Thursday, 30 July 2020

Bengali Essay on "Information Technology", "তথ্য প্রযুক্তি বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Information Technology in Bengali Language: In this article, we are providing তথ্য প্রযুক্তি বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on Information Technology.

Bengali Essay on "Information Technology", "তথ্য প্রযুক্তি বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

একবিংশ শতাব্দীর ছাত্ররা নিজেদের উন্নতির জন্য তথ্য প্রযুক্তি বিদ্যাকে। একটি ব্যবহারকারী যন্ত্রের ন্যায় ব্যবহার করে থাকে। কম্পুটার, ইন্টারনেট এবং তথ্য প্রযুক্তি গভীরভাবে সম্পর্কিত। বর্তমান বিশ্বের যেকোন মানুষ তার দক্ষতা এবং যােগ্যতা বৃদ্ধি করতে আগ্রহী। এই রকম একটা গুরুত্বপূর্ণ স্থানে বিদ্যার্থীরা সর্বদাই নিজেদের দক্ষ করে তুলতে প্রয়াসী।
কম্পুটার সম্পর্কে শিক্ষা গ্রহণের মাধ্যমে বিদ্যার্থীগণ তথ্য প্রযুক্তির শিক্ষা গ্রহণ করে থাকে। এর সাহায্যে তারা স্কুল কলেজের বিষয় সম্পর্কেও শিক্ষা গ্রহণ করতে পারে। শিক্ষামূলক কমপ্যাক্ট ডিসের (CDs) সাহায্যে বিদ্যার্থীরা অঙ্গ, বিজ্ঞান, অঙ্কন, কারুশিল্প, ইতিহাস, পৌরবিজ্ঞান এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে শিক্ষা গ্রহণ করতে পারে। এর সাহায্যে শিক্ষকরাও বিদ্যার্থীদের বিভিন্ন পথের সন্ধান দিয়ে থাকেন।
বিনােদনের জন্য এবং অবসর সময় কাটানাের জন্য কম্পুটার গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে থাকে। কম্পুটারের সাহায্যে উচ্চমানের খেলাগুলি খেলা সম্ভব হয়। যদি কম্পুটারের স্ক্রীনটি বড় এবং রঙনি হয় তবে বিদ্যার্থীরা এই খেলাগুলিকে রােমাঞ্চকতার সাথে উপভােগ করতে পারে। এই খেলাগুলির সাহায্যে (গাড়ীর প্রতিযােগিতার মতন খেলাগুলির ক্ষেত্রে) বিদ্যার্থীরা তাদের দক্ষতা এবং মনযোেগ উভয়ই বৃদ্ধি করতে সক্ষম হয়। বিদ্যার্থীরা পরিবারের কোন সদস্যকে বিব্রত না করে দিনের (বা রাতে) যেকোন সময় নিজেদের ঘরে বসেই এই খেলা খেলতে পারে।
যদি ইন্টারনেটের সংযােজন থাকে তবে যেকোন ছাত্র ঘরে বসেই যেকোন ওয়েবসাইটে প্রবেশ করতে পারে। ইন্টারনেটের সাহায্যে বিভিন্ন রকমের প্রচুর তথ্য পাওয়া যায়। যদি বিদ্যার্থীগণ ভাললা ওয়েবসাইটে প্রবেশ করে তবে তারা উন্নতমানের ব্যবহারকারী তথ্য সংগ্রহ করতে পারবে। যদি কোন ছাত্র বা ছাত্রী উদ্দেশ্যহীন ভাবে ইন্টারনেটের সাইটগুলিতে ঘুরে বেড়ায় তবে তারা শুধু যে নিজেদের সময় নষ্ট করবে তাই না, তারই সাথে ইন্টারনেটের সময় এবং টেলিফোন বিল স্বরূপ প্রচুর অর্থের অপচয় করবে। ইন্টারনেটে প্রচুর শিক্ষামূলক ওয়েব সাইট আছে। কিছু ওয়েবসাইটের মাধ্যমে তথ্য এবং প্রবন্ধ ডাউনলােড করা যায় (এর অর্থ হল যদি বিদ্যার্থীর কাছে প্রিন্টার থাকে তবে তারা যেকোন তথ্যের প্রিন্ট পেতে পারে)।
ভবিষ্যৎ কালে তথ্য প্রযুক্তি একটা বিশেষ খেলায় পরিণত হবে। তথ্যের অপর নাম জ্ঞান, আর এই জ্ঞানের সাহায্যে বিদ্যার্থীরা তাদের শক্তি বৃদ্ধি। করতে পারে। সত্তর বা আশির দশকে কোন তথ্যই সহজে পাওয়া যেত না। কিন্তু বর্তমান যুগে খুবই সহজেই যেকোন তথ্য পাওয়া যায়। যেকোন বিদ্যার্থী তাদের প্রয়ােজন অনুসারে যেকোন তথ্য সংগ্রহ করতে পারে এবং তা সঠিক স্থানে প্রয়ােগ করতে পারে। কম্পুটার এবং ইন্টারনেটের সাহায্যে প্রচুর পরিমানের তথ্য প্রেরিত হয় কিন্তু তার থেকে ছাত্রদের জন্য প্রয়ােজনীয় বিষয়টি খুঁজে বের করা খুবই কষ্টজনক কাজ।
তথ্য প্রযুক্তির অন্যান্য যন্ত্রগুলি হল সেলুলার ফোন, ই-মেল (এটি। ইন্টারনেটের সাহায্যেই পাওয়া যায়), ফ্যাক্স মেশিন, টেলিফোন, ম্যাগাজিন (কম্পুটার, খেলা এবং শিক্ষা সম্পর্কিত), ইয়ােলােপেজ, গানের ক্যাসেট, বই, সিডি, শব্দকোষ এবং খবরের কাগজ। এই সমস্ত বিষয়গুলিই বিদ্যার্থীদের জ্ঞান বৃদ্ধি করে। একজন জ্ঞানী ছাত্র খুব সহজেই তার জীবনকে গড়ে তুলতে পারে। তথ্য প্রযুক্তির সাহায্যে যেকোন ছাত্র তার জীবনের ইমার গঠন করতে পারে। শিক্ষার জগতে প্রযুক্তিবিদ্যার ব্যবহার করে সেটিকে আরও বেশী উন্নততর করে তােলা যায়। প্রতিটি ছাত্র বিশ্ব, তার প্রকৃতি এবং জনগণ সম্পর্কে জানতে পারে এরই সাহায্যে। তথ্য প্রযুক্তি বিদ্যার সাহায্যে বিশ্ব আমাদের কাছে একটা ছােট গ্রামে পরিণত হয়েছে। বিশ্বের এই পরিবর্তনের সাহায্যে ছাত্রগণ আজ নিজেদের সম্পর্কে, ভবিষ্যৎ-এর লক্ষ্য সম্পর্কে এবং সমাজ সম্পর্কে অনেকবেশী সচেতন হয়ে গেছে। তথ্য প্রযুক্তির এই অভিনবতাকে সাদরে গ্রহণ করা উচিত। এই নূতন Superage of information and achievements;-এর জন্য আমরা প্রত্যেকে প্রত্যেককে শুভেচ্ছা জ্ঞাপন করতে পারি।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: