Saturday, 11 July 2020

Bengali Essay on "My Hobby Gardening", "বাগান করা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on My Hobby Gardening in Bengali Language: In this article, we are providing বাগান করা বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on My Hobby Gardening.

Bengali Essay on "My Hobby Gardening", "বাগান করা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

বাগান আমাকে অপরিমেয় আনন্দ দান করে। সত্যি বলতে কি, গাছ লাগানাে আমার শখ। অবসরকালে আমি বাগান নিয়েই ব্যস্ত থাকি। আমি প্রাকৃতিক ভাবে ফুল এবং ফল সৃষ্টি করতে চাই। আমি ফুল, ফল, সবজি এবং অন্যান্য গাছ লাগিয়ে আমার সময়টা অতিবাহিত করি।
আমার বাগানে কমলালেবু, লেবু, আম, বেদানা এবং কলা গাছ আছে। এছাড়া পালং শাক, গাজর, মুলাে, টমেটো, ফুলকপি এবং বেগুন গাছ আছে।
বাগানের সাহায্যে আমি প্রচণ্ড আনন্দ লাভ করার সুযােগ পাই। এই শখের মাধ্যমে আমি নিজেকে শারীরিক দিক থেকেও সুস্থ রাখতে পারি। বাগানের সাহায্যে আমি সবথেকে বেশী যে সুবিধা পাই তা হল, এর ফলে আমি প্রকৃতির কোলে থাকার সুযােগ পাই। প্রকৃতি সত্যিই একটা স্বতন্ত্র বস্তু এবং ভগাবনের অধিষ্ঠান এই প্রকৃতির মধ্যেই। ওয়াডিস ওয়ার্থ, কীটস এবং শেলীর মতন ইংরাজী সাহিত্যের কবিরা প্রকৃতিকে নিয়ে প্রচুর কবিতা লিখেছেন কারণ প্রকৃতি তাদের মনে আলােড়ন সৃষ্টি করে দিত।
একজন বিখ্যাত কবির উক্তি, "One is nearer to God's heart in a garden." যে কোন ব্যক্তি বাগানে থাকার সময় বা কাজ করার সময় প্রকৃতির খুব কাছে আছে বলে মনে করে। ওয়ার্ডস ওয়ার্থের মতন কবির কাছে প্রকৃতিই ছিল সব। তার কাছে প্রকৃতিই ছিল তার শিক্ষক, মা, সহযােগী, সান্ত্বনা প্রদানকারী এবং আরােগ্যকারী। এই একই বিষয় আমার ক্ষেত্রেও প্রযােজ্য।
গাছ এবং ফুলের মধ্যে আমি ভগবানের প্রতিচ্ছবি দেখতে পাই। আমার কাছে এগুলি আনন্দ এবং খুশীর উৎস। ভাের বেলার ঠাণ্ডা এবং সতেজ হাওয়া, ফুলের সুবাস, ভ্রমরের গুঞ্জন এবং সমস্ত কিছু মিলিয়ে যে সুখকর আবেশ সৃষ্টি হয় তা আমাকে সৌন্দৰ্য্য এবং আনন্দের জগৎ দান করে।
প্রকৃতপক্ষে বাগানের থেকে আমরা সমস্ত রকম আনন্দপ্রাপ্ত করতে পারি। ধনী দরিদ্র নির্বিশেষে সকলেই বাগানের কাছ থেকে প্রচুর সুবিধা পেয়ে থাকে, এই শখের মাধ্যমে আনন্দ এবং উল্লাসের উৎস খুঁজে পাওয়া যায়। বাগান আমাদের অবসর সময়টিকে কাজে লাগাতে সাহায্য করে এবং বিশুদ্ধ অনুভূতির সৃষ্টি করে। এটি আমাদের দুঃখ এবং হতাশার হাত থেকে রেহাই দেয়। একজন মহান লােক বলেছিলেন A garden is a place, a loresome thing." এটি আনন্দ এবং সৌন্দর্যের স্থান। এটিকে আনন্দের অন্যতম স্থান বলে চিহ্নিত করা যায়, কারণ এর সাহায্যে আমরা যে মনােরমতা অনুভব করি তা প্রাকৃতিক ও ভগবান সদৃশ্য এবং এর সাহায্যে আমরা শহরের ভিড় এবং চিৎকারের হাত থেকে রেহাই পাই।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: