Bengali Essay on "A visit An exhibition", "আমার দেখা একটি প্রদর্শনী রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on A visit An exhibition in Bengali Language: In this article, we are providing আমার দেখা একটি প্রদর্শনী রচনা প্রবন্ধ for students. Bengali essay on A visit An exhibition.

Bengali Essay on "A visit An exhibition", "আমার দেখা একটি প্রদর্শনী রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

আমি প্রদর্শনী দেখার ব্যাপারে যথেষ্ট অনুরাগী। প্রদর্শনী বিভিন্ন ধরনের হয়। কয়েক মাস আগে প্রগতি ময়দানে আমি একটি প্রদর্শনী দেখতে গেছিলাম। খুব কাছ থেকে দেখা এই প্রদর্শনীটি আমার মনে গভীর ছাপ। সৃষ্টি করেছিল। এই প্রদর্শনীতে বিভিন্ন ধরনের কাগজ পত্র সাজানাে ছিল। কিন্তু প্রকৃতপক্ষে এই প্রদর্শনীটি ছিল বই, ছবি, চারুকলা ও মাটির তৈরি। জিনিসের উপর ভিত্তি করে। প্রগতি ময়দানের প্রায় সব ঘরগুলিই এই সজ্জিত বস্তুর দ্বারা পরিপূর্ণ ছিল।
প্রধান গেটের মধ্যে দিয়ে ঢােকার পরে বিভিন্ন ধরনের প্রচুর মূর্তি আমার দৃষ্টি আকর্ষণ করেছিল। এই মূর্তিগুলি ছিল অপূর্ব। এগুলিকে আমার শিল্পের প্রকৃত নিদর্শন বলে মনে হয়েছিল। তারপর আমি যে ঘরটিতে প্রবেশ করি, সেটি বিভিন্ন ধরনের বইয়ের দ্বারা সুসজ্জিত ছিল। এখানে প্রায় সমস্ত বিষয়ের উপর বই পাওয়া যাচ্ছিল। একদিকে বিজ্ঞান, প্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিং-এর বই সাজানাে ছিল, অপরদিকে ইতিহাস, সমাজবিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি এবং সাহিত্যের বই রাখা ছিল। এখানে বিজ্ঞানের বিভিন্ন শাখার উপর বিভিন্ন রকম বই পাওয়া যাচ্ছিল।
শেক্সপিয়ারের সৃষ্টিই জনগণকে সবথেকে বেশি আকৃষ্ট করেছিল। তার হ্যামলেট, ম্যাকবেথ, ওথেল প্রভৃতি লােভনীয় খাদ্যের মতন বিক্রী হচ্ছিল।
মাটির তৈরি জিনিসগুলিই সবথেকে বেশি আকর্ষণীয় ছিল। প্রায়। সম্পূর্ণ ভিড়টাই ছিল তাকে কেন্দ্র করে। সেখানে মাটির তৈরি কলসী, কেটলি, গ্লাস, ডিশ, বাটি এবং মানুষের মূর্তি বিক্রী হচ্ছিল। প্রতিটি মাটির জিনিস খুবই সুন্দর ছিল। মাটির তৈরি খেলনা দেখে বাচ্চারা খুবই আনন্দ পেয়েছিল।
এই প্রদর্শনীর মাধ্যমে আমার জ্ঞান অনেক বৃদ্ধি পেয়েছিল। এই বিভিন্ন ধরনের জিনিস আমাকে খুবই উৎসাহিত করেছিল। এই প্রদর্শনী চার দিন ধরে চলেছিল। এর দ্বারা প্রচুর মানুষ আকৃষ্ট হয়েছিল। এই প্রদর্শনীটি ছিল অন্তঃরাষ্ট্রীয় স্তরের। ইউ.এস.এ, রাশিয়া, ইংল্যাণ্ড, জার্মানী, ফ্রান্স, জাপান, নেপাল, শ্রীলঙ্কা প্রভৃতি দেশ এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছিল। তারা বিজ্ঞান এবং শিল্পে তাদের দক্ষতা প্রকাশের চেষ্টা করেছিল। প্রদর্শনীর দিনগুলিতে তাদের কিছু বিখ্যাত শিল্পী এবং চিত্রশিল্পী সেখানে উপস্থিত ছিল। এই প্রদর্শনীটি আমার জীবনের চিরস্মরণীয় ঘটনাগুলির মধ্যে অন্যতম স্থান দখল করেছে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !