Bengali Essay on "A visit to a museum", "একটা মিউজিয়ামে ঘুরতে যাওয়া রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on A visit to a museum in Bengali Language: In this article, we are providing একটা মিউজিয়ামে ঘুরতে যাওয়া রচনা প্রবন্ধ for students. Bengali essay on a visit to a museum in Bengali.

Bengali Essay on "A visit to a museum", "একটা মিউজিয়ামে ঘুরতে যাওয়া রচনা প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

আমি দিল্লীর ঐতিহাসিক ও বিখ্যাত ন্যাশনাল মিউজিয়াম দেখার সুযােগ পেয়েছিলাম। মিউজিয়ামের বাড়িটি যথেষ্ট বলিষ্ট এবং উন্নত ধরনের, এতে : বিভিন্ন প্রনের বিভাগ আছে, প্রতিটি বিভাগই ইতিহাসের প্রাচীন নিদর্শন এবং বিভিন্ন বিষয়ের দ্বারা পরিপূর্ণ। এক তলায় ঢােকার পর প্রচুর দলিল পত্র, প্রস্তরমূর্তি, ভাস্কর্য এবং বিভিন্ন ধরনের পাথরের টুকরাে ও বিভিন্ন রকমের মূল্যবান আকর্ষণীয় বস্তু আমার চোখে পড়েছিল। সম্পূর্ণ মিউজিয়ামটা বিভিন্ন ভাগে বিভক্ত ছিল, যেমন - প্রত্নতাত্ত্বিক বিভাগ, নৃতাত্ত্বিক বিভাগ এবং উদ্ধার করা জিনিসগুলি আর একটি স্থানে সাজিয়ে রাখা হয়েছিল।
তারপর আমি দোতলায় যাই। সেখানে বিভিন্ন রকম চার্ট, ছবি এবং প্রাচীন প্রস্তর খণ্ড সাজানাে ছিল। বিভিন্ন ভাষায় লেখা পুঁথি পত্রেরও অভাব ছিল না। সেখানে প্রাচীন পােশাক পরিচ্ছদ এবং অস্ত্রশস্ত্র সাজিয়ে রাখা আছে। এক কোণায় বিভিন্ন ধরনের সংরক্ষিত মুদ্রা সাজিয়ে রাখা হয়েছিল। এই বিভাগে বিভিন্ন যুগের বিভিন্ন রকম মুদ্রা সংরক্ষিত করে রাখা হয়েছে। আর একটি ঘরে, অজন্তা ইলােরার বিভিন্ন ভঙ্গীর ছবি সাজিয়ে রাখা হয়েছে। ঠিক এর পাশেই ভগাবন শ্রীরাম, ভগবান কৃষ্ণ এবং ভগবান বুদ্ধের জীবনী সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ বর্ণনা দেওয়া আছে। এই ঘরের চতুর্দিকে তাকালে আমরা প্রকৃত ভারতবর্ষকে খুঁজে পাই।
তিন তলায় হিন্দুদের উপত্যকীয় সভ্যতাকে সযত্নে সংরক্ষিত করে রাখা হয়েছে। সেখানে হরপ্পা মহেঞ্জদারাের খনন কার্যের ফলে প্রাপ্ত ভাঙা ছবি, খেলনা, পাথরের টুকরাে এবং মানুষের মাথার খুলি রাখা আছে। এই সভ্যতা যে কতটা উন্নত ছিল আমরা সেগুলি দেখে তা বুঝতে পারি।
চার তলায় সৈন্যদের জিনিসপত্র সংরক্ষিত করে রাখা হয়েছে। সেখানে তরবারি, ভােজালির ঢাল, মুকুট প্রভৃতি যুদ্ধাস্ত্র সাজানাে আছে। প্রাচীন কালের সৈন্যদের বিভিন্ন রকম পােশাকও ঝুলিয়ে রাখা হয়েছে। মিউজিয়ামের এই অংশটি দেখে আমি সত্যিই রােমাঞ্চিত হয়ে উঠেছিলাম কারণ প্রাচীন কালের সমস্ত যােদ্ধারাই আমাকে প্রচণ্ড উৎসাহ দান করে।
এই মূল্যবান গৃহটিতে ভারতের সমস্ত মহান মানুষ, নৈতিকতা, ঐতিহাসিক ঘটনা, সাধুসন্তদের জীবনী এবং বিভিন্ন মানুষের অর্জিত সম্মানকে যথেষ্ট শ্রদ্ধার সহিত সংরক্ষিত করে রাখা হয়েছে। এর সাথে ভারতীয় জীবন এবং সাহিত্য ওতপ্রােতভাবে জড়িত। ভারতীয় কবি, নাট্যকার, লেখক, নৃত্যশিল্পী, গায়ক, বৈজ্ঞানিক প্রমুখদের অনেক কাছ থেকে দেখার সুযােগ পেয়েছিলাম এই মিউজিয়ামের মাধ্যমে।
মিউজিয়ামে ঘুরতে যাওয়ার বিষয়টি আমার মনে প্রচণ্ড রােমাঞ্চের সৃষ্টি করেছিল এবং মিউজিয়ামটি ভালাে করে দেখার সুযােগ পাওয়ার ফলে এটি আমার জীবনের মূল্যবান অভিজ্ঞতায় পরিণত হয়েছে। ভারত্রে প্রাচীন গৌরবে গৌরবান্বিত এই বাড়ীটি আমার মনে প্রকৃত আনন্দের সঞ্চার করেছিল। এই ভ্রমণ আমার মানসিকতায় এক গভীর ছাপ সৃষ্টি করেছে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !