Bengali Essay on "A Day Before Examination", "পরীক্ষার আগের দিন প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
A Day Before Examination Essay in Bengali Language : In this article, we are providing পরীক্ষার আগের দিন প্রবন্ধ for students. A Day Before Examination Essay in Bengali.

Bengali Essay on "A Day Before Examination", "পরীক্ষার আগের দিন প্রবন্ধ" for Class 5, 6, 7, 8, 9 & 10

বিভিন্ন কারণে পরীক্ষার আগের দিনটি একটি আকর্ষণীয় দিন হয়ে ওঠে। এই দিনটিতে, পরীক্ষার জন্য আমাদের চিন্তাধারা সম্পূর্ণ আলাদা রকম থাকে। পরীক্ষায় কি রকম প্রশ্ন আসবে এই নিয়ে সকলের মনেই একটা অনিশ্চিয়তার জন্ম নেয়। এই শেষ মুহুর্তে প্রত্যেকেই নিজেকেই ভালােভাবে গড়ে তুলতে চায়।
প্রতিটি পরীক্ষার্থী মন-প্রাণ দিয়ে পড়াশােনা করে। পরীক্ষার জন্যে প্রয়ােজনীয় বিষয়টিকে ভালাে করে ঝালাই করে নিতে চায়। রুটিন অনুযায়ী পরীক্ষার জন্য প্রশ্ন-উত্তর, নােট, গুরুত্বপূর্ণ পয়েন্ট গুছিয়ে ভালাে করে পড়ে নেয়। পরীক্ষায় ভালাে নম্বর পাওয়ার জন্য প্রচুর বই পড়ে কিন্তু তা সত্ত্বেও তাদের মনে সফলতা নিয়ে যথেষ্ট সংশয় থেকে যায়।
পরীক্ষার্থীদের বাবা-মা রাও তাদের প্রতি যথেষ্ট নজর রাখেন। প্রত্যেকে সফলতা পেতে চায়। প্রত্যেকেই সমস্ত কিছু পরীক্ষার্থীদের হাতে হাতে যােগান দিয়ে তাদেরকে সাহায্য করে, যাতে তাদের সময় নষ্ট না হয়।
পরীক্ষার আগের দিন রাত্রিটা অনেকবেশী গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। পরীক্ষার্থীরা সমস্ত কিছু পুনরায় পড়ে, সমস্ত প্রশ্ন-উত্তর মনে রাখার চেষ্টা করে। অনেক সময় তারা অনুমানের উপরেও ভিত্তি করে, খুব সচেতন হয়ে রাতে পড়াশােনা করে। তারা গভীর রাত পর্যন্ত পড়াশােনা করে না কারণ, তাদের কিছুক্ষণ ঘুমেরও প্রয়ােজন, তা না হলে তারা হতভম্ব হয়ে যাবে।
যে সমস্ত পরীক্ষার্থীদের মনে পরীক্ষা নিয়ে প্রচণ্ড ভয়ের সৃষ্টি হয়, তারা সমস্ত কিছুকেই ঘৃণার চোখে দেখে। তারা বেশী কিছু দেখতে, খেতে এবং শুনতে পছন্দ করে না। তাদের মনে প্রচণ্ড ভয় জন্ম নেয়। তাদের কাছে সমস্ত কিছুই খুব দুঃখজনক বলে মনে হয় কারণ, তারা শুধুমাত্র পরীক্ষা নিয়ে চিন্তা করে।
পরীক্ষার হলে যাওয়ার আগে পরীক্ষার্থীরা তাদের আনুষঙ্গিক জিনিসপত্রগুলিকে গুছিয়ে নেয়। তারা এক জোড়া পেন, অঙ্কনের সামগ্রী এবং প্রয়ােজনীয় জিনিসপত্র নিয়ে নেয়। রাতে শুতে যাওয়ার আগে তারা ঘড়িতে এলার্ম দিয়ে দেয়, কারণ তারা সঠিক সময়ে উঠে পুনরায় তাদের নােটপত্র গুলিকে শেষবারের মতন পড়ে নিতে চায়।
পরীক্ষার আগের দিন কোন পরীক্ষার্থীর মনই শান্ত থাকে না বরং সেই দিনটি সকলের মন যথেষ্ট বিপর্যস্ত থাকে। কেউই আনন্দে থাকে না, তারা দুঃখ এবং মনবেদনা অনুভব করে।
পৃথিবীর কোন ব্যক্তিই পরীক্ষা দিতে পছন্দ করে না। এমন কি যীশু খ্রীষ্টও বলেছিলেন "Do not put me to test" এটি পরীক্ষার্থীদের মনে সামান্য দুঃখের অনুভূতি জাগলেও কিন্তু তাদের অনেক দক্ষ করে তােলে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !