Bengali Essay on "Student protest", "ছাত্র বিক্ষোভ বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Student protest in Bengali Language: In this article, we are providing ছাত্র বিক্ষোভ বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Student protest.

Bengali Essay on "Student protest", "ছাত্র বিক্ষোভ বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

সত্তরের দশক থেকে আমাদের দেশে একটা বিরাট সমস্যা দেখা গেছিল, ছাত্রদের মধ্যে উশৃঙ্খলতার জন্ম হয়েছিল। শুধুমাত্র ভারতীয় ছাত্রসমাজেই এটা দেখা গেছিল তা নয় বরং বিশ্বব্যাপী ছাত্র সমাজেই ছিল এর স্বীকার। ভারতবর্ষে ছাত্র বিক্ষোভ কোন সমতার দাবীতে গড়ে ওঠে। যদি এটিকে দমন করার চেষ্টা না করা হয় তবে এটি আমাদের জাতীয় অস্তিত্বে বিরাট আকার ধারণ করে ফেলবে। সাধারণত অসন্তোষ এবং অসামঞ্জস্যতার থেকেই এই ছাত্র বিক্ষোভের জন্ম হয়।
যখন ছাত্ররা অহিংসার পথ অবলম্বন করে তখন সেই সম্পর্কে যথেষ্ট গবেষণার প্রয়ােজন। আমরা শুনি ছাত্ররা ভাঙচুর করেছে বা ইট পাটকেল ছুঁড়েছে। পুলিশেরা তাদের উপর গুলি বা লাঠি চালিয়ে সেগুলি বন্ধ করার চেষ্টা করে। আমরা শুনতে পাই যে, বিশ্ববিদ্যালয়ের উপাধ্যক্ষ বা অধ্যাপকগণ ছাত্রদের দ্বারা ঘেরাও হন। এই গুলি খুবই দুঃখ জনক ঘটনা। এই সমস্ত কাজ তারা তাদের চাহিদা পূরণের উদ্দেশ্যেই করে এবং তার জন্য তারা অহিংসার পথ অবলম্বন করতেও পিছপা হয় না। জনগণ এবং প্রতিষ্ঠানের অসমতার ফলেই ছাত্ররা কুকর্মে লিপ্ত হন।
উচ্চশিক্ষা গ্রহণের জন্য অনেক বেশী বেতন দিতে হয় যা অনেক ছাত্রের বাবা-মা দিতে অক্ষম, তারা সে সম্পর্কে নালিশ জানায়। তারা অনুন্নত গবেষণাগার বা অনুন্নত শিক্ষা ব্যবস্থার জন্যও নালিশ জানায়। অত্যাধিক ছাত্রের ভীড়, বৈদেশিক ভাষাকে সঠিক ভাবে রপ্ত না করতে পারার জন্য বা অপটু কর্মচারীদের জন্যও তাদের মনে অসন্তোষ দানা বাঁধে। এই সমস্তই ছাত্রদের মুখ্য চাহিদার মধ্যে পড়ে, এর অভাবই এই ঘটনার প্রধান কারণ : হয়ে দাঁড়ায়।
বেশীর ভাগ ছাত্রই ইংরাজীতে পাশ করতে পারে না কারণ সেটা একটা বৈদেশিক ভাষা। মৃত্য ডাক্তার রামধারী সিং ‘ভিনকার’ যথাথই 161126010 — "We are rolling our students at the cross of English language" পরীক্ষায় প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ ছাত্র-ছাত্রী ইংরাজীতে ফেল করে, এই ঘটনাটি জাতির সংকটে পরিণত হয়েছে। বেশীরভাগ প্রতিষ্ঠানই এই চাহিদাকে যুক্তিসম্মত বলে মনে করেন।
ছাত্র সমাজ হল দেশের উন্নতির প্রধান স্তম্ভ। তাদের ভেতর প্রচুর শক্তি লুকিয়ে থাকে যদি এটিকে সঠিক পথে চালনা করা যায় তবে তা যে কোন বিস্ময়কর ঘটনা ঘটাতে পারে। কিন্তু যদি এটি ভুল পথে চালিত হয় তবে সমস্ত কিছু ধ্বংস করে দেবে। ছাত্রদের অহিংস বিক্ষোভের উত্তর গুলি বা লাঠি চার্জ নয়। তাদেরকে সচেতন হয় চালনা করার চেষ্টা করতে হবে। ছাত্রদের উপরে আমরা কোনরকম কঠোরতা প্রদর্শন করতে পারিনা। দেশের উন্নতির প্রধান মেরুদণ্ডই হল ছাত্রগণ। ছাত্র বিক্ষোভের এই দূষণ রােধ করার জন্য তাদের চাহিদা পূরণের জন্য সচেষ্ট হতে হবে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !