Bengali Essay on "Advertisement", "বিজ্ঞাপন বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

Admin
0
Essay on Advertisement in Bengali Language: In this article, we are providing বিজ্ঞাপন বাংলা অনুচ্ছেদ রচনা for students. Bengali Essay on Advertisement.

Bengali Essay on "Advertisement", "বিজ্ঞাপন বাংলা অনুচ্ছেদ রচনা" for Class 5, 6, 7, 8, 9 & 10

বিজ্ঞাপনের হাত থেকে রেহাই পাওয়া আজ প্রায় অসম্ভব হয়ে উঠেছে। রাস্তার দুদিকেই বিভিন্ন রকম বিজ্ঞাপন সাঁটার জন্য কাঠামাে গঠন করা হয় থাকে, নজর করার জন্য দোকানের উপরেও চকচকে বিজ্ঞাপনের ব্যবস্থা করা হয়, আমাদের শ্রবণ ইন্দ্রিয়কে আকৃষ্ট করার জন্য বিভিন্ন রকম প্রচারের ব্যবস্থা করা হয় এছাড়াও প্রায় সমস্ত বাড়িতে পড়া হয় এমন পত্রিকা গুলিতে ওয়াশিং মেশিন এবং ক্যাসট্যারড পাউডারের ছবি দেওয়া হয়ে থাকে।
বিজ্ঞাপনের মাধ্যমে শুধুমাত্র আমাদের চোখ বা কান আকৃষ্ট হয় না, তার সাথে সাথে আমাদের পকেটও সেই দিকেই ধেয়ে যায়। এক বিশেষ দৃষ্টিকোণ থেকে দেখা গেছে যে এই দেশের মােট উপার্জনের ১.৬ শতাংশ বিজ্ঞানের পিছনে ব্যয় করা হয়ে থাকে ফলে দেশের প্রতিটি উপাদানের দামও সমহারে বৃদ্ধি পায়। একজন মহিলা যখন একটি প্রসাধনি দ্রব্য ক্রয় করেন তখন তিনি মােট মূল্যের ২০ শতাংশ বিজ্ঞাপন দাতাকে প্রদান করেন। যদি তিনি একটা নির্দিষ্ট কোম্পানীর দ্রব্য কেনেন তবে তাকে আরও বেশী অর্থ প্রদান করতে হয়, উদাহরণ স্বরূপ বলা যায় : যদি তিনি একটা অ্যাসপারিন কেনেন তবে মােট মূল্যের ৩০ শতাংশ চলে যায় বিজ্ঞাপন দাতার ঘরে।
বিজ্ঞাপন সংক্রান্ত এই লাভের অঙ্কটি আমাদেরকে এক বিরাট প্রশ্নের। মুখে পাতিত করে কিন্তু এর পক্ষেও বেশ কিছু কথা বলা যেতে পারে। বিজ্ঞাপনের কারণে কিছু জিনিসের দাম বৃদ্ধি পেলেও কিছু জিসিনের দাম কমে থাকে। খবরের কাগজ, পত্রিকা, রেডিও স্টেশন এবং টি.ভি. চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচারিত করা হয় যার ফলে উৎপাদনকারীদের খরচ অনেক কম হয়। এইভাবে আমরা খুব কম মূল্যে তথ্য এবং বিনােদন দুইই পেতে পারি, তা না হলে আমাদরকে এর জন্য অধিক মূল্য দিতে হােত, ফলে আমরা এর থেকে কি লাভ করলাম এখন পরােক্ষভাবে কি ক্ষতি হল তাই দেখবার। বিজ্ঞাপনের বিষয়টিকে মাথায় রেখে বলা যেতে পারে যে, যেকোন উৎপাদনে গুণবত্তা বজায় থাকে। এর ফলে উৎপাদিত বস্তুগুলির মধ্যে প্রতিযােগিতা শুরু হয় এবং ক্রেতাগণ অনেক জিনিসের মধ্যে থেকে ঠিক জিনিসটা খুঁজে বের করতে সক্ষম হয়। প্রতিযােগিতার ফলে অনেক ক্ষেত্রে সফলতা দেখা যায়, এই বিজ্ঞাপনের ফলের বিপরীত প্রভাব সৃষ্টি হয় এবং ফলে মূল্য হ্রস্ব পায়।

Post a Comment

0Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !