Thursday, 9 July 2020

Bengali Essay on "Picnic", "একটি পিকনিক বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Picnic in Bengali Language: In this article, we are providing একটি পিকনিক বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on Picnic.

Bengali Essay on "Picnic", "একটি পিকনিক বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

সেটি ছিল জুলাই মাস এবং আমার কিছু বন্ধুরা মিলে একটা পিকনিক করার কথা চিন্তা করেছিল। আমরা কুতুব মিনারে পিকনিক করতে যাব বলে ঠিক করেছিলাম। এই স্থানীটিকে বেছে নেওয়া হয়েছিল দুটি কারণে, প্রথমত এটি একটি ঐতিহাসিক স্থান এবং দ্বিতীয়ত এটি দিল্লীর প্রান্ত ভাগে অবস্থিত।
আমরা সেখানে প্রাতরাশ, দুপুরের খাবার সবই খাব এবং বিকেলে চাও পান করব বলে ঠিক করেছিলাম। সুতরাং আমরা নিজেদের প্রয়ােজনীয় জিনিসপত্র এবং খাদ্য দ্রব্য গুছিয়ে নিয়ে কুতুব মিনারের উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম। সেই দিনটা ছিল খুব মনােরম। আমরা বেলা নয়টার সময় কুতুব মিনারে পৌছে গেছিলাম। প্রথমেই চা তৈরি করে নিয়ে কিছু স্ন্যাক্সের সাথে তা পান করেছিলাম। হারমােনিয়াম, সেতার এর মতন কিছু বাদ্যযন্ত্রও আমাদের সাথে ছিল। প্রাতরাশ সম্পন্ন করে আমাদেরই এক বন্ধু সুধীর হারমােনিয়াম নিয়ে বসে পড়ে এবং সে চমৎকার দুটি গান শােনায়, তার গানের সুর আমাদের হৃদয় স্পর্শ করেছিল এবং আমরা সত্যিই সেটিকে উপভােগ করতে পেরেছিলাম। কুতুব মিনারের আশেপাশে বিস্তীর্ণ সবুজ ঘাসের আস্তরণ এবং বড় বড় গাছের ছায়া সত্যিই স্থানটিকে একটি প্রাকৃতিক সৌন্দৰ্য্য প্রদান করেছে।
তারপর আমাদের আর এক বন্ধু রাকেশ কুতুব মিনারের চারদিক ঘােরার জন্য প্রস্তাব জানিয়েছিল এবং আমরা দুজন বন্ধুর উপর দুপুরের খাবার তৈরির দায়িত্ব দিয়ে বাকিরা ঘুরতে যাওয়ার জন্য মনস্থির করেছিলাম। যখন আমরা ফুল ও গাছের সম্ভারে ভরা বাগানের মধ্যে ঘুরে বেড়াচ্ছিলাম তখন আমরা একটা বিদেশী দম্পতিকে দেখেছিলাম, তারা আমাদের এই গুরুত্বপূর্ণ ঐতিহাসিক স্থান গুলিকে তাদের ক্যামেরায় বন্দী করতে ব্যস্ত ছিল। তারা আমাদেরকে কিছু প্রশ্ন করেছিল এবং আমরা তার উত্তর দিয়েছিলাম, এই কথােপকথন আমাদের যথেষ্ট আনন্দ দান করেছিল।
আমরা আমাদের পিকনিকের স্থানে ফিরে এসে দেখলাম সমস্ত কিছু প্রস্তুত হয়ে গেছে। আমরা খুবই মজা করে খাবার খাচ্ছিলাম, ঠিক সেই সময়তেই একজন জাদুকর একটা বানর এবং বাবুন নিয়ে উপস্থিত হয়েছিল। সে এমন কিছু দক্ষতা প্রদর্শন করছিল যে আমরা হতভম্ব হয়ে পড়েছিলাম। সে আমাদেরকে হাসির খােরাক দান করছিল। বানর এবং বাবুনটি সত্যিই অসাধারণ খেলা দেখিয়েছিল। বানরটি বুমবাে’র সুরে নাচ দেখাচ্ছিল এবং তা প্রতিটি দর্শকের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছিল। খেলা দেখানাে শেষ হওয়ার পর দর্শকগণ তাদের ক্ষমতা অনুসারে জাদুকরটিকে পয়সা প্রদান করেছিল।
এরপর আমরা নিজেদের মধ্যে গান, কবিতা এবং আরও কিছু হাস্যকর বিষয় নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিলাম। সুধীর গান এবং আবৃত্তি দুইই শুনিয়েছিল। তার গানে সত্যিই অবিস্মরণীয়। তার আবৃত্তিগুলি ছিল সত্যিই শ্রুতিমধুর এবং মর্মস্পর্শী, এর আকর্ষণে আশেপাশের বহু লােক আমাদের দিকে এগিয়ে এসেছিল। এই অনুষ্ঠান চলার সময় আমাদের কয়েকজন বন্ধু খুবই ক্লান্তি অনুভব করেছিল, এবং এক সময়ে তারা ঘুমিয়েও পড়েছিল।
এরপর আমি এবং সুধীর বিকেলের খাবারের আয়ােজন করতে শুরু করেছিলাম। আমরা কিছু চপ এবং ভাজাভাজি বানিয়েছিলাম। তারপর কফি দেওয়ার জন্য ঘুমন্ত বন্ধুদের ডাকলাম। তারা ওঠার পর আমরা সকলে মিলে আনন্দ করে কফি এবং স্ন্যাক্স খেলাম, এই সময় নিজেদের মধ্যে হাস্যদ্দীপক মজাদার এবং আকর্ষণীয় কিছু কথাবার্তা চুটকি প্রভৃতি চলছিল। এই করতে করতেই প্রায় পাঁচটা বেজে গেল। অন্যান্য পিকনিকের দলগুলিও তাদের জিনিসপত্র গুছিয়ে নিয়ে বাড়ি যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছিল। আমরাও আমাদের বাসনপত্র এবং অন্যান্য জিনিসপত্র গুলি গুছিয়ে নিয়ে সাইকেলের উপর রাখলাম। তারপর আমরা বাড়ীর উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম, হাসি এবং কথার মধ্যে দিয়ে রাস্তাটা কিভাবে শেষ হয়ে গেছিল বুঝতেই পারিনি।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: