Bengali Essay on "Storm", "একটা ধূলাের ঝড় বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Storm in Bengali Language: In this article, we are providing একটা ধূলাের ঝড় বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on Storm.

Bengali Essay on "Storm", "একটা ধূলাের ঝড় বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

ভারতের একটি অতি পরিচিত ঘটনা হল ধুলাের ঝড়। মে এবং জুন মাসে এটিকে প্রায়ই দেখা যায়। ধুলাে ঝড়ের নিজস্ব উৎকর্ষতা এবং অপকর্ষতা আছে। মানুষের স্বাস্থ্যের জন্য এটা একদিকে যেমন লাভদায়ক, তেমনি এর ধ্বংসাত্মক চেহারাও আমাদের সত্যিই আহত করে।
গত বছরে আমি রাজস্থানে ছিলাম। রাজস্থান একটি মরুভূমি। মাইলের পর মাইল শুধু বালি আর বালি, একদিন এক সুন্দর সন্ধ্যায় আমি আমার বন্ধুদের সাথে হাঁটতে বেরিয়ে ছিলাম। আমরা প্রায় বিকেল পাঁচটা নাগাদ বেরিয়েছিলাম, সেই সময়ই আকাশে মেঘের ঘনঘটা দেখা গেছিল। পরে সেটা লাল হয়ে যায়। আমরা দেখলাম আকাশের গায়ে কিছু ভেসে বেড়াচ্ছে। সেটা ছিল ধূলাে কণার দ্বারা সৃষ্ট মেঘ। তারপরেই আমরা হাওয়া অনুভব করতে পারলাম। প্রত্যেক মুহূর্তে হাওয়ার বেগ তীব্র থেকে তীব্রতর হতে শুরু করেছিল। আমরা একটা গাছের নীচে আশ্রয় নিয়েছিলাম। সেখানেও ধূলাে পূর্ণ শক্তিশালী হাওয়া ধেয়ে এল। আমরা চোখে কিছুই দেখতে পারছিলাম না। তারপর আবার একটা প্রবল বাতাসের আগমন, এই হাওয়ার ফলে আমাদের কানে একটা ভয়ঙ্কর আওয়াজ আসল কারণ একটা গাছের ডাল ভেঙ্গে গেছিল। আমরা যে গাছটির নীচে দাঁড়িয়ে ছিলাম তার কাণ্ডটিকে আষ্টেপিষ্টে ধরে ছিলাম। সম্পূর্ণ এলাকাটি পুড়ে অন্ধকারের সৃষ্টি হয়েছিল। কিছুই দেখা যাচ্ছিল না। মানুষের আর্তনাদ এবং কান্নাও কানে আসছিল। কুঁড়ে বাড়ী এবং পাকাবাড়ীর ছাদ উড়ে গেছিল। যে গাছের নীচে আমরা দাঁড়িয়েছিলাম তারও একটি ডাল ভেঙ্গে পড়ল। কিন্তু ভগবানের কৃপায় সেটি আমাদের মাথার উপর পড়েনি। হাওয়া তীব্র গতিতে ছুটে আসছিল।
একটু বাদেই মেঘের গর্জন শােনা গেল এবং তারপরেই বৃষ্টি শুরু হল। সেটা ছিল প্রবল বর্ষণ। কিছুক্ষণ বাদে আকাশ পরিষ্কার হয়ে গেল এবং পরিবেশও ধূলাের হাত থেকে রেহাই পেল। এর পর আমরা ধুলাের ঝড়ের প্রভাব দেখতে পেয়েছিলাম। অনেক গাছ উৎপাটিত হয়ে গেছিল। টিনের ছাদ দেওয়া অনেক বাড়ীর টিন উড়ে গেছিল। অনেক শস্য ক্ষেত্র ক্ষতিগ্রস্থ হয়েছিল। অনেক মানুষ যথেষ্ট আহত হয়েছিল। অনেক পরিবার গৃহহীন হয়ে পড়েছিল। দেওয়ালের তলায় চাপা পড়ে অনেক গবাদি পশু নিজেদের প্রাণ হারিয়েছিল।
ঝড়ের এই ধ্বংসাত্মক রূপ আমি নিজে চোখে প্রত্যক্ষ করেছিলাম। প্রকৃতির দৃশ্য এক মুহূর্ত পরিবর্তিত হয়ে যায়। শক্তিশালী হাওয়ার প্রভাবে বালিকণা এক স্থান থেকে অন্যত্র প্রবাহিত হয়। সম্পত্তি এবং গবাদি পশু যে ভাবে ক্ষতিগ্রস্থ হয় তা সত্যিই বর্ণনা করা যায় না।
তারপর আমরা বাড়ির উদ্দেশ্যে পা বাড়ালাম। আমাদের দিকেও এই একই দুঃখজনক দৃশ্য চোখে পড়েছিল। অনেক রাস্তা গাছ পড়ার ফলে আটকে গেছিল। ঝড়ের পর চতুর্দিক জুড়ে শুধু ধ্বংসের রূপই দেখা যায়। এটিকে আমি আমার জীবনের একটা স্মরণীয় অভিজ্ঞতা বলেই মনে করি।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !