Wednesday, 11 September 2019

আমার পােষা পাখি অনুচ্ছেদ প্রবন্ধ। My Pet Bird Essay in Bengali

আমার পােষা পাখি অনুচ্ছেদ প্রবন্ধ : Today, we are providing My Pet Bird Essay in Bengali For class 5, 6, 7, 8, 9, 10, 11 & 12. Students can Use আমার পােষা পাখি অনুচ্ছেদ প্রবন্ধ in Bengali Language to complete their homework.

আমার পােষা পাখি অনুচ্ছেদ প্রবন্ধ। My Pet Bird Essay in Bengali

আমার পােষা টিয়া পাখিটার নাম মুমু। ওকে আমি খুব ভালবাসি। আমার বাবা গত বছর আমার জন্মদিনে এই পাখিটি আমাকে উপহার দিয়েছেন। 

মুমুর ঠোটটা টকটকে লাল। আর গায়ের রং হালকা সবুজ, তার গলায় লাল রঙের দাগ আছে। দেখলে মনে হয়, কেউ যেন গলায় লাল ফিতা বেঁধে দিয়েছে। মুমু এখনাে কথা বলতে পারে না। আমি অনেকদিন ধরে ওকে ‘শুভদিন’ কথাটা শেখানাের চেষ্টা করছি, কিন্তু এখনাে বলাতে পারি নি। তবে আমার বিশ্বাস, কিছুদিনের মধ্যেই ওকে এই কথা শিখাতে পারব। 

সকালবেলা আমার ঘুম ভাঙে মুমুর ডাক শুনে। স্কুলে যাবার আগে কিছুক্ষণ আমি তার সঙ্গে গল্প করি, ওকে দোল খাওয়াই, কথা বলানাের চেষ্টা করি। আমার বাবা-মা দুজনেই চাকরি করেন। তাই আমি যখন স্কুল থেকে বাসায় ফিরি তখন বাসায় গল্প করার মত কেউ থাকে না। আমি গােসল করে ভাত খেয়ে বসে বসে মুমুর সাথে অনেক কথা বলি, সারাদিন স্কুলে কী কী হল সব ওকে বলি। ও এমনভাবে মাথা দোলায় যেন সব বুঝতে পারছে। মুমু আমার প্রিয় বন্ধু। আমার গল্প শােনার সাথী।

মাঝে মাঝে ছুটির দিনে আমি আর বাবা মুমুকে গােসল করাই। ওর খাঁচাটা ঝােলানাে থাকে আমাদের বারান্দায়। সেখান থেকে ওকে বাথরুমে এনে আমরা খাঁচাটা নামিয়ে রাখি। তারপর জোরে শাওয়ার ছেড়ে দেই। কিছুক্ষণ পর শাওয়ার বন্ধ করে আবার খাঁচাটা বারান্দায় রেখে দেই। বৈশাখ মাসে যখন ঝড়াে বাতাস ওঠে তখন মুমু ভয় পেয়ে চেঁচামেচি করে। তখন ওকে আমরা ঘরে ঢুকিয়ে রাখি। বর্ষার মুষল বৃষ্টির সময়ও ওকে আমরা ঘরের ভিতরে রাখি যাতে বৃষ্টিতে কষ্ট না পায়। 

মুমু দোল খেতে ভালবাসে। দিনে অনেকবার আমি ওর পানি বদলে দেই। পানি বদলানাের জন্য খাচা খুললেও ও পালানাের চেষ্টা করে না। চুপ করে খাঁচার এককোণে বসে থাকে। আমার বন্ধুরাও ওকে খুব পছন্দ করে। ওরা কেউ বাসায় বেড়াতে এলে মুমুকে খাওয়ানাের জন্য সঙ্গে করে বিস্কুট, বাদাম নিয়ে আসে।

আমার মুমু ভারি লক্ষ্মী। কখনাে কাউকে ঠোকর দেয় না। আমি ওর সাথে যখন গল্প করি তখন ও চুপ করে শানে আর মাঝে মাঝে মাথা নাড়ায়। কখনাে বিরক্ত হয় না। মুমুকে আমি খুবই ভালবাসি। সে আমার সবচেয়ে প্রিয় বন্ধু।

SHARE THIS

Author:

I am writing to express my concern over the Hindi Language. I have iven my views and thoughts about Hindi Language. Hindivyakran.com contains a large number of hindi litracy articles.

0 comments: