Bengali Essay on "Village", "গ্রামের সৌন্দর্য বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Village in Bengali Language: In this article, we are providing গ্রামের সৌন্দর্য বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Village Beauty.

Bengali Essay on "Village", "গ্রামের সৌন্দর্য বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

অনেক শহুরে মানুষ জীবনে খুব কম সময়ের জন্য গ্রামে যাওয়ার সুযােগ পান, তাদের কাছে পদব্রজে গ্রামের রাস্তায় ঘােরার আনন্দই আলাদা। গ্রাম্য অঞ্চলের একটা নিজস্ব রূপ আছে। এখানে ঘুরে বেড়ালে ব্যস্ত শহরের একঘেয়েমি ভাবকে কাটিয়ে ওঠা যায়। গ্রামে ঘুরলে যে সমস্ত রূপ ও দৃশ্য চোখে পড়ে এবং যে আওয়াজ কানে আসে, সেগুলিই সত্যিই সুন্দর এবং মধুর। গ্রামের পথে ঘােরার সুযােগ পেলে, যে কোন মানুষ প্রচুর আনন্দের অধিকারী হতে পারেন।
এই চলার মাধ্যমে আমরা সমস্ত রকম প্রাকৃতিক সৌন্দর্য উপভােগ করার সুযােগ পাই। দীগন্ত বিস্তৃত সবুজ ক্ষেত্রেও গাছের আলােড়ন, বৃহৎ মাঠ, কৃষকদের ভূমি কর্ষণ, গ্রাম্য মহিলাদের জীবনযাপন, উন্মুক্ত মাঠে কোন গ্রাম্য ব্যক্তির গাওয়া লােকগীতি, গরু, মহিষ ও ষাঁড়ের গলায় বাঁধা ঘন্টার টুং টুং শব্দ প্রভৃতি দৃশ্য আমাদের মনে আনন্দের সঞ্চার করে।
গাছের শাখা প্রশাখার আলােড়ন এবং পাখীদের কূজন মিলে মিশে একটা সুন্দর মিষ্টি সুরের সৃষ্টি করে। এই সমস্তরূপ মিলে মিশে গ্রাম্য অঞ্চলে এক অপরূপ প্রসন্নতার সৃষ্টি হয়।
গ্রামে গেলে যে সতেজ এবং ঠাণ্ডা বাতাস আমরা পাই তা কোন শহরে পাওয়া অসম্ভব। শহরের ধোঁয়া এবং ধূলাে পরিপূর্ণ পরিবেশ আমাদের জীবনকে অসহ্য করে তােলে। শহরের এই কৃত্রিম জীবনের সাথে গ্রামের শান্ত, সুন্দর জীবনকে কখনই তুলনা করা যায় না। ফুটন্ত ফুল সবুজ গাছ এবং মেয়ের মাথায় করে বােঝা বহন করার দৃশ্য শুধুমাত্র গ্রামের পথেই দেখা সম্ভব।
এখানে একটি ইংরাজী উদ্ধৃতি উল্লেখ করা যেতে পারে – "God made the country and man made the town" এমনকি ভগবানের অধিষ্ঠান গ্রামেই কারণ শহর এবং নগরের নীরস জীবনের থেকে গ্রামের সৌন্দর্য এবং সরলতা অনেক বেশী রুচী সম্পন্ন। গ্রাম্য অঞ্চলে আমরা প্রকৃতিকে বিভিন্ন রূপে ও বিভিন্ন ভঙ্গীতে দেখতে পাই। প্রকৃতি মানুষের কাছে শিক্ষক, বন্ধু এবং মায়ের সমান।
গ্রামের পথে হেঁটে বেড়াতে সত্যিই খুব ভালাে লাগে কারণ আমরা প্রশ্বাসের মাধ্যমে তাজা ও শুদ্ধ বাতাস গ্রহণ করতে পারি এবং এই চলার পথে যে দৃশ্য আমাদের চোখে ভেসে ওঠে তা অতিব মনােরম। এরই সাথে আমাদের শক্তি এবং মানসিক সতেজতা দুইই বৃদ্ধি পায়।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !