Sunday, 21 June 2020

Bengali Essay on "A visit to a historical place Taj Mahal", "একটি ঐতিহাসিক স্থান ভ্রমণ তাজমহল রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on A visit to a historical place Taj Mahal in Bengali Language: In this article, we are providing একটি ঐতিহাসিক স্থান ভ্রমণ তাজমহল রচনা প্রবন্ধ for students. Essay on visit to Taj mahal in Bengali.

Bengali Essay on "A visit to a historical place Taj Mahal", "একটি ঐতিহাসিক স্থান ভ্রমণ তাজমহল রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

কোন বিস্ময়কর ঐতিহাসিক স্থান ভ্রমণ করার সুযােগ পেলে সেটি একটি রােমাঞ্চকর অভিজ্ঞতায় পরিণত হয়। গত শীতে আমি তাজমহল ঘুরতে গেছিলাম। একজন মহান দর্শনিকের মতে তাজমহল হল "is a drop of love on the rosy chuks of time". selepallet sipas 967 "A Dream in Marble" বলেছেন। যখন অন্যেরা এই সৌন্দর্য উপভােগ করে তখন তাদের কাছে এটি "Poem in Marble" এবং "Symphony in stone" বলে মনে হয়।
আমি আগ্রা পৌছেই তাজমহল দেখার উদ্দেশ্যে দৌড়েছিলামম। বিখ্যাত মােঘল সম্রাট শাজাহান এই বিস্ময়কর সৌধের সৃষ্টি কর্তা, তিনি তার স্ত্রী মুমতাজের মহলের স্মৃতির উদ্দেশ্যে এটি সৃষ্টি করেছিলেন। এই স্মৃতি সৌধ শাজাহান এবং মুমতাজের ভালােবাসার প্রতীক।
মূল স্থানে যাওয়ার জন্য যে পথের উপর দিয়ে যেতে হবে তার দুধারে সাইপ্রেস গাছ লাগানাে, সেগুলি এতই উঁচু যে দেখে মনে হবে আকাশ ছুঁয়েছে। এই পথের উপর দিয়েই কবরের কাছে যেতে হবে। এই স্মৃতি সৌধটিকে ঘিরে আছে একটা সুন্দর ফুলের বাগান।
প্রধান সৌধটি একটি প্ল্যাটফর্মের উপর দাঁড়িয়ে আছে। প্ল্যাটফর্মের চার কোণায় চারটি স্তম্ভ আছে, দেখে মনে হয় যেন এই গৌরবান্বিত স্থানটিকে পাহারা দিয়ে যাচ্ছে। এই সৌধের মধ্যে শাহাজাহানের স্ত্রীর কবর আছে। তাজমহলের পিছন দিক দিয়ে যমুনা নদী বয়ে গেছে। পূর্ণিমার রাতে নিস্তরঙ্গ যমুনার জলে তাজমহলের নিখুঁত রূপ ফুটে ওঠে। শীল্পের এই চমৎকার নিদর্শন দেখার জন্য হাজার হাজার লােক ছুটে আসে। সম্পূর্ণ সৌধটিই সাদা পাথর দিয়ে তৈরী, পূর্ণিমার রাতে এটি স্বপ্নের মতন উজ্জ্বল হয়ে ওঠে।
আমি তাজমহলের প্রতিটি অংশকে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষণ করেছিলাম, এবং শিল্পের এই নিদর্শন আমার ভেতরে গভীর আনন্দের সঞ্চার করেছিল। প্রায় প্রত্যেক বিদেশীই ছুটে আসে এই সৌধের কাছে। এই কবরস্থানটি গড়ে তুলতে কোটি টাকা খরচ হয়েছিল এবং তার সাথে জড়িয়ে আছে। শত শত লােকের কঠোর পরিশ্রম। তাজমহল গড়তে ৩১ বছর সময় লেগেছিল। এই তাজমহল সৃষ্টি হওয়ার পর প্রতিটি শিল্পী এবং শ্রমিকের হাত কেটে দেওয়া হয়েছিল, যাতে তারা আর একটা তাজমহল গড়তে না পারে।
এতগুলি বছর ধরে তাজমহলের উপর দিয়ে বহু ঝড় ঝাপটা গেছে। কিন্তু এখনও সেটি অতীতের সেই গৌরব বহন করে অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে। অনেক কবি, সাহিত্যিক ও দার্শনীক এই ঐতিহাসিক সৌধটি সম্পর্কে বিভিন্ন রকম বিষয় সৃষ্টি করে গেছে। ২০০৭ সালে তাজমহল বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে প্রথম স্থান অধিকার করতে সক্ষম হয়েছে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: