Friday, 12 June 2020

Bengali Essay on My Favourite Book, "Amar Priyo Boi", "আমার প্রিয় বই রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on My Favourite Book in Bengali Language : In this article, we are providing আমার প্রিয় বই রচনা for students. Amar Priyo Boi Essay in Bengali.

Bengali Essay on My Favourite Book, "Amar Priyo Boi", "আমার প্রিয় বই রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

প্রতিবছর সহস্রাধিক বই প্রকাশিত হয় আমার শিক্ষক এবং বাবা-মার পরামর্শ নিতে পছন্দ করি। কিছুদিন আগে,আমার জন্মদিনে আমার কাকা আমাকে একটা বই উপহার দিয়েছেন, কারণ বইয়ের প্রতি আমার অনুরাগ সম্পর্কে তিনি ওয়াকিবহাল। এই বই টি শ্ৰী সি. গােপালাচার্য্যের লেখা একটা ইংরাজী বই এবং মুম্বাইয়ের ভারতীয় বিদ্যা ভবন থেকে প্রকাশিত হয়েছে। আমি জানতে পেরেছিলাম যে এই বইটি শুধুমাত্র বয়ােজ্যেষ্ঠ লােকেদের উদ্দেশ্যেই প্রকাশ করা হয়েছে, এই কারণে আমি বইটা পড়বাে কি না তা চিন্তা করছিলাম। কিন্তু বইটির প্রথম অধ্যায় পড়ার সাথে সাথে বইটির প্রতিআমার একটা আকর্ষণ জন্মে গেছিল। রাজা সত্যবান, এক ধােপার কন্যাকে বিয়ে করেন এবং প্রথম স্ত্রীর থেকে তার যে পুত্র হয়েছিল সেই পুত্রের থেকে সারাজীবন বিয়ে না করার অঙ্গীকার আদায় করেছিল। তিনি ভীষ্ম পিতামহ নামে পরিচিত। এই গল্পটির মধ্যে বিভিন্ন ঘটনার সমন্বয় ঘটেছিল, তাই আলাদা করে কোন ঘটনা মনে রাখা খুবই কঠিন ছিল। কৌরব এবং পাণ্ডবদের মধ্যে যে যুদ্ধ হয়েছিল তার পুনরাবৃত্তির কোন প্রয়ােজন নেই। কিন্তু এই ঘটনাকে কেন্দ্র করেই একটা মহাকাব্যের সৃষ্টি হয়েছিল, আর এই মহাকাব্য ‘গীতা’ই আলাের পথ দেখাল। এই গল্পের মূল চিন্তার মধ্যে দিয়ে একটা আলাে নির্গত হয়। এর ভাষা কাব্যের ভাষা এবং এর মধ্যে দিয়ে একটা ঐশ্বরিক চিন্তা প্রকাশিত হয়। এই বইতে ভগবান কৃষ্ণ আমাদেরকে আমাদের কর্তব্য পালন করতে আজ্ঞা দেন। আমাদের মানসিক অস্পষ্টতা আমাদের পথ ভুলিয়ে দেয়। আমরা যাই করি না কেন, সেটাই নিপুনতার সাথে করা উচিত। এই শরীর ক্ষণিকের জন্য কিন্তু আমাদের আত্মা অবিনশ্বর, এর মৃত্যু নেই। আমাদের যেমন পােশাক পরিবর্তন করি, তেমনি আমাদের আত্মাও দেহ পরিবর্তন করে। আগুন আত্মাকে ধ্বংস করতে পারে না। যখন মৃত্যু নিশ্চিত, তবে কেন আমরা তার জন্য ভয় করি ?
Read also : Essay on My neighbor in Bengali Language
এটা হল সেই "celestial song" যা অর্জুনকে তার সমস্ত রকম সম্পর্ক ভুলিয়ে কর্তব্য পালনে সচেষ্ট করে তুলেছিল। লেখক আমাদের আরও বলেছেন যে, আমাদের হৃদয় সর্বদাই কষ্ট করে যায়। যখন আমাদের মনে সংশয়ের জন্ম হয়, আমরা কোন কাজ করব কি না করব বুঝে পাই না। তখন ‘গীতা আমাদের পথ প্রদর্শকের কাজ করে।
Read also : Essay on My hobby in Bengali Language
এই বইটি আমাদের জীবনের সমস্ত রকম দুর্ভাগ্যকে পরিবর্তিত করে দিতে পারে, এবং আমার মতে প্রত্যেক ভারতীয় ও বিদেশীদের এই বই পড়া উচিত। যে ব্যক্তিরা তাদের কর্মের পথে চলতে শুরু করেছেন তাদের জন্য এই বইটি খুবই উপযােগী।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: