Essay on My neighbor in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on My neighbor in Bengali Language: In this article, we are providing আমার প্রতিবেশী রচনা for students. My neighbour Essay in Bengali Language.

Essay on My neighbor in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10 

গত রবিবার, আমরা আমাদের পুরানাে নিবাস ত্যাগ করে নূতন সরকারি কলােনীতে গেছি। এই কলােনীতে বিভিন্ন ধরনের সরকারি কর্মচারীদের বাস। তারা সরকারের বিভিন্ন পদাধিকারী ব্যক্তি। আমার একেবারে পাশে যে পরিবারটি আছে, তারা প্রকৃতই ভালাে মানুষ। তাদের মধ্যে একজন পুলিশ ইন্সপেক্টর। তাঁর পরিবার খুবই ছােট। তার ছেলে কলেজে পড়ে। সে খুব বুদ্ধিমান ছেলে। সে মাঝে মাঝে আমাকে বেশ আকর্ষণীয় গল্প বলে। পুলিশ ইন্সপেক্টরও খুব সৎ মানুষ। তার অভ্যাস এবং ধৈৰ্যশক্তি প্রশংসনীয়। নিজেকে আইন এবং রীতিনীতির প্রহরী বলে মনে করেন। তিনি কখনই এই শক্তির অপব্যবহার করেন না বরং অপরকে সাহায্য করেন। তার স্ত্রী ধর্মভীরু মানুষ। তিনি একজন ভগবান বিশ্বাসী মানুষ। তিনিও সর্বদাই অপরকে সাহায্য করতে আগ্রহী।
আমাদের বাড়ির ঠিক সামনেই এক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বাস। তার বয়স ৫৫, তিনিও একজন সৎ ব্যক্তি। তার ব্যবহার ভীষণ সুন্দর। এই সমাজে তিনি একজন সম্মানীয় ব্যক্তি। তিনি দুঃস্থ ছাত্রদের তার স্কুলে স্থান দিয়ে, তাদেরকে প্রকৃতই সাহায্য করেন। প্রয়ােজন অনুসারে তিনি দরিদ্র ছাত্রদের বিনামূল্যে পড়ারও সুযােগ করে দেন। তারপরিবার মাঝারি ধরনের, তাঁর দুই ছেলে এবং এক মেয়ে আমার সহপাঠী। আমরা একসাথেই স্কুলে যাই। প্রধান শিক্ষক আমাকে খুবই স্নেহ করেন। কখনও কখনও তিনি আমাদেরকে আকর্ষণীয় বক্তৃতা দেন। আমি এই প্রকৃত শিক্ষিত পরিবারের সহচার্য পেয়ে সত্যিই গর্ববােধ করি।
আমাদের ঠিক পিছনেই যে বাড়িটি আছে, তাঁরা মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। কিন্তু সেই পরিবারের সদ্যসদের সত্যিই সহ্য করা যায় না। তাদের আচরণ সামাজিক মানুষের মতন নয়। বাড়ীর কর্তা কেন্দ্রীয় সরকারের সহযােগী। তঁার ব্যবহার খুবই খারাপ। তিনি বিভিন্ন জিনিস নিয়ে বিভিন্ন মানুষের সাথে ঝগড়া করেন। তার বাচ্চারাও খুবই দুষ্ট। তারা অন্যান্য ছােট বাচ্চাদের ধরে মারে। তাদের মাও ভয়ঙ্কর মহিলা। তিনি চিৎকার করে তার বাচ্চাদের ভৎর্সনা করে। তিনি একজন অশিক্ষিত মহিলা এবং তার বাড়ীটি নরক বানিয়ে রাখে। এলাকার প্রতিটি মানুষ তাকে ভয় পায়। বেশীর ভাগ লােকই এই পরিবারের সাথে কথা বলতে পছন্দ করে না।
কিন্তু আমার বেশীর ভাগ প্রতিবেশীই আমার বন্ধু। তারা সামাজিক এবং সাহায্যকারী মানুষ। আমি তাদের সহচার্যে খুব সহজেই নিজের সময় অতিবাহিত করে ফেলি। অনেক সময় আত্মীয়দের থেকে প্রতিবেশীরা অনেক বেশী সাহায্য করে থাকেন। আমরা সর্বদাই প্রতিবেশীদের সাথে বন্ধুত্ব সম্পর্ক বজায় রেখে চলি। সর্বশেষে আমাকে বলতেই হবে যে আমি এত ভালাে প্রতিবেশী পাওয়ার জন্য নিজেকে সৌভাগ্যবান বলে মনে করি।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !