Bengali Essay on "An Ideal Student", "Adarsh Vidyarthi", "একজন আদর্শ ছাত্র অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on An Ideal Student in Bengali Language : In this article, we are providing একজন আদর্শ ছাত্র অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Adarsh Vidyarthi.

Bengali Essay on "An Ideal Student", "Adarsh Vidyarthi", "একজন আদর্শ ছাত্র অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

একজন প্রকৃত ছাত্র সর্বদাই নিজেদের দায়িত্ব এবং কর্তব্য সম্পর্কে ওয়াকিবহাল হয়। পরবর্তী ছাত্রদের কাছে সে একটা উদাহরণ স্বরূপ হয়ে ওঠে। বর্তমানে যে ছাত্র ভবিষ্যৎ-এ সেইই নেতায় পরিণত হয়। ছাত্রদের মধ্যে উচ্চতর আদর্শ গড়ে উঠলে একটা জাতি উন্নতির পথে চলতে সক্ষম হয়। অনেক নম্বরের অধিকারী একজন ছাত্রই যে প্রকৃত ছাত্র হতে পারে এমন হয়। সে হয়তাে প্রচুর নম্বর পেয়ে স্কুলে নূতন রেকর্ড গড়ে তুলতে পারে কিন্তু নিজের প্রকৃত জীবনে সে হয়তাে ব্যর্থতা ছাড়া আর কিছুই পাবে একজন ছাত্র সাধারণ জীবন যাপনে এবং উচ্চ চিন্তাধারায় বিশ্বাস করে। জীবনের জটিল মুহুর্তগুলি সে নির্ভীকতার সাথে উত্তীর্ণ হওয়ার ক্ষমতা রাখে।
একজন প্রকৃত ছাত্র কঠোর নিয়মানুবর্তিতার মধ্যে দিয়ে জীবন কাটাতে পছন্দ করে। এই সময়তেই মানুষের চরিত্র গড়ে ওঠে। একটা অতি পরিচিত মতবাদ হল "If wealth is lost, nothing is lost, if health is lost, something is lost, and if character is lost everything is lost." তারা এই মতবাদেই বিশ্বাসী যে সমস্ত ছাত্রদের মধ্যে নিয়মানুবর্তিতার অভাব থাকে তাদের জীবন কম্পাসহীন নৌকার মতন হয়ে যায়। সেটা জলের মধ্যে ঘুরতেই থাকে পােতাশ্রয় খুঁজে পায় না। তারা স্কুলের নিয়মগুলিকে লক্ষ্য করে এবং শিক্ষকদের প্রতিটি কথাকে অক্ষরে অক্ষরে পালন করে।
তারা যথেষ্ট বিবেচনা করে নিজেদের বন্ধু নির্বাচন করে। কোন কু-সঙ্গ যাতে তাদের গ্রাস করতে না পারে সে দিকে তারা সর্বদাই সচেতন থাকে। তারা খুব ভালাে ভাবেই জানে যে একটা পচা আপেল সমগ্র ঝুড়ির আপেল খারাপ করে দিতে পারে।
একজন প্রকৃত ছাত্র তার বাবা মার কাছে কতটা ঋণী তা বােঝার চেষ্টা করে। সে অনুভব করে যে, সে তার বাবা-মার প্রতি যথেষ্ট চাপ সৃষ্টি করে। সে বড় হয়ে তাদের দেখাশােনা করতে ভােলে না।
সে মানবতার সেবক হয়ে ওঠে। সে তার ভয় এবং অন্যান্য অসুবিধার কথা তার পরিবারের লােকেদের সঙ্গে ভাগ করে নিতে চায়। সমাজ সেবার ক্ষেত্রেও সে যথেষ্ট আগ্রহ প্রদর্শন করে। সমাজকে বাঁচাবার উদ্দেশ্যে তারা বিভিন্ন সমস্যার সমাধানের পথ খুঁজে বের করার চেষ্টা করে।
আমাদের দেশের জন্য এমন কিছু ছাত্রের প্রয়ােজন যাদের পেশীগুলি হবে লােহার এবং শিরাউপশিরা গুলি স্টিলের। তারাই এই বিশ্বের রহস্যের মধ্যে নিমজ্জিত হয়ে রহস্যোদঘাটনে সক্ষম হবে। তারা জীবনের ঝুঁকি নিয়েও কর্তব্য পালনে পিছপা হয় না।
এই ধরনের ছাত্ররাই দেশকে গৌরবান্বিত এবং সম্পদশালী করে তুলতে সক্ষম।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !