Bengali Essay on "Visit to a Bus Station", "একটি বাস স্টেশন যান বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Visit to a Bus Station in Bengali Language: In this article, we are providing একটি বাস স্টেশন যান বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay/Paragraph on Visit to a Bus Station.

Bengali Essay on "Visit to a Bus Station", "একটি বাস স্টেশন যান বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

প্রতিটি বড় শহরেই বাস চালানাের ব্যাপারে একটা নিজস্ব পরিকল্পনা থাকে। এটি যে শুধু সস্তার পরিষেবা তাই নয় একই সাথে এটি সময় এবং শক্তির ও সাশ্রয় করে। এর দ্বারা শহরের বিভিন্ন প্রান্ত সংযােজিত হয়। কিন্তু দুঃখের বিষয় হল দিল্লীর বাস পরিষেবা একটা ভয়ঙ্কর আকার ধারণ করছে, শহরের বাসিন্দাদের চাহিদা পূরণে এটি অসমর্থ হয়ে যাচ্ছে। সাধারণত প্রায়ই দিল্লীর বাসিন্দাদের মধ্যে বাসের পরিষেবা নিয়ে একটা অসন্তোষ লক্ষ্য করা যায়।
দিল্লীর জনবসতি দ্রুত মাত্রায় বৃদ্ধি পাচ্ছে। বহু দূর দূরান্ত থেকে মানুষেরা দিল্লীতে আসে জীবিকার উদ্দেশ্যে। বেশীর ভাগ সময়ই তাদের দুটি বাস বদলে আসতে হয়। সঠিক বাস পরিষেবার অভাবে বহু মানুষেরই কর্মক্ষেত্রে পৌছাতে দুঘন্টা সময় লেগে যায়। এক ব্যক্তি, কর্মক্ষেত্রে কাজ করে যতটা ক্লান্ত হয়ে পড়েন, বাসের অপেক্ষায় ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে করতে তারা অনেক বেশী ক্লান্ত হয়ে যান।
গত রবিবার, মালভিয়া নগরে যাওয়ার জন্য আমি বাংলা শপ সাহেব স্টপে দাঁড়িয়ে ৫৮০ নম্বর বাসের অপেক্ষা করছিলাম। সেখানে এক দীর্ঘলাইনে আমি স্থান পেয়েছিলাম। আমি এই ভীড়ের মধ্যে নিজেকে মানিয়ে নিয়েছিলাম। সময় কাটানাের জন্য অনেক যাত্রী নিজেদের মধ্যে কথা বলছিল, বা ধুমপান করতে ব্যস্ত ছিল। মহিলারা একত্রিত হয়ে নিজেদের মধ্যে কথা বার্তা বলছিল এবং ভদ্রলােকেরা একে অপরের সাথে হাস্যকৌতুক করছিল। কয়েকজন ভদ্রলােক আবার খবরের কাগজ ও উপন্যাস পড়তেই ব্যস্ত ছিলেন।
দীর্ঘক্ষণ অপেক্ষা করার পর, প্রতিটি যাত্রীর চোখ বাস রাস্তার দিকে আটকে যায়, একটা বাসকে ইশারা করে দাঁড়াতে বলা হলেও কন্ডাক্টর বাঁশী বাজাল এবং বাসটি না দাঁড়িয়েই চলে যায়। আরও দুটি বাস এসেছিল কিন্তু বাসগুলিতে ছয় জনের বেশী উঠতে পারেনি। প্রতিটি যাত্রী ডিডিসির জন্য প্রার্থনা করছিল।
সেদিন খুবই গরম পড়েছিল। প্রতিটি যাত্রী ঘেমে নেয়ে উঠেছিল এবং বাচ্চাগুলি চিৎকার করে কাঁদছিল। তারপরেই একটা প্রাইভেট বাস এসেছিল। আমি ভগবানকে ধন্যবাদ জানিয়ে বাসটি ধরে নিই। কিন্তু দুর্ভাগ্যবশত বাসটি সফদরজঙ্গ এরােড্রোমে উপনীত হওয়ার সাথে সাথে এর ইঞ্জিন খারাপ হয়ে যায়। সমস্ত যাত্রীরা নেমে পড়ে এবং অন্য বাসের জন্য অপেক্ষা করতে থাকে। পুনরায় আমি বাসের অপেক্ষায় দাঁড়িয়ে ছিলাম। ইতিমধ্যে একটা ট্যাক্সি এসে উপস্থিত হয়। আমি অধৈর্য হয়ে ট্যাক্সিতে উঠে বসেছিলাম।
দিল্লীতে বাস সমস্যা একটা গুরুতর সমস্যার রূপ ধারণ করেছে এবং এটি যাত্রীদের খুবই বিব্রত করে। এই সমস্যার সমাধানের জন্য কর্তৃপক্ষগণ হয়তাে অনেক পদক্ষেপ নিচ্ছেন কিন্তু কোন ফলই পাওয়া যাচ্ছে না।
বাসের অপেক্ষা করার অর্থ হল সময় এবং শক্তির অপচয় করা, আমরা এই সময়টিকে অনেক ভালাে কাজে লাগাতে পারি। সুতরাং, জনসাধারণকে অন্তঃরাজ্যিয় বাস পরিষেবার দক্ষতা বৃদ্ধি করার চেষ্টা করতে হবে। বাস পরিষেবাকে বেসরকারের হাতে তুলে দেওয়া হয়েছে কিন্তু এখনও দিল্লী শহরে এবং তার আশেপাশের প্রতিযােগী রাজ্যে ডিটিসি (সরকারী সংস্থার বাস) পরিষেবা অব্যাহত আছে।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !