Sunday, 5 July 2020

Bengali Essay on "Life in a Big City", "একটি বড় শহরে জীবন রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Life in a Big City in Bengali Language: In this article, we are providing একটি বড় শহরে জীবন রচনা for students. Bengali Essay on Life in a Big City.

Bengali Essay on "Life in a Big City", "একটি বড় শহরে জীবন রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

একটা বড় শহরের জীবনযাত্রাকে বিভিন্ন সৈন্যবাহিনীর যুদ্ধের সাথে তুলনা করা যেতে পারে। একজন প্রতিবেশীর মুখ থেকে শােনা গেল ‘রেশন দোকানে চিনি এসে গেছে, সঙ্গে সঙ্গে তৎপরতার যুদ্ধ শুরু হয়ে যায়। নাওয়া খাওয়া ছেড়ে, বন্ধুর সাথে সাক্ষাৎ-এর কথা ভুলে গিয়ে শহরের বাসিন্দারা মিষ্টি দানা আনার জন্য রেশনের দোকানের সামনে গিয়ে ভিড় করে। সুতরাং এই বিন্যস্ত মানুষগুলি রেশন দোকানের সামনে গিয়ে যুদ্ধে অবতীর্ণ হয়। এখানে এসে শহুরে বাসিন্দারা পরে এসে আগে যাওয়া ব্যক্তিদের সাথে, চিহ্নিত প্রাপ্তি সঞ্চয়ের জন্য এবং অসৎ দোকানদারের সাথে যুদ্ধ করে। এই নায়কাচিত যুদ্ধের পর, সে তার প্রাপ্য পুরস্কার লাভ করে কিন্তু যারা তা পায় না তারা বাড়ি থেকে ‘সৈন্যবাহিনী’ ডেকে নিয়ে আসে।
শহরের বাসিন্দাদের কাছে বাস একটা বিশাল গাথা স্বরূপ প্রতিদিন সকালে বাস স্টপে আসার জন্য হাজার মিটার দৌড় প্রতিযােগিতায় নাম নথিভুক্ত করতে হয়। তারপর আছে পকেটমারের ভয়, তারা মহিলা বা বাচ্চা কাউদেরই চোখে দেখে না এবং কন্ডাক্টারের সাথে তর্কে লিপ্ত হয়। গাড়ীর চাকা উঁচু নীচে পড়ার জন্য যে ঝাকুনি সৃষ্টি হয় তাতেও তারা অসহ্য বােধ করে।
ট্রেনের যাত্রীরা অগ্রণী পরিকল্পনা করে রাখে। দুমাস আগে অধিকার করা সিটের জন্য তারা লড়াই করে। টিকিট কাটার জন্য লম্বা লাইন দেখলে তারা পিছন দরজা দিয়ে ঢুকে যায় এবং টিকিট নিয়ে আসে। বুকিং ক্লার্ক দাঁত বার করার আগেই সে মুখে বলে সমস্ত সিট বুক হয়ে গেছে এবং হাতটিকে নিয়ােগ করে টাকা দেওয়ার কাজে, সঙ্গে সঙ্গে বুকিং ক্লার্কের মুখে হাসি ফুটে ওঠে। অনেক সময় আমরা একটা ভদ্রচিত মৃদু আঘাত অনুভব করি, ঘুরে তাকিয়ে দেখি একজন বলিষ্ঠ মানুষ একটা একশাে টাকার নােট নিয়ে একটা টিকিটের জন্য প্রার্থনা করছে।
একজন শহরের বাসিন্দা তার সন্তানকে স্কুল, কলেজ বা কোন ভালাে প্রতিষ্ঠানে ভর্তি করার সময় পুনরায় যুদ্ধে অবতীর্ণ হয়। রেজিস্ট্রেশান ফর্মের লাইন, বাবা-মার ইন্টারভিউ, স্কুলের শিক্ষক, ক্লার্ক এবং পিওনদের অবজ্ঞাসূচক ব্যবহার, স্কুলের উন্নতির জন্য টাকা দিয়ে সাহায্য দান এবং আরাে অনেক কঠোর সংগ্রাম করতে হয়। যদি বাচ্চাকে ভর্তি করা যায় তবে তারপর বেশ মােটা অঙ্কের টাকার প্রয়ােজন হয স্কুলের পােশাকের জন্য, সামাজিক উৎসবের জন্য টাকা, প্রতিষ্ঠা দিবসের জন্য টাকা, ক্লাসরুম সাজানাের জন্য টাকা এবং আরাে কত কি। যদি মূল্য সামান্য বৃদ্ধি পায় তবে সাংসারিক খরচের ক্ষেত্রে যথেষ্ট নিয়ম পালন করতে হয়।
দুধের দোকানে অভিযান, ফোনের বুথে অভিযান এবং আমলাতন্ত্রবাদীদের বারান্দায় ধন্যা দেওয়া কোন কিছুর গুরুত্বকেই অস্বীকার করা যায় না। দ্রুতগামী রাস্তার যানবাহনের হাত থেকে বােকাসােকা চেহারার ডাকাত যে পাঁচ টাকার জন্য ছুরি বসাতেও দ্বিধা করে না, মিষ্টি কথায় ভােলানাে হকারদের হাত থেকে তাদের নিজেদের রক্ষা করতে হয়। ট্রাফিক জ্যাম, ভিড় দোকান, মূল্যবৃদ্ধি এবং নিজের জীবনযাত্রার মান রক্ষা করতে গিয়ে শহরের মানুষরা খুবই দ্বিধার মুখে পতিত হয়। এই বিষয়ে একটা নৈতিক প্রবাদবাক্য উচ্চারণ করা যেতে পারে – "Devil made the city and God made the town."

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: