Thursday, 9 July 2020

Bengali Essay on "An Ideal Student", "Adarsh Chatra", "একজন আদর্শ ছাত্র অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on An Ideal Student in Bengali Language: In this article, we are providing একজন আদর্শ ছাত্র অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Adarsh Chatra.

Bengali Essay on "An Ideal Student", "Adarsh Chatra", "একজন আদর্শ ছাত্র অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

যে ছাত্র তার নিজের কর্তব্য এবং দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন তাকেই প্রকৃত ছাত্রের মর্যাদা দেওয়া যেতে পারে। সে তার পরিবর্তি প্রজন্মের জন্য পথ প্রদর্শকের ভূমিকা পালন করে। প্রতিটি ছাত্ৰই প্রকৃত ছাত্র হওয়ার জন্য প্রবল চেষ্টা করে। আজকের ছাত্রই ভবিষ্যৎ পৃথিবীর নেতা। ছাত্রদের যদি সৈন্যদের নিয়মানুবর্তিতার প্রশিক্ষণ দিয়ে বড় করে তােলা যায় তবে যেকোন দেশ সম্পদ, অর্থ এবং গৌরবের অধিকারী হতে পারে।

একজন ছাত্রের মাথায় থাকে পড়ার চাপ এবং সে পরীক্ষায় উত্তীর্ণ হতেও সক্ষম হয় কিন্তু সে প্রকৃত ছাত্র হওয়ার শিক্ষা পায় না। একজন ছাত্র তার স্কুল ও কলেজ জীবনে দৃষ্টান্ত সৃষ্টি করতে সক্ষম হলেও বাস্তব জীবনে তাকে চরম ব্যর্থতার সম্মুখীন করতে হতে পারে।

একজন প্রকৃত ছাত্র হবে সরল এবং বুদ্ধিমান। গান্ধিজীর মন্তব্য অনুসারে তার মধ্যে "simple living and high thinking"এর গুণবত্তা থাকতে হবে। একজন ছাত্র জীবনে কষ্ট এবং পরীক্ষার মােকাবিলা করতে করতে সে নির্ভীক এবং সপ্রতিভ হয়ে উঠতে পারে।

একজন প্রকৃত ছাত্র কঠোর নিয়মানুবর্তিতা এবং আইনের মধ্যে নিজের জীবন অতিবাহিত করে। এই ছাত্র জীবনেই মানুষের জীবনের ভিত্তি প্রস্তর গড়ে ওঠে। নিয়মানুবর্তিতা ছাড়া যে কোন ছাত্রের জীবন গন্তব্যহীন নৌকার মতন হয়ে যেতে পারে, সেটি ভাসে ঠিকই কিন্তু গন্তব্য পর্যন্ত সুরক্ষিতভাবে পেঁৗছাতে পারে না। সে স্কুল এবং কলেজের নিয়ম মানতে বাধ্য থাকবে এবং শিক্ষকদের শ্রদ্ধা করবে।

সে নিজের সঙ্গী নির্বাচনের সময়তেও যথেষ্ট বিচার বিবেচনা করে নেয়। সে কখনই নৈতিকতার পথ থেকে সরে যায় না এবং কোন খারাপ শক্তিও তাকে প্রভাবিত করতে পারে না। সে খুব ভালােই জানে যে একটা পচা আপেল এক ঝুড়ি আপেল নষ্ট করে দিতে পারে।

আমরা প্রত্যেকেই আমাদের পরিবারের লােকেদের কাছে ঋণী কিন্তু একজন প্রকৃত ছাত্র বাবা-মা, ভাই এবং বােনের কাছে কতটা ঋণী তা জানার চেষ্টা করে। বাবা-মার কষ্ট অনুভব করা তার দায়িত্বের মধ্যে পড়ে। বর্তমান যুগের হাওয়া হল ছাত্ররা তাদের পড়াশােনা শেষ হয়ে গেলেই বাবা-মাকে ভুলে যায়। যত শীঘ্র সম্ভব সে বিয়ে করে আলাদা হয়ে যায় এবং তাকে একটা স্বাস্থ্যকর শৈশব দেওয়ার জন্য বাবা মা কত কষ্ট করেছে সে সবই ভুলে যায়। একজন প্রকৃত ছাত্র বড় হয়ে তার বাবা-মাকে যথেষ্ট দেখাশােনা করে।

একজন প্রকৃত ছাত্র সম্পূর্ণ মানবতার সেবক। সে তার পরিবারের লােকেদের ভয় এবং অন্যান্য অসুবিধাগুলিকে ভাগ করে নিতে চায়। যদি সম্ভব হয় তবে সে সামাজিক কাজেও যথেষ্ট আগ্রহ প্রদর্শন করে। সে সমাজের অনেক জটিল সমস্যার সমাধান খুঁজে বের করে।

স্বামী বিবেকানন্দের মতানুসারে "What our country now wants, are men and women with muscles of iron, nerres of steel, gigantic wiltor, which nothing can resist and which can penetrate the inner-most secrets and mysteries of the universe and will accomplish their purpose in any fashien, though it means going down to the bottom of the occan and meeting death fan to fall."

উপরিক্তো বিষয়গুলির থেকেই একজন প্রকৃত ছাত্রের পরিচয় পাওয়া যায়। সে তার জাতির মানুষদের সমৃদ্ধির স্তরকে উন্নততর করার জন্যও যথা সাধ্য চেষ্টা করে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: