Bengali Essay on "India and its Neighbouring Countries", "ভারতের প্রতিবেশী দেশ বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on India and its Neighbouring Countries in Bengali Language: In this article, we are providing ভারতের প্রতিবেশী দেশ বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on India and its Neighbouring Countries.

Bengali Essay on "India and its Neighbouring Countries", "ভারতের প্রতিবেশী দেশ বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

বিস্তীর্ণ ক্ষেত্রের অধিকারী ভারতবর্ষকে একটা মহান দেশ বলে চিহ্নিত করা যায়। এর সম্পূর্ণ আয়তন প্রায় ১৫০০ কি.মি.। এর উত্তর ভাগের সীমা কাশ্মীর থেকে অরুণাচল প্রদেশ এবং আসাম পর্যন্ত বিস্তৃত। এর প্রান্ত ভাগ বার্মা এবং বাংলাদেশকে স্পর্শ করেছে।
ভারতের সীমায় প্রচুর দেশ অবস্থিত। উত্তর দিকে অবস্থিত কাশ্মীরকে ঘিরে আছে আফগানিস্থান, পাকিস্থান এবং চীন। লাডাক এমন একটি ত্রিমুখী ক্ষেত্র যার পরিসীমায় এই তিনটি দেশ একত্রিত হয়েছে। আফগানিস্থানের সাথে ভারতের মৈত্রী সম্পর্ক থাকলেও পাকিস্থান এবং চায়নার সাথে বৈরীর সম্পর্কই বিদ্যমান।
প্রায় সম্পূর্ণ হিমালয়টিই হিমালয়ের রাজ্য ভূটানের অবস্থিত। হিমালয়ের এই রাজ্যে একজন সদাশয় রাজা আছেন। এই দেশের ধর্ম, পােশাক, সংস্কৃতি এবং ব্যবহার অনেকটাই ভারতের সাথে সাদৃশ্যযুক্ত। প্রকৃতপক্ষে এই ছােট্ট হিমালয়ের রাজ্যের সাথে ভারতের প্রচুর সাদৃশ্য আছে। এছাড়াও হিমালয়ের . আর একটা সুন্দর রাজ্য আছে, সেটি হল নেপাল। নেপাল যেন হিমালয়ের হৃদয়ে অবস্থিত। এর রাজধানী কাটমাণ্ডু, কাটমা একটি সুন্দর উপত্যকা। ভারত এবং নেপালের সম্পর্কের ভিত্তি হল একই রকম সংস্কৃতি এবং রাজনীতি, অর্থনীতি ও সামাজিক দিক থেকে ঐতিহাসিক সংযােগ।
ভারতের সীমা তিব্বত মালভূমিকেও স্পর্শ করেছে। এই স্বর্গীয় রাজ্যটি এখন চীনের শাসনাধীন। এখন ভারত এবং চীনের মধ্যে ঈষদুষ্ণ সম্পর্ক বিদ্যমান এবং সেই কারণে এই স্বর্গীয় বাসস্থানের সাথে ভারতের সম্পর্ক ভালাে না। তিব্বতকে প্রশান্তির অঞ্চল বলে চিহ্নিত করা যায়।
ভারতের সবথেকে কাছের প্রতিবেশী দেশ হল পাকিস্থান। ১৯৪৭ সালে ভারত বিভক্ত হওয়ার পরেই এটি স্বতন্ত্র রাষ্ট্র বলে প্রতিষ্ঠত হয়েছে। ভারত সর্বদাই পাকিস্থানের সাথে বন্ধুত্ব এবং সহযােগিতার সম্পর্ক বজায় রাখতে চায় কিন্তু পাকিস্থান সর্বদাই ভারতের ক্ষতি করার চেষ্টা করে। এমনকি ১৯৬৫ সালের সেপ্টেম্বরে, ১৯৭১ সালের ডিসেম্বরে এবং ১৯৯৯এর এপ্রিল থেকে জুলাই পর্যন্ত ভারতকে তিনবার আক্রমণ করেছে। সুতরাং পাকিস্থানের সাথে সম্পর্ক একেবারেই বন্ধুত্বপূর্ণ নয়।
ভারতের অপর একটি প্রতিবেশী দেশ হল বাংলাদেশ, এটি পশ্চিমবঙ্গ এবং আসামের মধ্যেখানে অবস্থিত। বহু রক্তপাতের পর ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর স্বতন্ত্র রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ ১৯৭১ সালের ২৬শে ডিসেম্বরই নিজেকে স্বাধীন বলে ঘােষণা করেছিল, সেই সময় জেনারেল ইআইআখানের নেতৃত্বে মিলিটারীরা বাংলাদেশের সাধারণ এবং নির্দোষ মানুষদের উপর নির্বিচারে অত্যাচার করেছিল। পাকিস্থানের সহায়তা পেয়ে এই মিলিটারীরা ১৯৭১ সালের ডিসেম্বর মাসে ভারতের বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করেছিল। তারপর পাকিস্থান তার সৈন্যবাহিনী সরিয়ে নেয় এবং বাংলাদেশ স্বতন্ত্র রাজ্য হিসাবে প্রতিষ্ঠিত হয়। কিন্তু ভারত সমস্ত প্রতিবেশী দেশ গুলির সাথে বন্ধুত্বের সম্পর্কে রাখতে আগ্রহী।
ভারতের অন্যতম প্রতিবেশী রাষ্ট্র হল মায়ানমার। এর সীমা আসামকে স্পর্শ করে আছে। শ্রীলঙ্কাও ভারতের প্রতিবেশী দেশ। এটি ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ বিশেষ, কেপ কোমরিন থেকে সত্তর মাইল দূরে অবস্থিত।
ভারতবর্ষ প্রচুর প্রতিবেশী রাষ্ট্রের দ্বারা আবিষ্ট। কয়েকটি দেশের সাথে খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও কয়েকটি একেবারেই নেতিবাচক মানসিকতা প্রকাশ করে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !