Saturday, 6 June 2020

Essay on Magician in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Magician in Bengali Language for Class 5, 6, 7, 8, 9 & 10

ভারতবর্ষ হল বিভিন্নতার দেশ ফলে তার জনসাধারণও ভিন্ন ভিন্ন। ভারতবর্ষের একটি অতি পরিচিত নাম হল জাদুকর। তারা আমাদের প্রচুর আনন্দ এবং বিনােদন প্রদান করে থাকে। সাধারণত ক্ষুদ্র শহর বা গ্রামেই তাদেরকে দেখা যায় এমনকি মেলাতেও তাদের দেখা যায়। দিল্লীর মতন বড় বড় শহরে আমরা খুব কম জাদুকরদেরই দেখে থাকি কারণ এখানে তাদের খেলা দেখাবার মতন যথেচ্ছ স্থান নেই। এখানকার সমস্ত লােকেরাই খুব ব্যস্ত। এছাড়া তারা নিজেদের প্রদর্শনের মাধ্যমে প্রচুর মানুষকে আকর্ষিত করে, ফলে ভীড় হয়ে যায় তাই পুলিশ এদেরকে অনুমতি দেন না। মানুষের কাছে মনােরঞ্জনের জন্য বিভিন্ন উপায় আছে এবং সেগুলি তাদেরকে আকর্ষিত করে ফলে জাদুকরদের এই নিরস খেলার দিকে কেউই মনােনিবেশ করে না । শিক্ষিত ব্যক্তিরা জাদুকরদের এই খেলা দেখে তাদের মূল্যবান সময় নষ্ট করতে চান না।
Read also : Essay on Postman in Bengali Language
মহিলা, বৃদ্ধ এবং বাচ্চাদের কাছে জাদুকররা খুবই জনপ্রিয়তা লাভ করে। তারা তাদের এই অদ্ভুত কৌশল এবং খেলা দেখে অভিভূত হয়ে যান। তারা তাদেরকে ভােজবাজীকর বলেই মনে করেন।
জাদুকরেরা খুবই জীর্ণ পােশাক পরিধান করে। তারা ঢিলাঢালা বড় কোট, একটা বড় টুপি, একটা ধুতি এবং একজোড়া পুরানাে ও জীর্ণ জুতাে পরেন। অনেক সময় কিছু কিছু জাদুকর বড় কানের দুল ও আংটি পরিধান করে । থাকে। তাদের চালচলন বেশ মজাদার। তারা নিজেদের সঙ্গে ঢােল এবং বাঁশী নিয়ে ঘােরে। জাদুকরের খেলা, দেখানাের জন্য যে সমস্ত দ্রব্য, ঝুড়ি। এবং উপাদানের প্রয়ােজন হয় সেগুলি বহন করার জন্য তারা একটি যুবককে। তাদের কাজে লাগায়।
সর্বপ্রথম প্রতিটি জাদুকর তাদের খেলা দেখাবার জন্য একটা যােগ্য স্থানের সন্ধান করে। সে প্রথমে মাটিতে একটা কাপড় বিছিয়ে দেয় তারপর বাঁশী বাজাতে শুরু করে, তার সাথে যে যুবকটি থাকে সে তালে তালে ঢােল। পেটাতে শুরু করে। প্রতিটি জাদুকর বাঁশী বাজাতে দক্ষ হয়। তারা তাদের বাঁশীতে বিভিন্ন রকম সুর সৃষ্টি করে জনগণকে তাদের দিকে আকর্ষিত করে, কারণ তারা কৌশল শুরু করার আগে একটা ভীড় সৃষ্টি করতে চায়। তারা খুব চতুর এবং বুদ্ধিমান হয় এবং খুব দ্রুত চলনে সক্ষম। খেলা দেখানাের সময় তারা যথেষ্ট বিশ্বাসের সাথে হাসে। তারা সময়ােপযােগী ঠাট্টা এবং চাতুরতাপূর্ণ উক্তির মাধ্যমে তাদের দর্শকদের বিস্মিত করে।
একজন জাদুকর বিভিন্ন ধরনের খেলা দেখায়। সাধারণত তারা তাসের খেলা দিয়ে শুরু করে। দর্শকেরা যে কার্ডটি তুলে নেয় তারা সেই কার্ডটিকে সঠিক ভাবে চিহ্নিত করতে সক্ষম হয়। তারা আরােও বিভিন্ন রকম খেলা দেখিয়ে থাকে। তারপর তারা বল নিয়ে কৌশল দেখাতে শুরু করে, যা সকলকে অবাক করে দেয়। তারা অনেকগুলি বল নিয়ে আকাশের দিকে। ছুঁড়ে দেয় এবং সেগুলিকে মাটিতে না ফেলে চক্রাকারে আবর্তিত করতে থাকে। তাদের এই সাফল্য নির্ভর করে দৈনন্দিন অভ্যাস এবং দক্ষতার উপর।
Read also : Essay on Beggar in Bengali Language
অনেক সময় জাদুকররা যেকোন একজন ব্যক্তির কাছ থেকে তার : আংটি চায়। সে সেটিকে একটা কাপড়ের টুকরাে দিয়ে ঢেকে দেয় ও তার জাদুদণ্ডটিকে তার উপর ঘােরাতে থাকে। কাপড় সরানাের পর সমস্ত মানুষেরা অবাক হয়ে যান কারণ আংটিটা আর দেখা যায় না। আংটির মালিক আংটিটি ফিরে পাওয়ার জন্য ব্যগ্র হয়ে ওঠেন, যখন সে দেখে যে আংটির মালিকের ধৈৰ্য্য একেবারেই শেষ হয়ে গেছে তখন সে এই ভীড়ে দাঁড়ানাে অন্য কোন ব্যক্তির পকেট খুঁজতে বলে। বেশীর ভাগ সমস্ত মানুষেরাই হতভম্ব হয়ে যায় কারণ আংটির মালিকের পকেটেই এই আংটি পাওয়া যায় এবং এইভাবেই আংটির মালিক তার আংটি ফিরে পান।
এমনকি তারা অনেক সময় তাদের জাদুর বলে ছােট্ট আম গাছের শাখাকে পল্লবিত করে তােলে। সে ঝুড়ি নিয়ে যে খেলা দেখায় তাও চমকের সৃষ্টি করে। সে একটা বড় ঝুড়িকে একটা ছেলের উপর চাপিয়ে দেয়। একটা ছুরি নিয়ে তার ভেতরে অনেকবার ঢােকাতে থাকে। সেখানকার মানুষেরা এই ছেলেটির জন্য দুঃখ প্রকাশ করতে থাকে। তারা দেখে যে ছুরিটা রক্তে মাখামাখি হয়ে গেছে। তারা মনে করে যে ভেতরে যে ছেলেটি ছিল সে মরেই গেছে। কিন্তু যখন সে ঝুড়িটা সরায় তখন তার মধ্যে কোন ব্যক্তিকেই দেখা যায় না। সেই ছেলেটি এই ভীড়ের মধ্যে থেকেই সুরক্ষিত করে বেরিয়ে আসে। জমায়েত ব্যক্তিরা আনন্দে চিৎকার করে ওঠে এবং হাততালি দিয়ে তাকে বাহবা জানায়। কোন কোন ব্যক্তি উভয়কেই পয়সা দিয়ে থাকেন।
এই জাদুদণ্ডের সাহায্যে, অনেক জাদুকর প্রচুর পয়সা উপার্জন করে এবং খুব কম সময়ের জন্য তারা ধনী ব্যক্তিতে পরিণত হয়। কিন্তু পুনরায় তারা নির্ধন হয়ে এক স্থান থেকে অপর স্থানে ঘুরে বেড়ায় জীবিকার সন্ধানে।
জাদুকরদের এই কাজের জন্য দক্ষতা এবং অভ্যাস দুইয়ের প্রয়ােজন। তারা তাদের চতুরতার দ্বারাই তাদের জীবনধারণের জন্য প্রয়ােজনীয় অর্থ উপার্জন করে থাকে। তার খুবই সক্রিয়তা এবং বুদ্ধির মাধ্যমে তাদের চলনকে নিয়ন্ত্রণ করে ফলে আমাদের চোখ তা লক্ষ্য করতে পারে না। কিন্তু এত দক্ষতার অধিকারী হয়েও তারা খুবই দরিদ্র হয়।
Read also : Essay on Police in Bengali Language
খেলা দেখানাে সমাপ্ত হয়ে গেলে তারা একটা বাটি নিয়ে দর্শকদের কাছে উপস্থিত হয় এবং দর্শকেরা সেই বাটিতে কিছু পয়সা দিয়ে থাকেন। এই কঠোর পরিশ্রমের পরে তারা তাদের জীবন যাপনের জন্য কিছু পয়সা উপার্জন করে থাকে কিন্তু তাদের ছেড়া বস্ত্র বজায় থেকেই যায়। একজন জাদুকর সাধারণ মানুষের মতনই হয় কিন্তু তাদের ভেতরে কোন রাগ থাকে না।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: