Wednesday, 8 July 2020

Bengali Essay on "Disadvantages of Technology", "প্রযুক্তির অসুবিধা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Disadvantages of Technology in Bengali Language: In this article, we are providing প্রযুক্তির অসুবিধা বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay onDisadvantages of Technology.

Bengali Essay on "Disadvantages of Technology", "প্রযুক্তির অসুবিধা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

কিভাবে কোন জিনিসকে উপস্থাপিত করা হবে সে সম্পর্কিত জ্ঞানই হল প্রযুক্তি বিদ্যা এবং এই বিমূর্ত চিন্তাকে গাণিতিক গণ বা বৈজ্ঞানিক গণ যে পদ্ধতিতে বাস্তবে পরিণত করে তাই হল কলা-কৌশল। এর সাহায্যেই মানুষ আকরিক পদার্থ খুঁজে বার করতে এবং তারপর সেটির থেকে জ্বালনি স্টিল, রাসায়নিক দ্রব্য, প্লাসটিক এবং খাদ্য প্রস্তুত করে। শিল্পের উন্নতি, উৎপাদন বৃদ্ধি এবং স্বয়ংচল যন্ত্রের ক্ষেত্রে প্রযুক্তি বিদ্যাই আমাদেরকে সাহায্য করে। প্রযুক্তি বিদ্যার অগ্রগতির সাথে সাথে পরিবেশ দূষণ বৃদ্ধি পাচ্ছে, প্রাকৃতিক দ্রব্য নিঃশেষিত হয়ে চলেছে, স্বয়ংক্রিয় যন্ত্রের উদ্ভাবন বেকারত্বের সংখ্যা বৃদ্ধি করে চলেছে। এই প্রযুক্তি বিদ্যার দয়াতেই চতুর্দিকে শানিত অস্ত্রের উদ্ভাবন ঘটেছে।
Read also : Bengali Essay on "Urban life vs Village life
উনবিংশ এবং বিংশ শতাব্দির মধ্যে রাসায়নিক শিল্পের উদ্ভাবন ঘটেছে। এর মাধ্যমে আকরিক পদার্থগুলি ধাতুতে পরিণত হয়েছে এবং তা শীল্পকে অগ্রসর করেছে। প্লাসটিক, সিন্থেটিক এবং কৃত্রিম আঁশের মতন দ্রব্যগুলির উদ্ভাবন ঘটেছে। প্রযুক্তি বিদ্যার উন্নতিরপথে গাইন্যামাে এবং ইলেকট্রিক মােটর উদ্দীপনার জোগান দিয়েছে। আমেরিকার বিখ্যাত শীল্পপতি হেনরি ফোর্ড মৌলিক প্রযুক্তির ক্ষেত্রে একটা উদ্ভাবন সংযােজিত করেছেন। এই প্রযুক্তির বিদ্যার উন্নতির ফলে বেকার মানুষদের জীবনে আরও অন্ধকার নেমে এসেছে, ধাতুজ উৎসের অপব্যবহার এবং মানুষের সামাজিক গন্তব্য চ্যুতির ফলে ধীরে ধীরে আমরা অন্ধকারের তলায় তলিয়ে যাচ্ছি।
Read also : Bengali Essay on "Science Boon or Curse", "vigyan ashirbad na abhishap"
দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর বায়ােটেকনােলজি এবং মানুষ তার নিজের শরীরকে সুন্দরভাবে পরিচালনা করার সুযােগ পেয়ে মানুষ নিজেকে সুন্দর করে তুলতে পেরেছে। ঔষধের বিন্যাস অনেক ভয়ঙ্কর রােগের হাত থেকে মুক্তি ঘটিয়েছে। মানুষের জীবন রক্ষা করে দীর্ঘায়ু দিতে সক্ষম হয়েছে। মানুষের মস্তিষ্ককে নিয়ন্ত্রণ করার জন্যও প্রচুর নূতন ঔষধের উদ্ভাবন ঘটানাে হয়েছে। এর দ্বারা চিকিৎসা শাস্ত্রে যে অভিনব উন্নতি ঘটেছে সে বিষয়ে কোন সন্দেহ নেই কিন্তু এটি সকলের হাতের মুঠোয় এসে যাওয়ার ফলে এক বিশাল সামাজিক অসুবিধার সৃষ্টি হয়েছে।
Read also : Essay on Wonder of Science Bengali Language
যুক্তির একেবারে নতুন সংযোেজন হল কম্প্যুটার। এর দ্বারা যে কোন সংখ্যা গণনা করা সম্ভব, এটা নির্দিষ্ট প্রাকম্লিক অবস্থায় বিভিন্ন রকম উৎপাদন এবং ভাবনা চিন্তার দ্বারা কার্য করা সম্ভব হয়। এর ফলে বেকারত্ব দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। অনেক সময় মেশিনের মাধ্যমে এই গণনার জন্য দেশ এবং জনসাধারণের জন্য অসুবিধার সৃষ্টি হয়। উপগ্রহে যাওয়ার জন্য বর্তমান দিনে বিশ্বজুড়ে যে প্রয়াস চলছে তা পৃথিবীকে এবং তার পরিবেশকে ক্রমাগত ধ্বংস করে চলেছে।
প্রযুক্তির বিদ্যার দয়ায় আজও মানুষ ও যন্ত্রে পরিণত হয়ে চলেছে। এই জন্য আমরা বলতে পারি প্রযুক্তি বিদ্যার জন্য শারীরিক, সামাজিক এবং মানবিক সমস্যার সৃষ্টি হচ্ছে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: