Sunday, 7 June 2020

Essay on My Favourite Teacher in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on My Favourite Teacher in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

শ্রী এস সি মেহেতার রূপে আমি একজন প্রকৃত শিক্ষকের পরিচয় পেয়েছিলাম। শ্রী মেহেতার বয়স ৩৫ বছর, তিনি সুস্বাস্থ্য এবং সুন্দর মানসিকতার অধিকারী ব্যক্তি। তার মধ্যে দক্ষতা এবং বুদ্ধি দুয়েরই সমন্বয় ঘটেছে। তাকে জ্ঞান এবং বুদ্ধির ভাণ্ডার বলা যায়। কখনও কখনও আমি তার জ্ঞান দেখে সত্যিই বিস্মিত হতাম এবং তিনি কিভাবে এত জ্ঞান অর্জন করলেন শুধু তাই ভাবতাম।
তিনি ক্লাসে পড়ানাের সময় কঠোর নিয়মের পালন করতেন। তিনি খুবই সজাগ এবং উদ্যমী ব্যক্তি এবং পড়ানাের সময় সর্বদাই সেই পথ অনুসরণ করেন। যতক্ষণ না প্রতিটি বিদ্যার্থী বােঝে ততক্ষণ ধরে তিনি বুঝিয়ে যান। তার পড়ানাের পদ্ধতি খুবই ভালাে। তার প্রকৃত যুক্তি সহজবােধ্যতা এবং বলিষ্ট চিন্তা যে কোন বিদ্যার্থীকে তাঁর কথা বুঝতে আগ্রহী করে তােলে। তিনি খুবই আনন্দের সাথে পড়ান। তিনি ক্লাশের মধ্যে কোন রকম একঘেঁয়েমি বা অলসতাকে প্রশ্রয় দেন না। তার হাস্যকর উক্তি প্রকৃতপক্ষে খুবই আনন্দদায়ক এবং মনােরম।
তিনি একজন ভালাে খেলােয়াড়ও। সমস্ত রকম খেলার বিষয়েই তাঁর প্রচুর আগ্রহ। তিনি সর্বদাই তার বিদ্যার্থীদের 'খেলার সময় খেলা, পড়ার সময় পড়া’ – এই কথা বলে পরিচালিত করেন। তিনি একজন প্রকৃত তার্কিক এবং তার প্রভাবশীল বক্তৃতা যেকোন মানুষকে বিস্মিত করে তােলে। তার বিভিন্ন বিষয়ের উপর জ্ঞান আছে। কিন্তু তাঁর সমস্ত পড়াশােনাই ইংরাজী নিয়ে, এবং ইংরাজী সাহিত্যে তাঁর গভীর জ্ঞান, এবং তিনি সেটিকে তাঁর ছাত্র-ছাত্রী ও সহকর্মীদের মধ্যে সমানভাবে ভাগ করে দিতে চান।
তিনি একজন অধ্যবয়সী শিক্ষক এবং পড়ানাের সময় তিনি যথেষ্ট কষ্ট করেন। তিনি স্টাইলের শিক্ষক, বিখ্যাত লেখক রাসকিন বলেছিলেন “Style is the men” – এই উক্তিটি যেন সত্যিই ওনার জন্য প্রযােজ্য। তার ভাষা সম্পর্কিত জ্ঞান, অপার দক্ষতা এবং বিষয় সম্পর্কিত জ্ঞানের জন্য তিনি আমাদের বিদ্যালয়ের বিশেষ প্রশংসনীয় শিক্ষকে পরিণত হয়েছেন। দরিদ্র এবং বুদ্ধিমান বিদ্যার্থীদের প্রতি সহানুভূতি এবং দয়া সর্বদাই বজায় থাকে। তার এই মানবিকতা এবং চরিত্রের অসামান্য গুণবত্তার জন্য প্রতিটি বিদ্যার্থী তাকে পছন্দ করে এবং ভালােবাসে। স্বাধীনতা বিদস এবং গণতন্ত্র দিবসের দিন তিনি যে বক্তৃতা দেন তা সত্যিই প্রতিটি মানুষকে উজ্জীবিত করার মতন। তাঁর জ্ঞান এবং দক্ষতা সত্যিই আলােচনার বিষয়।
শ্রী এস সি মেহতার মধ্যে আমি শুধু একজন প্রকৃত শিক্ষকেরই সন্ধান পায়নি বরং তারমধ্যে একজন দার্শনিক বন্ধু ও পথ প্রদর্শকের সন্ধান মেলে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: