Bengali Essay on "Soldier", "সৈনিক জীবন বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Soldier in Bengali Language: In this article, we are providing সৈনিক জীবন বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Life of a Soldier.

Bengali Essay on "Soldier", "সৈনিক জীবন বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

ভারতের সমস্ত বাসিন্দা প্রতিরক্ষা বাহিনীর জন্য কিছু না কিছু দান করে থাকেন। কিন্তু ভারতের সীমান্ত রক্ষা করার জন্য এই সৈন্যবাহিনীগণ যে ভূমিকা পালন করে তা সত্যিই অতুলনীয়। যে কোন সৈন্য যেকোন জাতির অবিচ্ছেদ্য অংশ বলে পরিগণিত হয়। তাদের উপরেই দেশের সুরক্ষা এবং দৃঢ়তা নির্ভর করে।
একজন সৈন্যের জীবন নিঃসন্দেহে কঠোর এবং কষ্টদায়ক। এরা সর্বদাই তাদের পরিচালকের কথা মতন চলে এবং তিনি যে আদেশ দেন তা বাধ্যতার সাথে পালন করে। তারা সীমান্তে দিন রাত বিপদের সম্মুখীনতা করেও প্রহারা দিয়ে যায়। তারা শত্রুদের সঙ্গে নায়কাচিত ভঙ্গীতে লড়াই করে যায়। একজন সৈন্যিকের জন্য নিম্নোক্ত উদ্ধৃতিটিই উচ্চারণ করা যেতে পারে ?
Their's not to make reply,
Their's not to reason why,
their's bat to do and die."
একজন সৈনিক সাহসীকতার সাথে মৃত্যুকে বরণ করে নেয়। সে তার মাতৃভূমিকে রক্ষা করার জন্য জীবনে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যায়। যে দেশের জন্য জীবনের সমস্ত কিছু ত্যাগ করে দেয়। তারা দেশের প্রতিরক্ষার জন্য নিজেদেরকে মৃত্যুর মুখে ঠেলে দেয়।
তাদের জীবনটা গােলাপের বিছানা নয় বরং সেটি তাে পাথর বিছানাে। তার সামান্য উপার্জন দ্বারাই যে তার এবং তার পরিবারে ভরণ পােষণ করে থাকে। সৈনিকের জীবন সত্যিই নিদারুণ কিন্তু তার জন্য তারা সামান্যতম ঘাবড়ায় না, তার কাছে দেশের প্রতিরক্ষার জন্য দায়িত্ব কর্তব্য পালনের থেকে উপরে কিছুই নেই।
যুদ্ধের সময় তারা বীরত্বের সাথে যুদ্ধ করে গেলেও সেই সময় তাদের জনগণের সাহায্যের প্রয়ােজন হয়। ইন্দো-পাক যুদ্ধের.সময় ভারতীয় সৈনিকরা যে বীরত্বের প্রদর্শন করেছিল তা সত্যিই দৃষ্টান্ত স্বরূপ হয়ে উঠেছে। আমাদের সৈনিকরা পাকিস্থানের সাধারণ জনগণকে সহযােগিতা এবং সাহায্য করতে এতটুকু দ্বিধা করেনি। তারা তাদের খাদ্য ও পানীয়ের যােগান দিয়েছে এবং এতটুকু ক্ষতি করেনি। মহান সৈনিকের আদর্শেই ভারতীয় সৈনিকগণ চালিত হন।
সৈনিকগণ মৃত্যুকে আলিঙ্গন করতে সামান্যতম ভয় পায় না। কিন্তু তারা কখনই দায়িত্ব এড়িয়ে যায় না। তারা বন্ধুর উপত্যকা, গভীর অরণ্য, পাহাড় পর্বত এবং সমুভূমি সর্বত্রই বীরত্বের সাথে লড়াই করতে থাকে। দেশের সুরক্ষাই তাদের জীবনের একমাত্র উদ্দেশ্য।
একজন লেখক, একজন রাজনীতিবিদ, একজন সাধারণ মানুষ, একজন ব্যবসায়ী, এবং একজন শিক্ষক তাদের নিজেদের সক্ষমতা, আচরণ এবং কর্মের দ্বারা নিজেদের ভূমিকা পালন করে থাকেন। কিন্তু সৈন্যদল মাতৃভূমিকে রক্ষা করার জন্য যে দায়িত্ব কর্তব্য কর্ম পালন করে তা স্বতন্ত্র এবং সর্বশ্রেষ্ঠ। তারা দেশের জন্যই বাঁচে এবং তার সুরক্ষার জন্য জীবন দান করে। তারা ইতিহাস তৈরি করে এবং ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে থাকে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !