Sunday, 5 July 2020

Bengali Essay on "Urban life vs Village life", "শহুরে জীবন এবং গ্রাম্য জীবন রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Urban life vs Village life in Bengali Language: In this article, we are providing শহুরে জীবন এবং গ্রাম্য জীবন রচনা for students. Bengali Essay on Urban life vs Village life.

Bengali Essay on "Urban life vs Village life", "শহুরে জীবন এবং গ্রাম্য জীবন রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

পৃথিবীর প্রতিটি বস্তুরই উৎকর্ষতা এবং অপকর্ষতা আছে। পৃথিবীর কোন কিছু সর্বগুণ সম্পন্ন নয়। শুধুমাত্র ভগবানের মধ্যেই সমস্ত গুণ খুঁজে পাওয়া যায়। সুতরাং শহুরে জীবন এবং গ্রাম্য জীবনের মধ্যে সুবিধা অসুবিধা। দুই বিদ্যমান। প্রয়ােজনীয় বস্তু, সুবিধা, আমােদপ্রমােদ এবং চিত্তবিনােদনের ব্যবস্থা শুধুমাত্র শহরেই পাওয়া যায় গ্রামে তা পাওয়া অসম্ভব।
একটি অতি পরিচিত কথা হল ভগবান আগে গ্রাম সৃষ্টি করেছেন এবং তারপর শহর। অনেকেই বিশ্বাস করে যে ভগবান গ্রাম বাস করে। কিন্তু এই বিশ্বাসের কারণ কি? কারণ আমরা গ্রামে খুব সহজেই শুদ্ধ প্রকৃতি এবং বাতাস পাই ও ঠাণ্ডা হাওয়া অনুভব করতে পারি। গ্রামবাসীরা পুষ্টিকর টাটটা সবজি এবং খাঁটি দুধ পায়। এমনকি গ্রামগুলিতে ধূলাে, ধোঁয়া, শব্দ এবং শহরের গরমের হাত থেকে মুক্তি পেয়েছে। গ্রাম প্রকৃতির কোলে গড়ে ওঠে তাই সে ভগবানের কাছে থাকে। গ্রামের লােকেরা সহজ সরল হন এবং তারা সরল জীবন যাপন করে। তারা শহরের বাসিন্দাদের মতন অবলীলায় দুষ্কর্ম করতে ভয় পায়। গ্রামকে সরলতার প্রতিমূর্তি বলা যায় এবং এখানেই ভগবানের অধিষ্ঠান বলে ধরে নেওয়া হয়।
আরাে বিভিন্ন দিক থেকে শহরের চাইতে গ্রামকে অনেক বেশী উন্নত বলে মনে করা হয়। সবুজ ঘাসে ঢাকা মাঠ, বিস্তৃর্ণ তৃণভূমি, সবুজ গাছ, সুন্দর সবুজ শস্যক্ষেত্র এবং বর্ষণ রত ব্যস্ত কৃষক, পাখিদের কূজন সব মিলিয়ে গ্রামের দৃশ্য এক স্বর্গীয় শােভা বর্ধন করে।
কিন্তু এমন অনেক দ্রব্য আছে যেগুলি গ্রামে পাওয়া সম্ভব না। সেগুলি শুধুমাত্র শহরেই পাওয়া যায়। সিনেমা, টেলিফোন, টেলিভিশন, ফ্রিজ প্রভৃতি এই সুযােগগুলি শুধুমাত্র শহরেই প্রাপ্য। ক্লাব, কফি হাউস, রেস্তোরাঁ, থিয়েটার এবং শিল্প সংস্কৃতি এবং সামাজিকতার কেন্দ্র, এছাড়া আরােও বিভিন্ন কেন্দ্র শুধুমাত্র শহরেই পাওয়া যায়। এই সমস্ত বিষয়গুলির থেকে গ্রাম অনেক পিছিয়ে আছে।
শহরে বড় বড় শিল্প এবং কারখানা গড়ে ওঠার জন্য যে ধোঁয়াচ্ছন্ন পরিবেশ, নােংরা এবং কলহলপূর্ণ রাস্তা এবং আবর্জনা নির্গমনের পথ না থাকার জন্য যে দূষণ সৃষ্টি হয়েছে তা শহুরে জীবনকে ক্ষতিগ্রস্থ করে তুলেছে।
সুতরাং শহরের জীবন এবং গ্রামের জীবনের মধ্যে প্রচুর পার্থক্য আছে। একজনের কাছে যা পুর্ণ অপরের কাছে তাই অপূর্ণ। শহুরের মানুষরা গ্রামের মানুষের তুলনায় অনেক বেশী সুসভ্য, আধুনিক এবং চতুর। এখন পর্যন্ত ছােট গ্রাম্য জীবনে প্রচুর উপভােগ্য বস্তু আছে, কারণ এখানে দৃঢ়তা, স্থিরতা ও মানসিক শান্তি বিরাজ করে, এবং শহুরে মানুষের জীবনে এর অনুপস্থিতি। দেখা যায়।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: