Bengali Essay on "A Night Before Examination", "পরীক্ষার আগে একটি রাত বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on A Night Before Examination in Bengali Language: In this article, we are providing পরীক্ষার আগে একটি রাত বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay / Paragraph on A Night Before Examination.

Bengali Essay on "A Night Before Examination", "পরীক্ষার আগে একটি রাত বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

সেটি ছিল এপ্রিল মাসের প্রথম দিন। পরের দিন ছিল আমার ইংরাজী পরীক্ষা। সেটা একটা বৈদেশিক ভাষা এবং এর সম্পর্কে আমাদের মনে প্রবল ভীতি ছেয়ে আছে। এটিকে আমরা যত সচেতন হয়ে পড়তে চাই ততই ভুল করে বসি। আমি সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্নগুলিকে রাতে পুনরায় পড়ার জন্য দাগ দিয়ে রেখেছিলাম। কিন্তু চতুর্দিকে অন্ধকার আচ্ছন্ন করে ইলেকট্রিসিটি আমাদেরকে বােকা বানিয়েছিল। বৈদ্যুতিক সংযােগ না থাকার জন্য আমি প্রচণ্ড ঘেমে গেছিলাম এবং পড়তে বসার পর সেটি ভয়ঙ্করতায় পরিবর্তিত হয়েছিল। আমি প্রচণ্ড ঘাবড়ে গিয়ে কাঁদতে শুরু করেছিলাম। আমার মা একটি মােমবাতি এনে আমাকে বােঝাবার চেষ্টা করেছিলেন। তিনি আমাকে ঘাবড়াতে নিষেধ করেছিলেন এবং বলেছিলেন ভগবান আমাকে সাহায্য করবেন। আমি মােমবাতির আলােতে পড়তে পারি না। চতুর্দিকে ধোঁয়ায় পরিপূর্ণ হয়েগেছিল। আমি বইটি চোখের কাছে নিয়ে পড়ার চেষ্টা করছিলাম। চতুর্দিক আরও বেশী উত্তপ্ত এবং গুমােট হয়ে উঠেছিল। আমি একটা কার্ড-বাের্ড দিয়ে হাওয়া খাওয়ার চেষ্টা করছিলাম কিন্তু সেটাও আমার দ্বারা সম্ভব হয়ে উঠছিল না। হঠাৎ জানলা দিয়ে হাওয়া এসে মােমবাতিটি নিভিয়ে দেয়।
আমি পােস্টের আলােয় পড়বে বলে ঠিক করেছিলাম। পােস্টের তলায় গিয়ে বই খােলার সাথে সাথে সেখান থেকে একটা স্কুটার বেরিয়ে যায়। আমার মন চলে গেল এই স্কুটারটির দিকে। আমি কিছুতেই বইয়ের দিকে মন দিতে পারছিলাম না। আমার মা আমাকে শুতে যাওয়ার পরামর্শ দিলেন এবং বললেন যে লাইট এসে গেলে আমাকে ডেকে দেবেন। এই শােয়াটি ছিল অনেকটা উটের বিশ্রামের মতন, পিঠে বােঝা চাপিয়ে শুয়ে থাকা। এই রকম দুশ্চিন্তার মধ্যে কিভাবে ঘুম আসতে পারে? আমি একজন বাধ্য ছাত্রের মতই শুয়েছিলাম কিন্তু ঘুম বাধ্যতা মানছিল না। পরীক্ষকের চেহারাটাই বার বার মনে ভেসে উঠছিল। আমার সামনে প্রশ্ন পত্র ভাসছিল কিন্তু আমি কিছুই বুঝতে পারছিলাম না।
প্রায় রাত দুটোর সময় কারেন্ট আসে। আমার মা আমাকে ডাকতে এসেছিলেন কিন্তু তখন আমি ভয়ঙ্কর স্বপ্নের মধ্যে বিচরণ করছিলাম। পরে মা বলেছিলেন, সকাল পর্যন্ত আমি ঘুমের ঘােরেই সমস্ত পড়াগুলি আওড়ে গেছিলাম। যেকোন ব্যক্তি নিশ্চয়ই খুব সহজেই আমার দুর্দশা সম্পর্কে অনুমান করতে পারছেন।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !