Thursday, 25 June 2020

Bengali Essay on "A Visit to Cinema", "একটা সিনেমা দেখতে যাওয়া বাংলা রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on A Visit to Cinema in Bengali Language: In this article, we are providing একটা সিনেমা দেখতে যাওয়া বাংলা রচনা for students. Bengali Essay on A Visit to Cinema.

Bengali Essay on "A Visit to Cinema", "একটা সিনেমা দেখতে যাওয়া বাংলা রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

বর্তমান যুগে সিনেমা আমাদের কাছে আমােদ-প্রমােদ, আনন্দ, নির্দেশ এবং মাস কমিউনিকেশানের উৎসে পরিণত হয়েছে।
গত রবিবার, আমি প্লাজায় সিনেমা দেখতে গেছিলাম, সেখানে তখন শারেদ’ চলছিল। সিনেমা হলের গায়ে লাগানাে পােস্টার দেখে আমার সিনেমা দেখার ইচ্ছা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছিল। পােস্টারের মাধ্যমে ভগৎ সিংকে বিভিন্ন ভঙ্গীতে উপস্থিত করা হয়েছিল, কোথাও তার বন্দী দশা দেখানাে হলেও কোথাও ফাঁসির মঞ্চে উপনীত ভগৎ সিংকে দেখা গেছিল। আমি একটি টিকিট কেটে প্রেক্ষাগৃহে ঢুকে পড়েছিলাম। সম্পূর্ণ প্রেক্ষাগৃহটি তখন দর্শকদ্বারা পূর্ণ ছিল। ঢােকার সময় সেখানে কিছু সংবাদচিত্র চলছিল, একটু পরেই সিনেমা শুরু হয়েছিল।
শুরু থেকে শেষ পর্যন্ত সিনেমাটি খুবই প্রাণবন্ত, উৎসাহহাদ্দীপক এবং উত্তেজনায় ভরপুর ছিল। ভারতের একজন মহান দেশপ্রেমিক ভগৎ সিংএর প্রফুল্ল চিত্তের পরিচয় পাওয়া গেছে। তার নেতৃত্ব প্রদানের ক্ষমতা এবং উৎসাহহাদ্দীপক চরিত্র প্রতিটি মানুষকে উত্তেজিত করে তােলে। ব্রিটিশ সরকারের দ্বারা তিনি কিভাবে পীড়িত হয়েছিলেন তা দেখলে মনে শােকের ছায়া নেমে আসে। কিন্তু তার অপার দেশভক্তি ব্রিটিশ সরকারের সমস্ত রকম কুচক্রান্তকে ধ্বংস করে দিয়েছিল। এই সিনেমায় ভগৎ সিংকে একজন প্রকৃত দেশপ্রেমিক রূপেই উপস্থিত করা হয়েছে, তার জীবনের একমাত্র উদ্দেশ্য ছিল ভারতমাতার মুক্তি। ভগৎ সিং এবং তার দুই বন্ধু সুখদেব ও রাজগুরু ব্রিটিশ সরকারের চরম অত্যাচার সহ্য করেছিলেন। যখন তাদের জেলে বন্দী করে রাখা হয়েছিল তখন তারা ভারতমাতার সবচেয়ে স্বাধীন এবং নির্ভীক সন্তানের মতন আচরণ করেছিলেন। ভারতের স্বাধীনতার জন্য তারা প্রচুর অত্যাচার, দুঃখ, কষ্ট মুখ বুজে সহ্য করে গেছে।
একেবারে শেষে ভগৎ সিং, সুখদেব এবং রাজগুরু হাসি মুখে মৃত্যু বরণের দিকে এগিয়ে যাবে। ভারতমাতারএই তিন বীর সন্তানকে ফাঁসি দিয়ে দেওয়া হবে। এটাই সিনেমার সর্বাধিক দুঃখজনক দৃশ্য ছিল। কিভাবে ভারতমাতার মহান সন্তানরা একের পর এক হাসি মুখে প্রাণ বিসর্জন দিয়েছেন তা সত্যিই বর্ণনা করা যায় না। এই সম্পূর্ণ গল্পটি দেশভক্তি, এবং জাতীয়তাবাদের উপর ভিত্তি করেই গড়ে উঠেছিল। ভগৎ সিং-এর অভিনয় ছিল সম্পূর্ণ স্বতন্ত্র এবং প্রশংসনীয়। ভগৎ সিং-এর চরিত্র সত্যিই আমাদের গৌরবান্বিত করে তােলে এবং ভবিষ্যৎ প্রজন্মের উৎসাহ বৃদ্ধি করে। ব্রিটিশ সরকারের হাত থেকে ভারতকে মুক্ত করতে ভগৎ সিং যে অবদান দিয়ে গেছেন তা সত্যিই অস্বীকার করা যায় না এবং তাঁকে ভিত্তি করে গড়ে ওঠা এই গল্পটিও চিরকাল স্মরণে থাকবে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: