Monday, 6 July 2020

Bengali Essay on "Summer Season", "গ্রীষ্মের বর্ণনা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on Summer Season in Bengali Language: In this article, we are providing গ্রীষ্মের বর্ণনা বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Summer Season.

Bengali Essay on "Summer Season", "গ্রীষ্মের বর্ণনা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Bengali Essay on "Summer Season", "গ্রীষ্মের বর্ণনা বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10
ভারতবর্ষ এমন একটি স্থান যেখানে বিভিন্ন ধরনের ঋতুর আগমন দেখা যায়। প্রত্যেকটি ঋতুর নিজের বৈশিষ্ট্য এবং গুরুত্ব নিয়ে উপস্থিত হয়। শীতকালে ধনী ব্যক্তিরা দামি দামি শীতের বস্ত্র দেখাবার সুযােগ পায় এবং তারা বেশ আরামের মাধ্যমে শীত অতিবাহিত করে।
প্রত্যেকটি ঋতু তার নিজের বৈচিত্র এবং আনন্দ নিয়ে উপস্থিত হয়। কিন্তু গ্রীষ্মের সময় যে আনন্দ উপভােগ করা যায় তার সাথে অন্য কিছুর তুলনা হয় না।
বিভিন্ন রকম ফুল বিকশিত হওয়ার মধ্যে দিয়েই বসন্তের আগমন বার্তা শােনা যায়। বাগান, উপত্যকা, চারণভূমি এবং তৃণভূমিতে এই সময় সবুজের আস্তরণ দেখা যায়। প্রকৃতির সমস্ত দৃশ্যকে এই সময় ফুটন্ত এবং পরিপক্ক বলে মনে হয়। প্রকৃতি এই সময় নিজেকে আনন্দদায়ক ভঙ্গীতে উপস্থাপিত করে। প্রত্যেকটি বস্তুকে দেখে খুশী এবং উল্লাস বােধ হয়। গাছের পাতার ঠাণ্ডা ছায়ায় বসে পাখীরা গান গায়। বসন্তের সময় যে কোন ব্যক্তি, সম্পূর্ণ প্রকৃতি জুড়ে আনন্দের স্রোত অনুভব করতে পারে।
গ্রীষ্ম ঋতুটিকে প্রতিযােগিতা এবং খেলাধূলার সময় বলে চিহ্নিত করা যায়। সাধারণত গ্রীষ্মকালেই সাঁতার প্রতিযােগিতা হয়ে থাকে। দৌড় প্রতিযােগিতা ছাড়া অন্যান্য প্রতিযােগিতাগুলিও গ্রীষ্ম কালেই সম্পন্ন হয়।
এই সময় আমাদের শরীরের রক্ত ও সাধারণ গতিতে প্রবাহিত হয়। টাটকা ফল এবং বিভিন্ন রকম সজী পাওয়া যায় বলে এই সময় আমাদের রক্তের চাপ নিয়ন্ত্রিত হয়। প্রতিটি মানুষ নূতন ভাবে জীবন আরম্ভ করতে পারে।
ধনী ব্যক্তিরা এই সময় পাহাড়ী অঞ্চলে ঘুরতে যাওয়ার সুযােগ পায়। সম্রান্ত পরিবারের লােকেরা একটি স্বাস্থ্যকর আশ্রয়ের মধ্যে থেকেই গ্রীষ্মকালটি অতিবাহিত করেন। এই সময় পাহাড়ী অঞ্চলে একটা মুগ্ধ রূপের সৃষ্টি হয়। পাহাড়ি অঞ্চলগুলি জনারণ্যে পরিণত হয়। বিনােদনের কেন্দ্র গুলিতে এই সময় বিভিন্ন রকম অনুষ্ঠান, মেলা উৎসব সুন্দরী প্রতিযােগিতা, নাচের অনুষ্ঠান, নাটক সংগঠিত হয়। জনগণরা খুবই আনন্দের সাথে তাদের সংস্কৃতিকে উপভােগ করার সুযােগ পায়। ডালহৌসি, সিমলা, মুসৌরি, দার্জিলিং এবং নৈনিতাল সাংসারিক লােকেদের কাছে আকর্ষণীয় স্থানে পরিণত হয়।
এই সময় শিল্পীরাও তাদের শৈল্পিক গুণকে দেখাবার সুযােগ পায়। তারা তাদের ছবির সাহায্যে গ্রীষ্মের বিভিন্ন রূপকে ধরে রাখতে পারে। একটি ছবির মাধ্যমে তারা গ্রীষ্মের বিভিন্নরূপকে ধরে রাখতে পারে। একটি ছবির মাধ্যমে তারা গ্রীষ্মের আনন্দকে প্রকাশ করতে পারে। এই গ্রীষ্মের সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন ?
"Spring scatters the petals of flowers that are not for the fruits of the future but for the moments whim."

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: