Bengali Essay on "A Summer Day", "একটি গ্রীষ্মের দিন বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on A Summer Day in Bengali Language: In this article, we are providing একটি গ্রীষ্মের দিন বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on A Summer Day.

Bengali Essay on "A Summer Day", "একটি গ্রীষ্মের দিন বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

একটা গরম গ্রীষ্মের দিন আমাদের কাছে উপহার নয় শাস্তি স্বরূপ হয়ে ওঠে। এটা এতটাই অসহ্য হয় যে আমরা ক্লান্তি এবং কষ্ট বােধ করি।
ভােরবেলায় যে হাওয়া বয় তাতে মনােরম পরিবেশের সৃষ্টি হয়। গােধূলির রূপও যথেষ্ট প্রভাব বিস্তার করে। পরিষ্কার নির্মল আকাশ, ঠাণ্ডা পরিবেশ এবং মৃদু মন্দ হাওয়া আমাদেরকে উজ্জীবিত করে তােলে। পাখিদের মিষ্টি সুর আমাদের পুলকিত করে তােলে।
কিছুক্ষণ বাদে পূর্ব দিক লাল করে একটা সােনার থালা উদিত হয়। তখন সামান্য গরম অনুভূত হয়। কিন্তু বেলা বাবার সাথে সাথে গরমের প্রভাব বৃদ্ধি পেতে থাকে। গ্রীষ্মের দাবানলের হাত থেকে বাঁচার জন্য মানুষ তাড়াতাড়ি ঘরে ফিরে আসার চেষ্টা করে। দুপুরের সময় সূর্য উত্তপ্ত হয়ে যায়। সেই সময় রাস্তা ঘাটে খুব কম মানুষই দেখা যায়। এই গরমের সময় কৃষকরাও মাঠে কর্ষণ করে না। ঘরের দরজা-জানালা বন্ধ করে দেওয়া হয়। ফ্যানের হাওয়া বা এয়ার-কাণ্ডিশানের ঠাণ্ডা হাওয়ার তলায় মানুষ বসে থাকে। অনেকেই অফিস যান, তাদের জামাকাপড় ঘামে ভিজে যায়। ঘামের কারণে যেকোন মানুষ অসুবিধা বােধ করে।
বেলা দুটোর পর গরম প্রচণ্ড বৃদ্ধি পায়। সূর্যের লেলিহান শিখায় ভূমি উত্তপ্ত হয়ে ওঠে। এই সময়কার গরম অসহ্য করে তােলে।
সন্ধ্যাবেলা সূর্য ডােবার পর মানুষ আবার বেরােতে শুরু করে। বাগান, পার্ক এবং সৃজনশীল ক্ষেত্রগুলি পুনরায় সক্রিয় হয়ে ওঠে। তখন মানুষ মজা করে আইসক্রীম ও কোল্ড ড্রিঙ্ক খায়।
আধুনিক বিজ্ঞানের সহায়তায় গরম আরামদায়ক হয়ে উঠেছে। কিন্তু শুধুমাত্র ধনীরাই এই আরামের অংশীদার। একজন ধনী ব্যক্তির কাছে গ্রীষ্ম ও গরম না, শীত ও ঠাণ্ডা নয়। তারা প্রতিটি ঋতুকেই সমানভাবে উপভােগ করতে পারে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !