Friday, 5 June 2020

Essay on Beggar in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Beggar in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Beggar in Bengali: ভারতবর্ষের একটি অতি সাধারণ বিষয় হল ভিক্ষাবৃত্তি। ভারতের প্রায় সমস্ত নগর, শহর বা গ্রামেই ভিখারীদের দেখা যায়। তাদের কার্য নির্বাহনের প্রধান অঞ্চল হল ধর্মস্থান এবং মন্দির। তারা মন্দিরের সামনে, নদীর পারে বা অন্যান্য স্থানে বিচরণ করতে থাকে এবং তাদের কাজ চালিয়ে যায়। তারা রাস্তায় রাস্তায় বিচরণ করে এবং এক স্থান থেকে অপর স্থানে যায় খাদ্য ও পয়সার সন্ধানে। তাদের যাই দেওয়া হয় তারা তাই গ্রহণ করে কিন্তু মাঝে মধ্যে তারা এত জোরাজোরি করে যে সাধারণ মানুষ বিরক্ত হয়ে যায়।
Read also : Essay on Police in Bengali Language
অনেক মানুষ এদের হাত থেকে রেহাই পাওয়ার জন্যও তাদেরকে কিছু সম্পদ দান করে থাকেন। অনেক ভিখারীই স্বাস্থ্যবান হয় এবং তাদের বয়সও খুব বেশী হয় না, তাদের দানের কোন প্রয়ােজনই নেই। খােড়া, ল্যাংড়া, বােবা, কালা, অন্ধ এবং বিকলাঙ্গ মানুষেরা তাদের জীবন যাপনের জন্য প্রয়ােজনীয় অর্থ উপার্জনে অক্ষম, শুধুমাত্র তাদের ক্ষেত্রেই বিষয়টি যােগ্য বলে মনে হয়। কোন কোন মানুষের পরিস্থিতি এতই খারাপ হয় যে তাদের দেখলে করুণা হয়। কিছু কিছু ল্যাংড়া ভিখারীর স্বর খুবই মধুর হয়, তারা ধার্মিক গান গুলিকে সুন্দরভাবে গাইতে পারে। কিছু কিছু ভিখারীর গলায় সত্যিই সুন্দর সুর থাকে যে তাদের সুমিষ্ট স্বর, পথ চলতি লােকদেরকেও আকর্ষণ করে। কিছু কিছু ভিখারীরা ট্রেনে এবং বাসে ভ্রমণ করে এবং তারা ধর্ম সম্বধীয় বা দেবতাদের গান শুনিয়ে ভ্রমণকারীদের মন আকর্ষিত করে নেয়।
কখন কখন একজন কালাবােবা ভিখারী অন্য একটা খােড়া বা অন্ধ ভিখারীকে পিছনে নিয়ে কিছু উপার্জনের জন্য ভিক্ষা করতে বের হয়। সাধারণত কুষ্ঠে আক্রান্ত ব্যক্তিরা একটি হাতে ঠো দুই চাকার গাড়ীতে বসে এক স্থান থেকে অপর স্থানে ভিক্ষা করে বেড়ায়। এই ভিখারীরা মানুষের অভ্যন্তরীণ অনুভূতি সম্পর্কে ওয়াকিবহাল হয় ও তারা সেই মানসিকতা অনুসারে ভিক্ষা করে।
Read also : Essay on Postman in Bengali Language
বেশীরভাগ ভিখারীরা মহিলাদের উদারতার সুযােগ নিয়ে তার সদ্ব্যবহার করে। ধার্মিক ঐক্যবদ্ধতা এবং উৎসব অনুষ্ঠানকে এই ভিখারীরা কখনই হাতছাড়া করে না। কিছু কিছু ভিখারী শুধুমাত্র ছেড়া বস্ত্র পরিধান করে। কোন কোন ভিখারী গায়ে ছাই মেখে চুল লম্বা করে হাতে চিমটা নিয়ে ঘুরে বেড়ায়। অনেকে আবার গাছের তলায় বসে ধ্যান করে। কিন্তু তারা অনেক সময় প্রতারণা বা ভণ্ডামী করে থাকে। এই ধরনের ভিখারীরা সহজ সরল মহিলাদের ঠকায় এবং তাদের টাকা, সম্মান ও গয়নাগাটী অপহরণ করে। | ভারতে ভিখারীর সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। এরা অপরের উপার্জনের উপর ভিত্তি করে জীবনধারণ করে থাকে। ভারতবর্ষে স্বাস্থ্যসম্পন্ন ব্যক্তিরাও ভিক্ষা চান, সেটা ভারতের জন্য একটা অভিশাপ। তারা এই উপার্জিত অর্থ : দিয়ে মদ্যপান করে বা জুয়াে খেলে। তারা রােগগ্রস্থ হয়। তারা এই রােগ বহন করে বিভিন্নস্থানে ঘুরে বেড়ায়। ফলে সমাজের নৈতিক মূল্যের অবনতি বা রােগ সংক্রমণের জন্য বেশীর ভাগ ক্ষেত্রে এরাই দায়ী।
ভারতবর্ষে আইন প্রণয়নের মাধ্যমে ভিক্ষাবৃত্তি বন্ধ করা উচিত। আইন প্রণয়নের বিধিবদ্ধতার দ্বারা এই কার্যকে সমাপ্ত করা উচিত। কিন্তু তাদের জন্য একটা যােগ্য এবং লাভজনক কর্মসংস্থানেরও প্রয়ােজন। এই ভিক্ষাবৃত্তি প্রকৃতই ভারতবর্ষকে সর্বনাশের মুখে পাতিত করছে। বর্তমান যুগের মানুষেরা কোন রকম ধার্মিক অনুভূতির দ্বারা শাসিত হন না। কিন্তু ভিখারীরা যেমন ব্যবহার আশা করে তাদের সাথে তেমন ব্যবহার করা হয় না।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: