Saturday, 1 August 2020

Bengali Essay on "A Burning House", "একটি জ্বলন্ত ঘর বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on A Burning House in Bengali Language: In this article, we are providing একটি জ্বলন্ত ঘর বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on A Fire accident.

Bengali Essay on "A Burning House", "একটি জ্বলন্ত ঘর বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

স্কুলে তখন গরমের ছুটি চলছিল। ইন্ডিয়াগেটের কাছে অবস্থিত একটা জাম গাছের ছায়ায় বসে আমি আমার বন্ধুদের সাথে তাস খেলছিলাম। হঠাৎ করে কানে দমকলের বাঁশীর আওয়াজ এল। আমি পিছন ফিরে দেখলাম কস্তুবা গান্ধী মার্গে অবস্থিত একটা বহুতল বাড়ি থেকে ধোঁয়া নির্গত হচ্ছে। আমরা সকলে খেলা ফেলে সেই বাড়ির দিকে ছুটে গেলাম। চর্তুদিকে কান ফাটানাে চিৎকার ছিল। দমকল বাহিনীর লােক, পুলিশের লােক এবং জনসাধারণ তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে তৎপর হয়ে উঠেছিলেন। কিছু মানুষ এই বাড়িটার ছাদে চলে গেছিল। ছাদ তখন এতই উত্তপ্ত ছিল যে কেউ তাতে পা দিতে পারছিল না। টাইল্সগুলি গরম হয়ে গেছিল এবং তারই সাথে ছিল দিনের প্রচণ্ড উত্তাপ।
বাড়িটির সাত তলায় কিছু মানুষ আটকে পড়েছিল। আগুন খুব দ্রুতগতিতে বিস্তৃত হচ্ছিল এবং তাদের মনে ভয় সঞ্চারিত হচ্ছিল। একজন কিংকর্তব্য বিমূঢ় হয়ে জানালা দিয়ে ঝাঁপ দিয়েছিল এবং সঙ্গে সঙ্গে মারা যায়। অ্যাম্বুলেন্স এই শরীরটি উঠিয়ে নিয়ে গেছিল।
এই বাড়িটি আনসাল ভবনের একেবারে পাশে অবস্থিত। কিছু যুবক এই বাড়ি দুটির মধ্যে একটা ক্রেন নিয়ে আসে এবং দড়ি বাঁধার চেষ্টা করছিল। তারা নিজেদের শক্তি পরীক্ষা করার জন্য ঝুঁকি নিয়েছিল এবং যখন তাদের মনে নিজেদের পারদর্শীতা নিয়ে সন্দেহ ছিল না তখন তারা এই বন্দী মানুষদের সুরক্ষিত ভাবে বের করে নিয়ে আসার চেষ্টা করছিল। প্রথম যে মহিলাটি এসেছিলেন তিনি খুবই ঘাবড়ে গেছিলেন। প্রায় সত্তর জন মানুষ এই ব্রীজের সাহায্যে নিজেদের প্রাণ রক্ষা করতে পেরেছিলেন। একটি বিস্ময়কর ঘটনা হল, যে পাঁচজন এই ব্রীজ তৈরি করেছিল তারা পাঁচজন ছিল পাঁচ ধর্মের মানুষ।
তৎকালীন দিল্লী সরকারের প্রতিনিধিরা সেখানে উপস্থিত হয়েছিলেন এবং তারা এই অগ্নিকাণ্ডের পর্যবেক্ষণ করছিলেন। পুলিশের উচ্চপদস্থ অফিসার হেলিকপ্টারে করে এসে উপরে আটকে পড়া লােকদের রক্ষা করার চেষ্টা করেছিলেন। প্রায় দশজন মানুষকে রক্ষা করা সম্ভব হয়েছিল এবং প্রবল গতিতে হাওয়া চলার জন্য আগুন খুব দ্রুত গতিতে বিস্তার লাভ করছিল। হাওয়ার জন্যে আগুন প্রায় সব দিকে ছড়িয়ে পড়েছিল এবং দমকল বাহিনীর কর্মচারীরা সক্রিয়ভাবে তা নেভাবার চেষ্টা করছিল। ইংলিশ ডেইলির লােকেরা তাদের অফিসের দিকে জল দিয়ে তাদের অফিসটাকে বাঁচাবার চেষ্টা করছিল। তিন ঘন্টা ধরে কঠোর প্রচেষ্টা করার পর তারা আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছিল। সাত তলায় অবস্থিত অফিসটি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছিল। তিনজন ব্যক্তি প্রচণ্ডভাবে আহত হয়েছিলেন এবং প্রায় পঞ্চাশজন ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসা করে ছেড়ে দেওয়া হয়েছিল। আমি দমকল বাহিনীর লােকদের জলের বন্দোবস্ত করে সাহায্য করেছিলাম। এই ভয়ঙ্কর দৃশ্যটি আমি জীবনে কোনদিন ভুলতে পারব না।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: