Tuesday, 28 July 2020

Bengali Essay on "A Football Match", "ফুটবল খেলা প্রতিযোগিতা প্রবন্ধ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Essay on A Football Match in Bengali Language: In this article, we are providing ফুটবল খেলা প্রতিযোগিতা প্রবন্ধ রচনা for students. Bengali Essay/Paragraph on A Football Match.

Bengali Essay on "A Football Match", "ফুটবল খেলা প্রতিযোগিতা প্রবন্ধ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

যেকোন খেলার গুরুত্বপূর্ণ অংশ হল প্রতিযােগিতা। প্রতিযােগিতার মাধ্যমে যে কোন মানুষের মধ্যে প্রতিযােগিতা করার শক্তি এবং খেলােয়াড় সুলভ মনােভাব বৃদ্ধি পায়। যেকোন প্রতিযােগিতাকে জমায়েতেরে নাম দেওয়া যেতে পারে, এর মাধ্যমে খেলােয়াড়ারা নিজেদের মধ্যে স্বাধীনভাবে কথা বার্তা বলতে পারে এবং নিজেদের মনােভাবও বিভিন্নরকম তথ্যগুলিকে একে অপরের সাথে ভাগ করে নিতে পারেন।
সম্প্রতি আমি একটা ফুটবল প্রতিযােগিতা দেখার সুযােগ পেয়েছিলাম, খালসা হায়ার সেকেন্ডারি স্কুল (কাডিয়ান) এবং ডিএভি সিনিয়ার সেকেন্ডারি স্কুলের (দিল্লী) মধ্যে প্রতিযােগিতা হয়েছিল। এই প্রতিযােগিতাটি সম্পন্ন হয়েছিল এস এন কলেজের খেলার মাঠে। সম্পূর্ণ মাঠটি পরিষ্কার পরিচ্ছন্ন ছিল এবং খুব সুন্দর করে সাজানাে ছিল। একদিকে কিছু চেয়ার দেওয়া হয়েছিল এবং বাকি মাঠটা দর্শকদের জন্য ছেড়ে দেওয়া হয়েছিল। দুটি দলের মধ্যে প্রচণ্ড মনােবল লক্ষ্য করা যাচ্ছিল। তাদের পােশাক পরিচ্ছদ যথেষ্ট পরিষ্কার পরিচ্ছন্ন এবং মার্জিত ছিল। দুটি দলকেই সম শক্তি সম্পন্ন বলে মনে হচ্ছিল। দর্শকগণ একটা জীবন্ত এবং প্রতিযােগিতা মূলক খেলা দেখার আশায় বসেছিল। ডিএভি টিম টসে জিতে তাদের পছন্দের দিক বেছে নিয়েছিল। রেফারীর বাঁশীর আওয়াজের সাথে সাথেই খেলা শুরু হয়ে গেছিল। উভয়পক্ষই গােল দেওয়ার চেষ্টা করছিল। প্রথম কয়েক মিনিট ডিএভি টিম একটু গুটিয়ে ছিল। প্রথমে তারা প্রতিরােধ মূলক ভঙ্গিতে খেলে যাচ্ছিল কিন্তু কোন গােল হােতে দেয়নি। কিছুক্ষণ বাদে তাদের অপূর্ব খেলার ভঙ্গী খালসা হায়ার সেকেন্ডারি স্কুলকে বিব্রত করে দিয়েছিল এবং বল শুধু তাদেরই পায়ে দেখা যাচ্ছিল। কিন্তু দলনেতা তার নিজের স্থানে ঠিক ছিল এবং সে তার দলকে উৎসাহিত করার চেষ্টা করছিল। সুতরাং দল পুনরায় নূতন উদ্যমে জেগে উঠেছিল। খালসা দল তাদের পুরানাে তেজ আবার ফিরে পায় এবং একটা গােল দিয়ে দেয়। গােল হওয়ার সাথে সাথে চতুর্দিক থেকে প্রচুর হাততালি শােনা গেছিল। এই দলের দর্শকগণ প্রচুর উল্লাস প্রকাশ করছিল। কিন্তু একই সঙ্গে ডিএভি দলটি খুবই ভেঙে পড়েছিল এবং তাদের দল নেতা সম্পূর্ণ দলটির জন্য দুটো ভূমিকা একত্রে পালন করছিল। একটু বাদেই রেফারি দীর্ঘ বাঁশী বাজিয়ে দিলেন, প্রথম অধ্যায়ের খেলা সম্পূর্ণ হয়ে গেছিল।
তারপর খেলােয়াড়গণ সামান্য বিশ্রাম এবং খাদ্য গ্রহণ করেছিল। মাঠ তখন চিৎকারে ফেটে পড়ছিল, উভয় পক্ষের দর্শকরাই নিজেদের দলকে উৎসাহিত করার চেষ্টা করছিল।
পুনরায় রেফারি বাঁশী দিয়েছিল এবং ম্যাচ শুরু হয়ে গেছিল। এখন ডিএভি নিজেদের ব্যর্থতাকে ঝেড়ে ফেলে যথেষ্ট বিশ্বাসের সাথে খেলছিল। ডিএভি দলের গােলরক্ষকও যথেষ্ট সজাগ হয়ে গেছিল। প্রথম কয়েক মিনিট খালসা দল ডিএভি উপর যথেষ্ট চাপ সৃষ্টি করেছিল এবং ডিএভির বার লক্ষ্য করে তিনবার বলও নিক্ষেপ করে কিন্তু ডিএভির গােলরক্ষক তার অসাধারণ পারদর্শীতা দেখিয়ে বলগুলিকে আটকে দেয় এবং পুনরায় খেলয়ােড়দের কাছে পাঠিয়ে দেয়। তারপর খেলা আরও বেশী উত্তেজিত হয়ে উঠেছিল, ডিএভি দল বল পেতে সমর্থ হয় এবং এক মুহূর্তও নষ্ট করে বাঁ দিকের খেলােয়াড় ডান দিকের খেলােয়াড়ের কাছে বলটি পাস করে দেয় এবং সেই খেলােয়াড় বলে জোরে পদাঘাত করে এবং বলটি গােলের মধ্যে ঢুকে যায়। খেলা পুনরায় সমতায় ফিরে আসে, ডিএভি দল আনন্দে জ্বলে উঠেছিল এবং এরই সাথে তাদের মানসিক শক্তিও বৃদ্ধি পেয়েছিল। এই দলের দর্শকরা প্রচণ্ড উল্লাস প্রকাশ করেছিল।
এখন খেলাটি টানটান উত্তেজনার মুখে চলে এসেছিল। দুই পক্ষই আর একটি গােল করার জন্য আপ্রাণ চেষ্টা করছিল কিন্তু সময় খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছিল এবং শেষ মুহূর্তে এসে খালসা দল ডিএভিকে পুনরায় আর একটি গােল দিতে সমর্থ হয়েছিল। এই বিস্ময়জনক পদক্ষেপটি একটা মহান অনুভূতি সৃষ্টি করতে সক্ষম হয়েছিল। জয়ী দল তাদের দর্শকদের প্রচণ্ড আনন্দ দিয়ে সক্ষম হয়েছিল এবং অন্য দলের দর্শকগণ উভয়দলকে প্রেরণা এবং উৎসাহ দেওয়ার চেষ্টা করছিল। এই প্রতিযগিতাটি সত্যিই যথেষ্ট উত্তেজনা সৃষ্টি করেছিল এবং দর্শকগণ একটি উপভােগ্য খেলা দেখার সুযােগ পেয়েছিল।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: