Friday, 19 June 2020

Bengali Essay on "School Trip", "An educational Trip","একটি শিক্ষামূলক ভ্রমণ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on School Trip in Bengali Language : In this article, we are providing একটি শিক্ষামূলক ভ্রমণ রচনা for students. An educational Trip Essay in Bengali Language.

Bengali Essay on "School Trip", "An educational Trip","একটি শিক্ষামূলক ভ্রমণ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

আমাদের ইতিহাসের শিক্ষক প্রায়ই অজন্তা ইলােড়র গুহা সম্পর্কে বলতেন এবং তিনি বলতেন যে এটি অতীতের একটা মহান ধ্বংসাবশেষ। আমরা তাকে আমাদেরকে সেখানে ঘুরতে নিয়ে যাওয়ার জন্য অনুরােধ করি এবং তিনি রাজীও হয়ে যান। স্কুলে গরমের ছুটি পড়ার সাথে সাথে আমাদের ক্লাসের কুড়িজন ছাত্র ঔরঙ্গাবাদের জন্য রওনা হয়ে গেছিলাম। সেখান থেকে প্রায় ২৫ কি.মি. দূরে অবস্থিত ইলােরার জন্য আমরা নিজেদের জন্য একটা বাস ভাড়া করে নিয়েছিলাম। এই প্রাচীন শহরটিকে প্রত্নতাত্ত্বিকবিদগণ খনন কার্যের মাধ্যমে আবিষ্কার করেছিলেন। এটি হিন্দু মন্দিরের ঐতিহ্যকে বহন করে। এই খানে বিভিন্ন হিন্দু দেবদেবীর মূর্তি গড়া আছে। কিভাবে তখনকার স্থাপত্যবিদগণ এর গঠন করেছিলেন তা চিন্তা করলে সত্যিই বিস্মিত লাগে। ঘরগুলিতে বায়ু চলাচলের জন্য এত সুন্দর ব্যবস্থা রাখা হয়েছিল যে ফ্যানের কোন প্রয়ােজনই ছিল না। শিবলিঙ্গ এবং ষাঁড় যেভাবে গঠন করা হয়েছিল তা সত্যিই কারুশিল্পের প্রকৃত নিদর্শন বলে মনে হয়। এই শহরটি দু হাজার বছরের প্রাচীন হলেও তার নির্মাণগুলি এখনও নিজেদের অস্তিত্ব বজায় রাখতে সক্ষম হয়েছে। অজন্তাও প্রায় এই একই সময় সৃষ্টি হলেও সেটি মূল শহরের থেকে খানিকটা দূরে অবস্থিত ছিল। এটি ভারতের বৌদ্ধধর্মের ঐতিহ্যকে বহন করে। এই গুহাটি সম্পূর্ণ পাথরের তৈরি এবং মাঝে মধ্যে ঝর্ণাও আছে। নির্মাতাগণ হয়তাে তাদের সারাজীবন এর পরিকল্পনা এবং গঠনের পিছনেই কাটিয়ে দিয়েছেন। প্রত্নতাত্ত্বিক বিভাগ এই স্থানটি সুন্দরভাবে গুছিয়ে রেখেছে এবং তারা উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত পথ প্রদর্শকদের ব্যবস্থা রেখেছে। তারা প্রতিটি মূর্তির সূক্ষ্ম দৃশ্যগুলিকে দেখানাের জন্য মূর্তির গায়ে লাইট ফেলছিল। উদাহরণের জন্য বলি, আমরা এমন একটি গুহায় গেছিলাম যেখানে ভগবান বুদ্ধের প্রচুর মূর্তি গড়া ছিল। একটা মূর্তির উপর সামনে দিয়ে আলাে ফেললে তার মূর্তির মুখটি থেকে দুঃখ প্রকাশ পাচ্ছিল কিন্তু যখনই অন্য কোণ থেকে আলাে ফেলা হচ্ছিল তখম তার মুখভঙ্গী সম্পূর্ণ পরিবর্তিত হয়েছিল। সেই ছবিগুলি এখনও পাহাড়ের গায়ে উজ্জ্বলভাবে বিদ্যমান, সত্যিই সেগুলি দেখে প্রকৃত বিস্ময় জাগে। আমরা পথ প্রদর্শককে জিজ্ঞাসা করেছিলাম যে, কিভাবে শিল্পীরা এই গুহার মধ্যে কাজ করে ছিলেন। তিনি বলেছিলেন যে, সূর্যরক্ষ্মী জলের উপর পড়ে যে প্রতিফলন সৃষ্টি হত, তারা সেটিকে নিজেদের প্রয়ােজন অনুসারে কাজে লাগাত।
একটি নির্দিষ্ট পরিবেশের মধ্যে থেকে তারা যে সমস্ত প্রাচীন নিদর্শন সৃষ্টি করে গেছেন, সেগুলি এখনও পর্যন্ত তাদের কৃতিত্বকেই বহন করে চলেছে। তারা যথেষ্ট পরিমানের উৎসাহ পেলে আরও প্রচুর বিস্ময়ের সৃষ্টি করতে পারত।
একটি দুঃখজনক ঘটনা হল ভগবান বুদ্ধের মূর্তি সম্পর্কে একটা হুমকি দেওয়া হয়েছিল। তার একটি মাত্র মূর্তির উপর ভিত্তি করেই তার ধর্মের লােকেরা দাঁড়িয়ে আছেন। তার পথ অনুসরণকারীরা তার মূর্তি সংখ্যা বৃদ্ধি। করতে পারেন এবং নূতন ভঙ্গীতে তা গঠন করতে পারেন।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: