব করে দেয় যে, কেউ তার ঠিক উত্তর দিতে পারে না। কিন্তু বর্তমানে এই ধারণাটি অনেক বদলে গেছে কারণ বর্তমান যুগ আগের যুগের থেকে অনেক বেশী আলাদা এবং অনেক বেশী উন্নততর। যদি আমাদের পূর্ব পুরুষরা তাদের চির নিদ্রা ত্যাগ করে উঠে আসতে পারতেন তবে বিংশ শতাব্দীতে বিজ্ঞান আমাদের জীবনযাত্রাতে কি পরিবর্তন এনে দিয়েছে এবং তা কত উন্নততর হয়ে উঠেছে তা দেখে সত্যিই বিস্মিত হােতেন।
আমাদের পূর্বপুরুষরা একটি অসুবিধাজনক এবং কষ্টকর জীবন কাটিয়ে গেছেন। তাদের সময়ে একটা ভালাে বিদ্যালয় পর্যন্ত ছিল না, সেই কারণে তারা যথাযথ শিক্ষা গ্রহণেও অসমর্থ ছিলেন। অশিক্ষার নাগপাশে তাঁরা বন্দী হয়ে পড়েছিলেন। সামাজিক এবং দূষণ সম্পর্কে তাদের যথাযথ জ্ঞানই ছিল না যার ফলে তারা বিভিন্ন রকম রােগে আক্রান্ত হতেন। সেই সময় কোন হাসপাতাল ছিল না যার জন্য মানুষদের বিনা চিকিৎসাতেই প্রাণ ত্যাগ করতে হােত। তারা প্রচণ্ড ভাবে কুসংস্কারে আচ্ছন্ন ছিলেন, এবং ভগবানের উদ্দেশ্যে মানুষের প্রাণ বিসর্জন দিতেও এতটুকু কুণ্ঠাবােধ করতেন না। সেই সময় যােগাযােগ এবং যাতায়াত ব্যবস্থার কোন সুবিধা ছিল না। সেই সময়কার মানুষেরা তীর্থযাত্রার উদ্দেশ্যে রওনা দিলে সেখানে পৌছাতেই একমাস কেটে যেত এবং যাওয়ার সময় তারা কাছের মানুষদের কাছ থেকে শেষ বিদায় চেয়ে যেত, কারণ তাদের ফেরার কোন নিশ্চিয়তা ছিল না। এর উপর ছিল প্রাকৃতিক বিপর্যয় - ভূমিকম্প এবং বন্যা মানুষদের জীবনকে অসহায় করে তুলতাে। সেই সময়কার মানুষদের আরও অনেক জটিলতার সম্মুখীনতা করতে হােত।
বর্তমান সময় পরিবর্তিত হয়েছে। বিজ্ঞানের শক্তিশালী সন্তান, বৈদ্যুতিক শক্তির জন্য আধুনিক মানুষের জীবন অনেকবেশী আরাম দায়ক হয়ে উঠেছে। এখন গাড়ী, প্লেন, ট্রেন এবং আরও অনেক যানবাহনের সুবিধা হয়ে গেছে। রেডিও এবং ওয়ারলেসের সাহায্যে বিশ্বের সমস্ত খবরাখবর সম্পর্কে আজ আমরা ওয়াকিবহাল হতে পারি। বর্তমান দিনে দূরত্ব বলে কোন শব্দই . নেই। খুব সুন্দরভাবে স্কুল এবং হাসপাতাল গুলিকে গড়ে তােলা হয়েছে। প্রচুর মানুষ শিক্ষা গ্রহণ করতে সমর্থ হয়েছে। আমাদের গৃহের সমস্ত কার্য সম্পাদনেই বিদ্যুৎ আমাদের যথেষ্ট সাহায্য করে। আজকাল কাপড় কাচতে বা রান্না করতে গৃহিণীদের কোন সমস্যাই হয় না। বর্তমান জীবন যাত্রা আরামদায়ক এবং উৎকর্ষ হয়ে উঠেছে। এক্স-রে-এর উদ্ভাবনের ফলে যে কোন অভ্যন্তরীণ রােগ সম্পর্কেই জানা যায়। ট্রেনে এব প্লেনের সাহায্যে বর্তমান যুগের মানুষেরা দুর-দুরান্তে পাড়ি দিতে সক্ষম হয়েছে। দিনের কঠোর পরিশ্রমের পর আমরা সি.ডি বা ডি.ভি.ডি-তে গান শুনে আমরা আরামবােধ করতে পারি এবং ক্লান্তি দূর করতে পারি।
বর্তমান যুগে বৈজ্ঞানিক পদ্ধতির মাধ্যমে কৃষিক্ষেত্রেও উন্নতি সাধিত হয়েছে। কোন কিছুর ঘাটতির জন্য বিশ্বকে আজকে কষ্ট করতে হয় না। শিক্ষার উন্নতির জন্য যেকোন সম্ভাব্য প্রচেষ্টা চালানাে হচ্ছে। মানুষ আর কুসংস্কারে আচ্ছন্ন নেই। তাদের জীবনের যেকোন অসুবিধাকে তারা বিজ্ঞানের সহায়তায় দূর করতে শিখে গেছে। টেলিস্কোপ যেকোন গৃহ-নক্ষত্র এবং ধূমকেতুর সাথে মানুষের পরিচয় ঘটাতে সক্ষম হয়েছে।
মানুষ এখন দূষণ সম্পর্কে ওয়াকিবহাল হয়েছে এবং সেই কারণেই তারা দীর্ঘ জীবনের অধিকারী হতে পারছেন। মানুষ সাহিত্যিক জগৎ এবং ভৌগালিক সীমা লঙ্ঘন করতে পেরেছে। বর্তমান যুগের মহান লেখক, কবি, ঔপন্যাসিক এবং প্রবন্ধকার গণ একটি জাতি এবং দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকে না।
তাদের সৃষ্টিগুলিকে আজ সমস্ত বিশ্বের সাহিত্য প্রেমিকরাই উপভােগ করতে পারে। সমৃদ্ধি এবং শান্তির জন্য যেকোন রকম প্রচেষ্টা চালানাে যেতে পারে। প্রকৃত পক্ষে, আগের যুগের চাইতে বর্তমান বিশ্ব অনেক বেশী বসবাসের উপযুক্ত হয়ে উঠেছে। কারণ, বিজ্ঞান আজকের পৃথিবীকে ভগবানের রাজ্যে পরিণত করেছে। আজকের পৃথিবী স্বর্গের সমতুল্য হয়ে উঠেছে, যেখানে বিজ্ঞানের উন্নতি এবং উদ্ভাবনের জন্য যেকোন রকম আরাম এবং সুযােগের যােগান দেওয়া সম্ভব হয়ে উঠেছে। সুতরাং প্রতিটি মানুষ তাদের পূর্বপুরুষদের তুলনায় অনেক বেশী স্বাস্থ্যকর, আরামদায়ক এবং উপভােগ্য জীবন যাপন করতে সক্ষম হয়েছে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: