Wednesday, 29 July 2020

Bengali Essay on "A Busy Street Scene", "একটা ব্যস্ত রাস্তার দৃশ্য বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on A Busy Street Scene in Bengali Language: In this article, we are providing একটা ব্যস্ত রাস্তার দৃশ্য বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Paragraph on A Busy Street Scene.

Bengali Essay on "A Busy Street Scene", "একটা ব্যস্ত রাস্তার দৃশ্য বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

আমি একটি জনমগ্ন স্থানের বাসিন্দা, সন্ধ্যাবেলা স্থানটিকে দেখলে জনারণ্য বলে মনে হয়। বিকেল হলেই বিদ্যার্থী এবং চাকুরীজীবিদের বাড়ি ফেরার সময় হয়ে যায়, তারা স্কুল এবং কর্মস্থান থেকে বাড়িতে ফিরে আসে। ঘরের মহিলারা সজি, ফল এবং ঘরের প্রয়ােজনীয় দ্রব্য কেনার জন্য বেরিয়ে আসে। যুবক-যুবতীরা সুন্দর পােশাক পরিচ্ছদ পরে বাজারের দিকে যায় কেনা কাটা করতে।

সব থেকে বেশী ভীড় দেখা যায় সজি বাজারে। মহিলাগণ এক দোকান থেকে আর এক দোকানে গিয়ে সমস্ত জিনিসের দরদাম করে। দোকানদারগণ যে ওজনের দিক দিয়ে ক্রেতাদের ঠকান সে সম্পর্কে তারা যথেষ্ট ওয়াকিবহাল এবং তাই তাদের সজাগ দৃষ্টি থাকে দাঁড়িপাল্লার দিকে। দোকানদাররা সব সময় মিষ্টি সুরে কথা বলে এবং তারা এই মিষ্টি কথার দ্বারা ক্রেতাদের বশ করতে চায়। 

অপর একটি আকর্ষণীয় স্থান হল মিষ্টির দোকান। ছােট বাচ্চারা বাবামায়ের সেই দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করে এবং তাদের পছন্দের খাবার কিনে দেওয়ার জন্য বায়না করে। মেয়েরা চাট পাকোড়ার লােভে এবং ছেলেরা জিলিপি এবং গােলাপজামের লােভে এইখানেই ভিড় করে। হকাররা তাদের দ্রব্যগুলিকে সাজিয়ে নিয়ে বসে। বেলুনওয়ালারা ছােট বাচ্চাদের আকৃষ্ট করার জন্য প্রচুর বেলুন ফুলিয়ে নিয়ে ঘুরে বেড়ায়। খেলনা বিক্রেতারা ফুটপাতে তাদের খেলনা সাজিয়ে নিয়ে বসে। খবরের কাগজ বিক্রেতারা সান্ধ্যকালীন খবরের কাগজগুলিকে সুন্দর উপায়ে বিক্রী করার চেষ্টা করে। তারা আকর্ষণীয় খবরগুলিকে বার করে কাগজটি ভাজ করে রাখে। ক্রেতা গণ কাগজ কিনে সেটা পড়ার সাথে সাথে অবাক হয়ে যান, কারণ সেটিতে ভিন্ন ধরনের খবর থাকে। ছােট বাচ্চারা কখনই নিজেদের খেলার শখকে নিয়ন্ত্রণ করতে পারে না। তারা বল ছুঁড়ে দেয় এবং সেটিকে ধরবার জন্য ছুটতে থাকে। সাইকেল এবং স্কুটার চালকদের জন্য এটি খুবই অসুবিধার সৃষ্টি করে, কারণ বাচ্চারা তাদের চলার পথে এসে যায় এবং তারা ব্রেক চেপে তাদেরকে রক্ষা করে। অপর আর একটি কাজও এর সাথে যুক্ত থাকে, সেটা হল ঘুড়ি ওড়ানাে। ঘুড়ি যখন আকাশে ওড়ে তখন যে ঘুড়ি ওড়ায় তার সমস্ত দৃষ্টি থাকে ঘুড়ির দিকে। সে ভীড়ের দিকে নজর দেয় না ফলে ধাক্কা লাগে এবং আহত হয়।

সমস্ত পরিবেশটি নষ্ট হয় গরু এবং ভিখারীদের জন্য। বৃদ্ধাদের সহানুভূতি পাওয়ার জন্য ভিখারীরা বিভিন্ন ধরনের প্রক্রিয়া অবলম্বন করে থাকে। তারা তাদের শরীরে বিভিন্ন রকম রং লাগায়। অনেকে হেঁড়ে পােশাক পরে ঘুরে বেড়ায়, অনেকের আবার হাত পা থাকে না।

গরু বাছুরকে হিন্দুরা দেবতার জ্ঞানে পূজা কার। তারা পথের মধ্যে ঘুরে বেড়ায় এবং যা পায় তাই খায়, ও তাদের নজর থাকে পথের মানুষদের দিকে। কখন কখনও তারা ধেয়ে আসে এবং মানুষদের বিরক্ত করে। প্রতিটি রাস্তাতই তার নিজের মহিমায় মহিমান্বিত হয়ে ওঠে এবং সেখানকার বাসিন্দারা সেটিকে উপভােগ করতে পারে।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: