Sunday, 21 June 2020

Bengali Essay on "My Hobby Travelling", "শখের ভ্রমণ রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on My Hobby Travelling in Bengali Language: In this article, we are providing শখের ভ্রমণ রচনা প্রবন্ধ for students. Bengali Essay on Travelling.

Bengali Essay on "My Hobby Travelling", "শখের ভ্রমণ রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

বেকনের মতে "Travel in the youngest sort", youngest sort is a part of education, in the elder a part on experience." কিন্তু কিছু ব্যক্তির মতের সাথে এই মত মেলে না। তাদের মতে গীর্জা বা মঠে, দুর্গা বা কেল্লায় ঘুরতে যাওয়ার অর্থ হল পয়সার অপচয় এবং একই সাথে বিদ্যার্থীরা একে সময়ের অপচয় বলে আখ্যা দিয়ে থাকে। তাদের মতে একটা সিনেমা দেখার মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ স্থান গুলিকে দেখা হয়ে যায়। কিন্তু তারা এটা ভুলে যায় যে এই ভ্রমণের মাধ্যমে আমাদের মধ্যে ভিন্ন ধরনের অনুভূতি এবং পরিতৃপ্তির সঞ্চার ঘটে।
Read also : Bengali Essay on My aim in life to Become a teacher
ভ্রমণ হয়তাে একটু খরচ সাপেক্ষ শখ কিন্তু এর মাধ্যমে আর্থিক ক্ষতিপূরণ হয়ে যায়। যখন কোন ভ্রমণকারী নিজের সম্পর্কে সচেতন হন তবে তিনি নিজের খুশীর জন্য অনেক অর্থ অপচয় করতে পারেন। একজন বিদ্যার্থী এই ভ্রমণের মাধ্যমে বিশ্বের বিভিন্ন রকম অঞ্চলের সাথে পরিচিত হয়ে যায় এবং একই সাথে সে ওখানকার ধর্ম ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারে। ইতিহাসের ছাত্রররা কোন ঐতিহাসিক স্থান দর্শন করে সেখানকার সম্পর্কে একটা চমৎকার মানসচিত্র গঠন করতে পারে। বিভিন্ন বিষয়ের মধ্যে যে কারিগরি বিদ্যা থাকে একজন ইঞ্জিনিয়ার তা দেখে নিজের জ্ঞান বৃদ্ধি করতে পারে। প্রকৃত পক্ষে ভ্রমণের মধ্যে দিয়ে পরিতৃপ্তি এবং জ্ঞান দুটিকেই আহােরণ করে নেওয়া যায়।
Read also : Essay on My hobby in Bengali Language
ভ্রমণ যদি শখে পরিণত হয় তবে অবসর সময়টিও দ্রুত অতিবাহিত হয় এবং সময় কাটানাের জন্য এটি সবচেয়ে ভালাে পথ। একজন ব্যক্তি যতক্ষণ না তার দৈহিক এবং মানসিক ঘেরাটোপকে ছিন্ন করে বেরিয়ে আসতে পারবে, ততক্ষণ পর্যন্ত সে কিছুতেই পরিতৃপ্তি হতে পারবে না। ভ্রমণের মাধ্যমেই সে এই পথ খুঁজে পেতে পারে। ভ্রমণের মাধ্যমেই মানুষ একটা নূতন স্থানকে জানতে পারে এবং সেই সম্পর্কে প্রচুর তথ্য পেতে পারে। ভ্রমণ যেকোন ব্যক্তির মধ্যে বিস্ময় এবং রােমাঞ্চের সৃষ্টি করে যার মাধ্যমে তার আগ্রহ আরও জীবন্ত হয়ে ওঠে।
Read also : Bengali Essay on "A visit to a historical place Taj Mahal"
ঘুরতে যাওয়ার সময় আমাদের বিভিন্ন লােকেদের সাথে পরিচয় হয়। এর ফলে আমাদের মানসিক গণ্ডী প্রসারিত হয়, যার দ্বারা আমাদের অভিজ্ঞতা এবং অন্যকে বােঝার ক্ষমতা বৃদ্ধি পায়। মানুষের চরিত্র বােঝার ক্ষমতা শিক্ষার অন্যতম অংশ। ভ্রমণের মাধ্যমে সমস্ত চাহিদা পূরণ হয়, এটি আমাদের শরীর ও মনকে শিক্ষিত ও সতেজ করে তােলে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: