Saturday, 4 July 2020

Bengali Essay on "A Frustrating Day", "কটি নিরাশাজনক ভ্রমণ প্রবন্ধ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on A Frustrating Day in Bengali Language: In this article, we are providing কটি নিরাশাজনক ভ্রমণ প্রবন্ধ রচনা for students. Bengali Essay on A Frustrating Day.

Bengali Essay on "A Frustrating Day", "কটি নিরাশাজনক ভ্রমণ প্রবন্ধ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

বেকনের মতে ছােট বাচ্চাদের কাছে ভ্রমণ শিক্ষারই নামান্তর। ভ্রমণের মাধ্যমে তারা অনেক বেশি অভিজ্ঞ হয়ে ওঠে এবং জ্ঞান সঞ্চয় করতে সক্ষম হয়। হেজিলিট তার প্রবন্ধে বলেছিলেন যে, যদি ভ্রমণের পর কোন ব্যক্তি সঠিক খাবার এবং আরাম করার সুযােগ পায় তবে তার কাছে ভ্রমণ আনন্দদায়ক হয়ে ওঠে এবং তার এই ভ্রমণ তাকে সর্বাধিক আনন্দদান করতে সক্ষম হয়। যদিও তার ভ্রমণ সম্পর্কে কোন অভিজ্ঞতাই ছিল না, তাই তিনি এই ধরনের নির্দেশ দিতে পেরেছিলেন।
সেই দিনটি ছিল খুবই নিরাশাজনক দিন এবং পরে হতাশায় পরিবর্তিত হয়েছিল, অশুভ পূর্বাভাসকে আমি খুব বেশী গুরুত্ব দিই না। প্রথমত, আমি স্টেশনে যাওয়ার জন্য যে ট্যাক্সিতে উঠেছিলাম সেটি থেকে অন্যান্য সাধারণ গাড়ীর তুলনায় অনেকবেশী ধোঁয়া এবং আওয়াজ নির্গত হচ্ছিল। কিন্তু আমার হাতে আর বেশী সময় ছিল না, সুতরাং আমি ওটা করেই যাওয়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলাম। খানিকটা দূর যাওয়ার পর, গাড়ীটি একটা ক্লান্ত দৈত্যের মতন হাঁফাতে থাকে এবং হঠাৎ করে বন্ধ হয়ে যায়। এটা ছিল প্রথম হতাশাজনক ঘটনা, যাইহােক, আমি স্টেশনে উপনীত হওয়ার পর সেখানে টিকিট কাটার জন্য একটা লম্বা লাইন দেখতে পেলাম। কিন্তু ট্রেন ছাড়তে আর কয়েক মুহূর্ত বাকি ছিল, এইটুকু সময়ের মধ্যে আমি কিছুতেই কাউন্টার পর্যন্ত পৌছাতে পারতাম না। এটা ছিল দ্বিতীয় হতাশাজনক ঘটনা, আমি টিকিট ছাড়াই ভ্রমণ করার সিদ্ধান্ত নিলাম এবং তার জন্য প্রয়ােজনীয় ফাইনও দেব বলে ঠিক করে নিয়েছিলাম।
ট্রেনটি নির্দিষ্ট সময়তেই ছেড়েছিল। আমার শরীর স্বাস্থ্য ভালাে হওয়ার কারণে আমাকে যথেষ্ট চাপ সহ্য করতে হয়েছিল এবং আমার জিনিসপত্রগুলিকে পা দিয়ে মাড়িয়ে দেওয়া হয়েছিল। যাইহােক বহুকষ্টে আমি একটা কোনার দিকে জায়গা করে নিতে পেরেছিলাম কিন্তু সেখানে কয়েকজন ব্যক্তি ধূমপান করছিলেন। এই দুর্গন্ধে আমি ওখানে টিকতেও পারছিলাম না আবার এক ইঞ্চি পিছনে সরতেও পারছিলাম না। অগত্যা আমাকে রুমাল দিয়ে নাক মুখ চেপে রাখতে হয়েছিল কিন্তু এই গুমােটের মধ্যে আমার দম বন্ধ হয়ে আসছিল।
তারপর টিকিট চেকার আসার পর, আমি তার কাছে আমার অক্ষমতা জানাতে সক্ষম হলেও বাকি ঘটনা আশানুরূপ ঘটেনি। সে আমার কথা শুনে আমার দিকে কঠোর দৃষ্টিতে তাকায় এবং তা দেখে অন্যান্য যাত্রীরা আমার দিকে তাকাতে থাকে। টিকিট চেকার আর আমাকে ট্রেনে থাকার অনুমতি দিচ্ছিলেন না কিন্তু আমি তার বিরােধিতা করি এবং তাকে বলি : যে, যদি কোন যাত্রী ফাইন দিতে সম্মত হয় তবে তাকে ট্রেন চড়ার অনুমতি দেওয়া হয়। অনেক তর্ক বিতর্কের পর, আমি তাকে বােঝাতে সক্ষম হই এবং তাঁর হাতের থেকে মুক্তি পাই।
গন্তব্যে উপনীত হওয়ার পর আমি ভগবানের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেছিলাম। আমি ভেবেছিলাম যে, কাকা কাকিমার সাথে দেখা হওয়ার পর তাদের হাসি দেখে এবং আতিথেয়তা পেয়ে আমি এই যাত্রাকালীন দুর্ভোগ ভুলতে পারব। যে রিক্সায় উঠেছিলাম সেই রিক্সাওয়ালা প্রায় আধাঘুমন্ত ভাবে রিক্সা টানছিল। এটা ছিল আরাে একটি দুঃখজনক বিষয়। আর সর্বাপেক্ষা চরম দুঃখজনক ঘটনা হল, আমি কাকা কাকিমার বাড়িতে পৌছে দেখলাম তাদের ঘরে তালা ঝুলছে, তাঁরা এক মাসের জন্য সিমলায় ঘুরতে গেছেন। এইখানে যাওয়ার জন্য যে পয়সা খরচ হয়েছিল আমি তা কোনদিন ফিরে পাব না। আমি এই দুঃখজনক ভ্রমণটিকেও পুনরায় মনে করতে চাই না কারণ এই চিন্তা আমাকে বেদনার মধ্যে নিমজ্জিত করে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: