Tuesday, 16 June 2020

Bengali Essay on "My School Life", "Amar School Jibon", "আমার স্কুল জীবন প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on My School Life in Bengali Language : In this article, we are providing আমার স্কুল জীবন প্রবন্ধ for students. Amar School Jibon Essay in Bengali.

Bengali Essay on "My School Life", "Amar School Jibon", "আমার স্কুল জীবন প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

মানব জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ হল স্কুল জীবন। এই সময়ই যে কোন ব্যক্তির চরিত্র, বাচনভঙ্গী এবং শিষ্টাচার গড়ে ওঠে। সমস্ত দৃষ্টিকোন দিয়ে একজন মানুষের ব্যক্তিত্ব গড়ে তােলার জন্য এই সময়টাই সমস্ত শিক্ষা এবং প্রশিক্ষণ নেওয়ার সময়। যে কোন ব্যক্তিকে শরীরসুস্থ রাখার প্রশিক্ষণ দেয় স্কুল। মানসিক শক্তি বৃদ্ধি করতে, চরিত্রকে সঠিকভাবে গড়ে তুলতে এবং জীবনের মুখ্য উদ্দেশ্য বুঝতে সাহায্য করে এই স্কুল জীবন, স্কুল জীবনের মাধ্যমেই আমরা আমাদের চরিত্র, মানসিকতা এবং শরীর সুন্দরতাকে গড়ে তুলতে পারি।
কিছু ছাত্র একটু অন্যরকম দৃষ্টিতে জীবনকে দেখে। শিক্ষকদের সতর্কীকরণ, বাবা-মার কঠোর মনােভাব, পড়ার চাপ এবং প্রতিদিন স্কুলে যাওয়ার বিষয়টি তাদেরকে অখুশী করে। তারা স্কুলের এই গণ্ডীকে শৃঙ্খল বলে মনে করে এবং তারা একটি মুক্ত পাখীর মতন উড়তে পছন্দ করে। স্কুলে পড়ার সময় যে কঠোর নিয়মানুবর্তিতা পালন করতে হয় তা তারা পছন্দকরে না। তাদের কাছে স্কুলের দিনগুলি অভিশপ্ত দিন বলে বিবেচিত হয়।
কিন্তু আমার মতে, স্কুলে জীবনই হল প্রকৃত জীবন। এই সময়েই আমরা আমাদের মানসিকতা গড়ে তুলতে পারি। স্কুল জীবনে আমরা যে অনুভূতি প্রাপ্ত করি তাই আমাদেরকে জীবনে এগিয়ে নিয়ে যায়, আমাদের এই জীবন ভালাে মন্দ বা ভালাে-মন্দের সমন্বয়ে চালিত হতে পারে। আমার স্কুল জীবনই আমার মধ্যে কিছু সদগুণের অভ্যাস সৃষ্টি করেছে এবং সেই সাথেই কিছু সঠিক ও সৎ চিন্তার সমাবেশ ঘটিয়েছে। এর দ্বারা আমি বাধ্য এবং দায়িত্বশীল হয়ে উঠেছি। আমি আমার সমস্ত শিক্ষক ও বাবা-মাকে শ্রদ্ধা করি এবং আমি তাদের সমস্ত কথা পালন করি, স্কুল জীবন থেকেই আমার মধ্যে এই সদগুণের সৃষ্টি হয়েছিল।
স্কুলে পড়ার সময়তেই আমার মধ্যে বিভিন্ন খেলাও অভিনয়, ডিবেট এবং অন্যান্য সক্রিয় বিষয়ে অংশগ্রহণ করার আকর্ষণ জন্মেছিল।
আমি একজন ভালাে বক্তা এবং তার্কিক। একই সাথে আমি খেলাধূলাতেও পারদর্শী, পড়াশােনার ক্ষেত্রেও আমি ক্লাসের মধ্যে প্রথম স্থানাধিকারী। শিক্ষকদের প্রতি এবং বাবা-মায়ের প্রতি আন্তরিক ভালােবাসা এবং শ্রদ্ধার থেকেই আমি এই সমস্ত গুণের অধিকারী হতে পেরেছি। আমার শিক্ষকেরা আমাকে উদ্বুদ্ধ করেন এবং যতটা সম্ভব সাহায্যও করেন। পরীক্ষা, খেলাধুলা অভিনয় এবং ডিবেট সমস্ত ক্ষেত্রেই আমি নিজের পারদর্শীতা দেখিয়ে শিল্ড, সার্টিফিকেট, মেডেল এবং কাপ জয় করি, এই কারণে আমার শিক্ষকগণ এমনকি প্রধান শিক্ষকও আমাকে খুবই স্নেহ করেন এবং ভালাে নজরে দেখেন।
বিখ্যাত ইংরাজী কবি ওয়ার্ডসওয়ার্থ বলেছিলেন, "As a twign is bent, so the tree will grow" একজন কোমল এবং ভদ্র ছাত্রের জন্য এই বিষয়টি খুবই সত্য। ছাত্রদের মনটি একটি ছবি আঁকার ফলকের মতন, তার উপর যেভাবে আঁকা হবে সেইভাবেই চিত্র গড়ে উঠবে। স্কুল জীবন থেকেই প্রতিটি ছাত্র তার দেশকে ভালােবাসতে, নিজের কর্তব্য পালন করতে, গুরুজনদের কথা মানতে, জাতির সেবা করতে, দরিদ্রদের সাহায্য করতে, দুঃস্থদের সেবা করতে এবং ক্ষুধার্তকে খাদ্য দান করতে শেখে।
যদি বিষদভাবে দেখা যায় তবে দেখব যে, স্কুল জীবন মানে শুধুমাত্র বই পড়া বা খেলাই নয়, এর সাথে আমাদের অনেক ভালাে অভ্যাস জড়িয়ে থাকে। এরই সাহায্যে আমাদের মধ্যের খারাপ অভ্যাস দূর হয় এবং সগুণের ও সচিন্তার সমন্বয় ঘটে। দেশভক্তি এবং জাতি প্রীতির মন্ত্রও ছাত্রদের মধ্যে এই সময় থেকেই অঙ্কুরিত হয়।
স্কুল জীবন আমার জীবনের ইমার গড়ে তুলতে সাহায্য করবে। যে সমস্ত ভুল ও ব্যর্থতার সম্মুখীনতা করেছি তা পরবর্তী জীবনে পথ প্রদর্শকের ভূমিকা পালন করবে। ব্যর্থতা আমার ভেতরে হীনমন্যতার জন্ম দেয় না কারণ আমি এটিকে সফলতার ধাপ বলে মনে করি। মহান শিক্ষকদের সান্নিধ্যে কাটানাে এই স্কুল জীবনকে আমি মূল্যবান বলে মনে করি। আমি ভবিষ্যৎ-এর প্রতিটি পদক্ষেপে এই স্কুল জীবনকে মনে রাখব।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: